Homeখবরদেশস্বাধীনতা দিবস ২০২৩: জানুন থিম, ইতিহাস এবং তাৎপর্য

স্বাধীনতা দিবস ২০২৩: জানুন থিম, ইতিহাস এবং তাৎপর্য

প্রকাশিত

১৫ আগস্ট (মঙ্গলবার), স্বাধীনতা দিবস উদযাপনের জন্য প্রস্তুত সারা দেশ। প্রায় দু’শতাব্দী পর ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে ভারতবাসীর মুক্তির সবচেয়ে স্মরণীয় এবং আবেগঘন এই দিনটি।

ভারতের ইতিহাসে ১৫ আগস্ট দিনটি যে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক, তা বলাই বাহুল্য। ১৯৪৭ সাল থেকে প্রতি বছর ১৫ আগস্ট, ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে দেশের স্বাধীনতার স্মরণে স্বাধীনতা দিবস হিসেবে উদযাপন করে ভারতবাসী। ২০২৩ সালের ৭৭তম স্বাধীনতা দিবসও আর বেশি দূরে নয়, ফলে জোরকদমে চলছে প্রস্তুতি।

স্বাধীনতা দিবস ২০২৩-এর থিম

এ বছরের স্বাধীনতা দিবসের থিম হল “জাতি প্রথম, সবসময়ই প্রথম”। এ বারের স্বাধীনতা দিবসের সমস্ত অনুষ্ঠান ও ঘটনা এই থিমের উপর ভিত্তি করে রচিত হচ্ছে।

ভারতের স্বাধীনতা দিবসের ইতিহাস

ভারতের স্বাধীনতা দিবসের ইতিহাস সুদীর্ঘ। ফলে সেই অতিদীর্ঘ ইতিহাসকে দু’-চার কথায় শেষ করে ফেলা সম্ভব নয়। তবুও যেটুকু না বললে নয়, তা হল ৪ জুলাই, ১৯৪৭-এ, ব্রিটিশ হাউস অফ কলোনিয়ালে-এ ভারতীয় স্বাধীনতা বিল পেশ করা হয়েছিল। প্রায় ২০০ বছর পর, ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারতে ব্রিটিশ আধিপত্যের অবসান ঘটে। ব্রিটিশরা ওই বছরের ১৮ জুলাই, ভারতীয় স্বাধীনতা আইন প্রণয়ন করে। এই পুরো প্রক্রিয়াটি ছিল ভারতের দীর্ঘমেয়াদি স্বাধীনতা আন্দোলনের ফল। দেশের স্বাধীনতার জন্য জীবন উৎসর্গ করেছেন অনেক সাহসী যোদ্ধা।

স্বাধীনতা দিবস ২০২৩-এর তাৎপর্য

স্বাধীনতা দিবস দেশে জাতীয় ছুটি হিসেবে পালিত হয়। বিশেষ করে এই দিনটি আমাদের স্বাধীনতা আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে এবং ব্রিটিশ আধিপত্য থেকে স্বাধীনতা অর্জন করতে আমাদের বীর বিপ্লবীদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধার্ঘ হিসাবে কাজ করে।

বর্তমানে ব্যবহৃত ভারতের জাতীয় পতাকাটির নকশা তৈরি করেছিলেন অন্ধ্রপ্রদেশের শিক্ষাবিদ ও স্বাধীনতা সংগ্রামী পিঙ্গালি ভেঙ্কাইয়া। ১৯৪৭ সালের সালের ১৫ আগস্ট ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু দিল্লির লালকেল্লায় এই জাতীয় পতাকা উত্তোলন করেন।

আরও পড়ুন: স্বাধীনতা দিবস ২০২৩: এ বার ৭৬তম না কি ৭৭তম?

সাম্প্রতিকতম

ভোট পরবর্তী হিংসা আক্রান্তদের নিয়ে রাজভবনে শুভেন্দু, কেন্দ্রীয় দল কথা বলল ঘরছাড়াদের সঙ্গে

ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজভবনে শুভেন্দু।ঘাটাল এবং কেশপুর লোকসভা এলাকার ১১৫ জন বিজেপি নেতাকর্মী ও বাসিন্দাদের নিয়ে তিনি রাজভবনে যান।

রাষ্ট্রবিজ্ঞান বই থেকে বাবরি বাদ, কেন? সাফাই দিলেন এনসিইআরটি প্রধান

এনসিইআরটি সম্প্রতি দ্বাদশ শ্রেণির নতুন রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তক প্রকাশ করেছে, যেখানে অযোধ্যার ইতিহাস নিয়ে উল্লেখযোগ্য...

আরও পড়ুন

লোকসভার স্পিকার পদ নিয়ে টিডিপির বিশেষ শর্ত চাপ বাড়াল বিজেপির, এখন কী করবেন নীতীশ কুমার?

লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা মেলেনি বিজেপির। এনডিএ শরিকদের উপর নির্ভর করে প্রধানমন্ত্রী হিসেবে শপথ...

ইন্দিরাকে ‘ভারতের মা’, বাম-কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ‘গুরু’ বললেন বিজেপির সুরেশ গোপী

কেরলের ত্রিশূর লোকসভা কেন্দ্রে প্রথমবারের মতো বিজেপির পদ্মফুল ফুটিয়ে জয়ী হয়েছেন অভিনেতা-রাজনীতিক সুরেশ গোপী।...

উত্তরাখণ্ডে ভয়াবহ দুর্ঘটনা, অলকানন্দা নদীতে টেম্পো ট্রাভেলার গাড়ি পড়ে ১৪ জনের মৃত্যু

রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর কমান্ডান্ট মণিকান্ত মিশ্র জানান, হৃষীকেশ-বদ্রীনাথ জাতীয় সড়ক ধরে গাজ়িয়াবাদ থেকে চোপতায় যাচ্ছিল গাড়িটি।