Homeসংস্কৃতিরবীন্দ্রসংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’-র তৃতীয় বর্ষের সূচনা

রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’-র তৃতীয় বর্ষের সূচনা

প্রকাশিত

অজন্তা চৌধুরী

সারা বাংলা রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা ‘গানের ভিতর দিয়ে’-র এ বছরের শুভ সূচনা হল সম্প্রতি। ‘নব রবি কিরণ’-এর কর্ণধার এবং ‘নব নালন্দা সংগীত শিক্ষায়তন’ আয়োজিত এই প্রতিযোগিতা এ বছর তৃতীয় বছরে পড়ল।   

‘গানের ভিতর দিয়ে’ হল রবীন্দ্রসংগীতকে কেন্দ্র করে সারা বাংলা রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা। শহর থেকে শহরতলি, জেলা থেকে জেলা, ঘর থেকে ঘরে রবীন্দ্রগানে প্রতিভার অন্বেষণ। এমনই ভাবনা নিয়ে পথচলা শুরু করেছিল ‘গানের ভিতর দিয়ে’। ‘নব রবি কিরণ’-এর কর্ণধার এবং ‘নব নালন্দা সংগীত শিক্ষায়তন’-এর অধ্যক্ষ অরিজিৎ মিত্রের উদ্যোগে ২০২১ সালের ৪ ডিসেম্বর সূচনা হয় এই রবীন্দ্রসংগীত প্রতিযোগিতার।

গত ২০ জানুয়ারি নালন্দা ভবনে তৃতীয় বর্ষের ‘গানের ভিতর দিয়ে’ রবীন্দ্রসংগীত প্রতিযোগিতার শুভ সূচনা হল। ওই দিন এক সাংবাদিক সম্মেলনে জানা গেল, ‘উন্মেষ’ (১০ থেকে ১৪ বছর), ‘বিকাশ’ (১৫ থেকে ১৮ বছর) এবং ‘ঐশ্বর্য’ (১৯ বছর ও  তার তার ঊর্ধ্বে) এই তিনটি বিভাগে প্রতিযোগিতা হবে। প্রতিযোগিতার প্রথম পুরস্কার ১২ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ৮ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার ৫ হাজার টাকা। প্রতিটি বিভাগের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানাধিকারীদের ‘নব রবি কিরণ’-এর ইউটিউব চ্যানেলে একটি করে মিউজিক ভিডিও করার সুযোগ  থাকবে এবং তারা নব নালন্দা রবীন্দ্রস্মরণ অনুষ্ঠানে গান গাওয়ার সুযোগ পাবেন।

ওই দিনই প্রতিযোগিতার ফর্ম দেওয়া শুরু হয়। ফর্ম জমা দেওয়ার শেষ তারিখ ১৭ মার্চ। আবেদনপত্র পাওয়া যাচ্ছে নালন্দা ভবন, বাওয়ালি মণ্ডল রোড এবং নব নালন্দা শান্তিনিকেতনে (পশ্চিম পল্লি)। www.nrkevents.com এই ওয়েবসাইটে গিয়ে প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত জানা যাবে এবং অনলাইনে আবেদনপত্র পূরণ করা যাবে। ২৮ এপ্রিল অহীন্দ্র মঞ্চে প্রতিযোগিতার চূড়ান্ত পর্যায় অর্থাৎ ফাইনাল অনুষ্ঠিত হবে।

‘গানের ভিতর দিয়ে’ প্রতিযোগিতার তৃতীয় বর্ষের সূচনা-অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অপালা বসু সেন, প্রবুদ্ধ রাহা, চন্দ্রাবলি রুদ্র দত্ত, অ্যারিনা মুখার্জি, অরিত্র দাশগুপ্ত, সৈকত শেখরেশ্বর রায়, দীপাবলি দত্ত, সিসপিয়া ব্যানার্জি, শীর্ষ রায় প্রমুখ সংগীতশিল্পী।

