Homeদিবসএই ৫ নারীশক্তির সম্পর্কে জেনে নিন

এই ৫ নারীশক্তির সম্পর্কে জেনে নিন

প্রকাশিত

নারী শক্তির ক্ষমতায়নে মেয়েরা চাইলে সব পারে। একদিকে যেমন রান্নাঘর সামাল দিতে পারে তেমনই যুদ্ধক্ষেত্রে নেতৃত্ব দিতে পারে। এঁরা সাহসী, শক্তিশালী, ক্ষিপ্র। যাঁরা দেশের গৌরব। যুদ্ধক্ষেত্রে পারদর্শী।

১। সার্জেন ভাইস অ্যাডমিরাল শৈল এস.মাঠাই

ভারতীয় নৌবাহিনীতে কর্মরত ছিলেন ৩৬ বছর। তিনি প্রথম মহিলা যিনি ভারতীয় নৌবাহিনীতে এই পদে নিযুক্ত হয়েছিলেন।

২। পুনিতা আরোরা-প্রথম মহিলা লেফটেন্যান্ট জেনারেল

বর্তমানে ভারতীয় নৌবাহিনীতে বহু মহিলা অফিসার রয়েছেন। কিন্তু ভারতীয় নৌবাহিনীর প্রথম মহিলা লেফটেন্যান্ট জেনারেল ছিলেন পুনিতা আরোরা। পাকিস্তানের লাহোরে ১৩ অক্টোবর ১৯৩২ সালে জন্ম নেন পুনিতা। পুনিতা আরোরা ছিলেন প্রথম ভারতীয় মহিলা যিনি ২০০৪ সালর ভারতীয় নৌবাহিনীতে লেফটেন্যান্ট জেনারেল পদে ছিলেন। ৩৬ বছর নৌবাহিনীতে কাজ করেছেন তিনি। এই সময়ের মধ্যে মোট ১৫টি পদক পেয়েছেন।

৩। পদ্মাবতী বন্দ্যোপাধ্যায়


প্রথম মহিলা এয়ার মার্শাল পদ্মাবতী বন্দ্যোপাধ্যায় ছিলেন ভারতীয় বিমান বাহিনীর প্রথম মহিলা এয়ার মার্শাল। ১৯৬৮ সালে ভারতীয় বিমান বাহিনীতে যোগ দেন পদ্মাবতী। ৩৪ বছর পর দায়িত্ব পালনের পর ২০০২ সালে এয়ার ভাইস মার্শালের পদ পান তিনি।

৪। মিতালি মধুমিতা


কর্নেল মিতালি মধুমিতা ২০০০ সালে একটি শর্ট সার্ভিস কমিশনে যোগদান করেন সেনাবাহিনীতে। আর্মি এডুকেশন কর্পসের অংশ ছিলেন। ভারতীয় সেনাবাহিনীর ইংরেজি ভাষা প্রশিক্ষণ কর্মসূচির অংশ হিসেবে কাজ করেছেন কাবুলে। জম্মু-কাশ্মীর ও উত্তর-পূর্বেও পোস্ট করা হয়েছে তাঁকে। কর্নেল মিতালি মধুমিতা ২০১১ সালে ২৬ ফেব্রুয়ারি আফগানিস্তানের কাবুলে সন্ত্রাসীদের দ্বারা ভারতীয় দূতাবাসে হামলার সময় দেখানো অনুকরণীয় সাহসের জন্য পেয়েছিলেন সেনা পদক। এই সময় তিনি মেজর ছিলেন। জম্মু-কাশ্মীর ও ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলিতে অপারেশন করেছিলেন।

৫। মাধুরী কানিতকার

মাধুরী কানিতকার হলেন প্রথম মহিলা শিশু বিশেষজ্ঞ যিনি ভারতীয় সেনা বাহিনীতে মহিলা অফিসারের তৃতীয় স্থান অর্জন করেন। মেজর জেনারেল মাধুরী কনিতকরকে চিফ অফ ডিফেন্স স্টাফের অধীনে পোস্ট করা হয়। এই পদের প্রধান দায়িত্ব যৌথ পরিকল্পনা ও পরিষেবা পরিচালনায় বৃহত্তর সংযোগের জন্য বরাদ্দ বাজেটের যথাযথ ব্যবহার নিশ্চিত করা। মাধুরী জানিয়েছিলেন, দেশের এমন কোনও জায়গা নেই যেখানে তাঁর পোস্টিং হয়নি। সব কাজে তাঁর উৎসাহ, দক্ষতা, পারদর্শিতা খুব সহজেই পেশাগত ভাবে সাফল্যের চূড়ায় পৌঁছে দিয়েছে তাঁকে।

সাম্প্রতিকতম

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আইপিএল ২০২৪: প্লে-অফে সানরাইজার্স হায়দরাবাদ, প্রথম চারে থাকার লড়াই এখন চেন্নাই আর বেঙ্গালুরুর মধ্যে

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার হায়দরাবাদে অবিরাম বৃষ্টি পড়ার ফলে সানরাইজার্স হায়দরাবাদ (এসআরএইচ) বনাম গুজরাত...

সন্দেশখালির মাম্পি দাসের জামিন মঞ্জুর, হাইকোর্টে ধাক্কা রাজ্য পুলিশের

কলকাতা: সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাসকে ব্যক্তিগত বন্ডে জামিন দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার এই...

দক্ষিণ ও উত্তর কলকাতার বেশ কিছু অংশে শনিবার সন্ধে থেকে মদ বিক্রি বন্ধ

খবর অনলাইন ডেস্ক: শনিবার সন্ধে ৬টা থেকে দক্ষিণ ও উত্তর কলকাতার বেশ কিছু অংশে...

আরও পড়ুন

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস কেন পালন করা হয়?

বছরের ৩৬৫ দিনের মধ্যে আলাদা করে নারীদের জন্যই শুধু একটা দিন। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বজুড়ে বিভিন্ন দেশে এই দিনটিকে বিশেষ ভাবে পালন করা হয়। সেই তালিকায় রয়েছে ভারতও।

আন্তর্জাতিক নারী দিবস সম্পর্কে এই অজানা তথ্যগুলি কী জানেন?

৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। নারীর কৃতিত্বকে স্মরণ ও সম্মান জানাতে এই দিনটি পালন করা হয়। লিঙ্গ বৈষম্য সম্পর্কে সচেতনতা বাড়াতে এই দিনটি বিশেষ ভূমিকা পালন করে।  

ভারত ছাড়া আর কোন দেশের সেনাবাহিনীতে নারীশক্তির ভূমিকা রয়েছে?

একটি শক্তিশালী দেশ কখন হয় জানেন? সেনাবাহিনীর শক্তি প্রদর্শন কেন করা হয়, জানা আছে? এই সেনাবাহিনীর মূল রন্ধ্রে মেয়েদের জায়গা কতটা মজবুত, সেই নিয়ে কৌতূহল আছে কি না জানা নেই, তবে নারীশক্তির যে দিন দিন ক্রমবর্ধমান তা বিশ্বের কয়েকটি দেশের মহিলা সেনাবাহিনীর চিত্র দেখলেই বুঝতে পারবেন।