Homeদিবসআন্তর্জাতিক নারী দিবস সম্পর্কে এই অজানা তথ্যগুলি কী জানেন?

আন্তর্জাতিক নারী দিবস সম্পর্কে এই অজানা তথ্যগুলি কী জানেন?

প্রকাশিত

৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। নারীর কৃতিত্বকে স্মরণ ও সম্মান জানাতে এই দিনটি পালন করা হয়। লিঙ্গ বৈষম্য সম্পর্কে সচেতনতা বাড়াতে এই দিনটি বিশেষ ভূমিকা পালন করে।  

১। কবে থেকে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়?

১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি সর্বপ্রথম আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছিল। আমেরিকার তৎকালীন সক্রিয় সোশ্যালিস্ট পার্টি ১৫,০০০ মহিলার স্মরণে দিনটি উদযাপন করেছিল। যারা কঠোর কাজের বিনিময়ে কম মজুরির বিরুদ্ধে নিউইয়র্কে প্রতিবাদ করেছিল।

১৯১১ সালের ১৯ মার্চ অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি এবং সুইজারল্যান্ডের ১ মিলিয়নেরও বেশি লোক আন্তর্জাতিক নারী দিবস পালন করেছিল। জাতিসংঘের স্বীকৃতি পেতে এই দিনটির ১৯৭৫ সাল পর্যন্ত সময় লেগেছিল।

২। আন্তর্জাতিক নারী দিবসের প্রতীক রঙ কী?

আন্তর্জাতিক নারী দিবসের প্রতীক নারী লিঙ্গ। এটি সাধারণত বেগুনি, সবুজ এবং সাদা রঙের হয়ে থাকে।

আন্তর্জাতিক নারী দিবসের ওয়েবসাইট অনুসারে, বেগুনি মানে মর্যাদা ও ন্যায়বিচার। আর সবুজ হচ্ছে আশার প্রতীক। সাদা মানে বিশুদ্ধতা। এই রঙগুলি ১৯০৮ সালে যুক্তরাজ্যের মহিলা সামাজিক ও রাজনৈতিক ইউনিয়ন থেকে উদ্ভূত হয়েছিল।

৩। আন্তর্জাতিক নারী দিবস কী ছুটির দিন ?

আন্তর্জাতিক নারী দিবস বিভিন্ন দেশে জাতীয় ছুটির দিন হিসেবে পালন করা হয়। আফগানিস্তান, আর্মেনিয়া, বেলারুশ, কম্বোডিয়া, কিউবা, জর্জিয়া, লাওস, মঙ্গোলিয়া, মন্টিনিগ্রো, রাশিয়া, উগান্ডা, ইউক্রেন এবং ভিয়েতনামে একটি সরকারি জাতীয় ছুটির দিন হিসাবে স্বীকৃত। আলবেনিয়া, মেসিডোনিয়া, সার্বিয়া এবং উজবেকিস্তানের মতো কিছু দেশে, নারী দিবসকে মা দিবসের সাথে তুলনা করা হয়। চীনে, মহিলা কর্মীদের কর্মক্ষেত্রে অর্ধ-দিবসের ছুটি দেওয়া হয়ে থাকে।

৪। রাশিয়াতে কেন এটি একটি ঐতিহাসিক দিন ?

১৯১৭ সালে রাশিয়ান নারীরা প্রথম ভোট দেওয়ার অধিকার পেয়েছিল। এরপর থেকে রাশিয়াতে আন্তর্জাতিক নারী দিবসটি পালন করা হয়। লিঙ্গ সমতার প্রচারণার জন্য রাশিয়ার মহিলারা সেই বছর ধর্মঘট করেছিল। অনেকেই এই দিনে প্রাণ হারিয়েছিলেন। এই ধর্মঘটের ফলস্বরূপ মহিলাদের ভোটের অধিকার প্রদান করা হয়। সেই থেকে রাশিয়াতে এই দিনটি একটি ঐতিহাসিক দিন।

সাম্প্রতিকতম

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আইপিএল ২০২৪: প্লে-অফে সানরাইজার্স হায়দরাবাদ, প্রথম চারে থাকার লড়াই এখন চেন্নাই আর বেঙ্গালুরুর মধ্যে

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার হায়দরাবাদে অবিরাম বৃষ্টি পড়ার ফলে সানরাইজার্স হায়দরাবাদ (এসআরএইচ) বনাম গুজরাত...

সন্দেশখালির মাম্পি দাসের জামিন মঞ্জুর, হাইকোর্টে ধাক্কা রাজ্য পুলিশের

কলকাতা: সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাসকে ব্যক্তিগত বন্ডে জামিন দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার এই...

আরও পড়ুন

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস কেন পালন করা হয়?

বছরের ৩৬৫ দিনের মধ্যে আলাদা করে নারীদের জন্যই শুধু একটা দিন। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বজুড়ে বিভিন্ন দেশে এই দিনটিকে বিশেষ ভাবে পালন করা হয়। সেই তালিকায় রয়েছে ভারতও।

এই ৫ নারীশক্তির সম্পর্কে জেনে নিন

নারী শক্তির ক্ষমতায়নে মেয়েরা চাইলে সব পারে। একদিকে যেমন রান্নাঘর সামাল দিতে পারে তেমনই যুদ্ধক্ষেত্রে নেতৃত্ব দিতে পারে। এঁরা সাহসী, শক্তিশালী, ক্ষিপ্র। যাঁরা দেশের গৌরব। যুদ্ধক্ষেত্রে পারদর্শী।

ভারত ছাড়া আর কোন দেশের সেনাবাহিনীতে নারীশক্তির ভূমিকা রয়েছে?

একটি শক্তিশালী দেশ কখন হয় জানেন? সেনাবাহিনীর শক্তি প্রদর্শন কেন করা হয়, জানা আছে? এই সেনাবাহিনীর মূল রন্ধ্রে মেয়েদের জায়গা কতটা মজবুত, সেই নিয়ে কৌতূহল আছে কি না জানা নেই, তবে নারীশক্তির যে দিন দিন ক্রমবর্ধমান তা বিশ্বের কয়েকটি দেশের মহিলা সেনাবাহিনীর চিত্র দেখলেই বুঝতে পারবেন।