ওই অনুষ্ঠানে অরিজিৎ মিত্র বলেন, “দুটো বছর সফলতার সঙ্গে ‘গানের ভিতর দিয়ে’ রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা আয়োজিত হওয়ার পর আজ তৃতীয় বর্ষের শুভ সূচনা হল নালন্দা ভবনে। এই প্রতিযোগিতায় ‘উন্মেষ’, ‘বিকাশ’ এবং ‘ঐশ্বর্য’, এই তিনটি বিভাগ থাকে। কলকাতার প্রথিতযশা সংগীতশিল্পীরা থাকেন বিচারকের আসনে। এ বারও থাকবেন। এই প্রতিযোগিতার কারণ, গ্রামেগঞ্জে অনেক সুপ্ত প্রতিভা আছে কিন্তু তারা তেমন সুযোগ পায় না বলে তাদের প্রতিভার যথাযথ প্রকাশ ঘটে না। আমরা আমাদের স্বল্প পরিসরে চেষ্টা করে চলেছি সে সব সুপ্ত প্রতিভা অন্বেষণের। রবীন্দ্রনাথ আমাদের গৃহ এবং তাকে ছাড়া সংস্কৃতির কোনো কাজ করার কথা ভাবাই যায় না।”

অরিজিৎবাবু আরও বলেন, “আজই সাংবাদিক সম্মেলনের মাধ্যমেই শুরু হয়ে গেল আমাদের অনলাইন এবং অফলাইন ফর্ম ডিস্ট্রিবিউশন। বরাবরই বলে আসছি এটা কোনো রিয়েলিটি শো নয়, রবীন্দ্রসংগীত প্রতিযোগিতা। তাই কে প্রথম, দ্বিতীয় বা তৃতীয় হল, সেটা বড়ো কথা নয়। আমরা চাই সবাই আনন্দের সঙ্গে অংশগ্রহণ করুক।”

আরও পড়ুন

চিত্রসাংবাদিকদের উদ্যোগে কলকাতায় চতুর্থ বর্ষ সরস্বতী পুজো ও চিত্রপ্রদর্শনী

সাম্প্রতিকতম

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত, সুপার ৮-এ মার্কিন যুক্তরাষ্ট্র, কপাল মন্দ পাকিস্তানের

খবর অনলাইন ডেস্ক: যেটা আশঙ্কা করা হয়েছিল তা-ই হল। বৃষ্টির জন্য মার্কিন যুক্তরাষ্ট্র বনাম...

‘বিচ্ছিন্নতাবাদে উস্কানি’, অরুন্ধতী রায়ের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলার অনুমতি দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর বিনয় কুমার সাক্সেনা লেখক-সমাজকর্মী অরুন্ধতী রায় ও জম্মু ও কাশ্মীর কেন্দ্রীয়...

বিধানসভার উপনির্বাচনেও কংগ্রেসের সঙ্গে বোঝাপড়া, তিন কেন্দ্রে প্রার্থী ঘোষণা বামফ্রন্টের

কলকাতার মানিকতলা ও নদিয়ার রানাঘাট দক্ষিণে সিপিএম লড়াই করবে। উত্তর ২৪ পরগনার বাগদায় লড়বে ফরওয়ার্ড ব্লক।

অযোধ্যা যাওয়ার সরাসরি উড়ান ক্রমশ কমিয়ে দিচ্ছে স্পাইসজেট

খবর অনলাইন ডেস্ক: দেশের বিভিন্ন শহর থেকে অযোধ্যা যাওয়ার সরাসরি উড়ান ক্রমশ বন্ধ করে...

আরও পড়ুন

নৃত্য-রাগসংগীত-লোকসংগীতে জমে উঠল সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদের ‘মূর্চ্ছনা ২০২৪’

পাপিয়া মিত্র বড়িশার অন্তর্গত শীলপাড়া কালীকিংকর ভবনের দুর্গাদালানে অনুষ্ঠিত হল 'মূর্চ্ছনা ২০২৪'। আয়োজনে সাবর্ণ রায়...

রবিবার সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদের ‘মূর্চ্ছনা ২০২৪’-এ থাকছে রাগসংগীত ও লোকগীতির বৈঠক  

কলকাতা: প্রতি বছরের মতো এবারেও সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদ আয়োজন করছে সংগীতের আসর...

গোর্কি সদনে সত্যজিৎ বিষয়ক প্রদর্শনী ‘শুধুই সত্যজিৎ’, চলবে ১৮ মে পর্যন্ত  

খবর অনলাইন ডেস্ক: চলচ্চিত্রজগতের কিংবদন্তি সত্যজিৎ রায়। তবে শুধু চলচ্চিত্রজগতই নয়, বাংলা সাহিত্যজগতেও তিনি...