Homeদিবসভারত ছাড়া আর কোন দেশের সেনাবাহিনীতে নারীশক্তির ভূমিকা রয়েছে?

ভারত ছাড়া আর কোন দেশের সেনাবাহিনীতে নারীশক্তির ভূমিকা রয়েছে?

প্রকাশিত

একটি শক্তিশালী দেশ কখন হয় জানেন? সেনাবাহিনীর শক্তি প্রদর্শন কেন করা হয়, জানা আছে? এই সেনাবাহিনীর মূল রন্ধ্রে মেয়েদের জায়গা কতটা মজবুত, সেই নিয়ে কৌতূহল আছে কি না জানা নেই, তবে নারীশক্তির যে দিন দিন ক্রমবর্ধমান তা বিশ্বের কয়েকটি দেশের মহিলা সেনাবাহিনীর চিত্র দেখলেই বুঝতে পারবেন।

এতদিন পর্যন্ত শুধু অফিসার পদে মহিলা নিয়োগ করত ভারতীয় সেনা। কিন্তু তা ছিল বেশ কম। পদাতিক বাহিনী, যুদ্ধ ক্ষেত্র, সাঁজোয়া বাহিনী, যন্ত্রনির্ভর বাহিনীতে মহিলাদের স্থান ছিল না। ছবিটা পাল্টায় ২০১৯ সালে। প্রথম সামরিক বাহিনীতে মহিলা নিয়োগে সম্মতি জানায় ভারতীয় সেনা।

ভারতীয় সেনায় মহিলাদের অন্তর্ভুক্তি দেরিতে হলেও, এই বিষয়ে সবার প্রথম দৃষ্টান্ত স্থাপন করেছিল ত্রিপুরা সরকার। তাদের আধাসামরিক বাহিনীতে স্থান পেয়েছিলেন মহিলারা।

শুধু ভারত নয়, বিশ্বের কোনও সেনাবাহিনীতেই মহিলাদের সুযোগ ছিল সিকিভাগেরও কম। আর যুদ্ধের জন্য মহিলাদের ভূমিকার কথা তো কেউ ভাবতেই পারে না। যোদ্ধার বেশে পুরুষকেই মানায়। জীবনযুদ্ধে মহিলারা ঢাল-বন্দুক নিয়ে দাঁড়াতে সক্ষম, কিন্তু দেশের জন্য বীর হয়ে প্রাণত্য়াগ করার সাহস যে একজন মহিলার থাকতে পারে, তা কস্মিনকালে কোনও পুরুষের মাথায় আসেনি।

আর সেই ধারাই এখন ঘড়ির কাটার মত বদলে যাচ্ছে। চিত্রটা ধীরে ধীরে বদল হতে শুরু করেছে। যুদ্ধ পরিস্থিতিতেও মেয়েদের ভূমিকা যে সীমিত ছিল. তার পর্দা উন্মুক্ত হতে শুরু করেছে। যার ফলে আজকের দিনে দাঁড়িয়ে অন্তত প্রশ্ন জাগতে বাধ্য, কোনও দেশের মহিলা সেনাবাহিনী কতটা শক্তিশালী।

চিন- পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এর দুই-তৃতীয়াংশ তার স্থল বাহিনী নিয়ে গঠিত। যা অন্যান্য সামরিক বাহিনীর সমতুল্য। ইউএস কংগ্রেসনাল রিসার্চ সার্ভিসের মতে, এর পরিমাণ ১.৬ মিলিয়ন, যা চিনের বিশ্বের বৃহত্তম সেনাবাহিনীতে পরিণত হয়েছে। ১৯৯৪ সালে ন্যাশানাল কাউন্সিল ফর দ্য সোশ্যাল স্টাডিজ রিপোর্ট অনুযায়ী, চিনের সেনাবাহিনীতে মহিলা সেনার সংখ্যা প্রায় ৪.৫ শতাংশ।

সাম্প্রতিকতম

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আইপিএল ২০২৪: প্লে-অফে সানরাইজার্স হায়দরাবাদ, প্রথম চারে থাকার লড়াই এখন চেন্নাই আর বেঙ্গালুরুর মধ্যে

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার হায়দরাবাদে অবিরাম বৃষ্টি পড়ার ফলে সানরাইজার্স হায়দরাবাদ (এসআরএইচ) বনাম গুজরাত...

সন্দেশখালির মাম্পি দাসের জামিন মঞ্জুর, হাইকোর্টে ধাক্কা রাজ্য পুলিশের

কলকাতা: সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাসকে ব্যক্তিগত বন্ডে জামিন দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার এই...

আরও পড়ুন

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস কেন পালন করা হয়?

বছরের ৩৬৫ দিনের মধ্যে আলাদা করে নারীদের জন্যই শুধু একটা দিন। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বজুড়ে বিভিন্ন দেশে এই দিনটিকে বিশেষ ভাবে পালন করা হয়। সেই তালিকায় রয়েছে ভারতও।

আন্তর্জাতিক নারী দিবস সম্পর্কে এই অজানা তথ্যগুলি কী জানেন?

৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। নারীর কৃতিত্বকে স্মরণ ও সম্মান জানাতে এই দিনটি পালন করা হয়। লিঙ্গ বৈষম্য সম্পর্কে সচেতনতা বাড়াতে এই দিনটি বিশেষ ভূমিকা পালন করে।  

এই ৫ নারীশক্তির সম্পর্কে জেনে নিন

নারী শক্তির ক্ষমতায়নে মেয়েরা চাইলে সব পারে। একদিকে যেমন রান্নাঘর সামাল দিতে পারে তেমনই যুদ্ধক্ষেত্রে নেতৃত্ব দিতে পারে। এঁরা সাহসী, শক্তিশালী, ক্ষিপ্র। যাঁরা দেশের গৌরব। যুদ্ধক্ষেত্রে পারদর্শী।