Homeশিক্ষা ও কেরিয়ারএবার মাধ্যমিকে ভুল করলেই মহা বিপদ, নয়া নির্দেশিকা পর্ষদের

এবার মাধ্যমিকে ভুল করলেই মহা বিপদ, নয়া নির্দেশিকা পর্ষদের

প্রকাশিত

কলকাতা : মাধ্যমিক হোক বা উচ্চমাধ্যমিক, পরীক্ষা কেন্দ্রে গিয়ে অনেক ছাত্ররাই ভাঙচুর করে আসে পরীক্ষা কেন্দ্রে। অনেক সময় দেখা যায় পরীক্ষা শেষে পরীক্ষা কেন্দ্রের লাইট ভাঙ্গা, চেয়ার ভাঙ্গা, বেঞ্চ ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে। সেদিকে নজর রাখতে এবার এই কড়া পদক্ষেপ পর্ষদের। জানা যাচ্ছে এবার পরীক্ষা কেন্দ্রে জিওট্যাগিং-এর সিদ্ধান্ত নেওয়া হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে। পরীক্ষা কেন্দ্রের প্রথম এবং শেষদিনের ছবি তুলে রাখা হবে। কোন পরীক্ষার্থী যদি ইচ্ছে করে পরীক্ষা কেন্দ্রের ক্ষতি করে তাহলে আটকে দেওয়া হবে রেজাল্ট। প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রের বিষয় কেন্দ্র থেকে রিপোর্ট নেবেন অফিসার ইনচার্জ। সেই রিপোর্টার ভিত্তিতে সিদ্ধান্ত হবে পরীক্ষার্থী আদৌ রেজাল্ট পাবে কিনা।

বিজ্ঞপ্তি অনুযায়ী, সমস্ত সেন্টার সেক্রেটারি এবং ভেন্য সুপারভাইজারদেরকে এই জিওট্যাগ ছবি রাখতে নির্দেশ দেওয়া হয়েছে পর্ষদের পক্ষ থেকে। স্যাটেলাইটের অবস্থান অনুযায়ী আসবে ছবি। পরীক্ষা কেন্দ্রের অবস্থা কেমন তার ছবি তুলে রাখতে হবে প্রথম দিনেই। আবার ছবি তোলা হবে শেষের দিন। যদি কোন রকম ভাঙচুর হয় তাহলেই শুরু হবে তদন্ত। পরীক্ষার্থীদের সনাক্ত করা হলে আটকে দেওয়া হবে রেজাল্ট।

এই বিষয় নিয়ে শিক্ষক সংগঠনের নেতা স্বপন মন্ডল জানান, “মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে পরীক্ষার্থীদের জন্য যে নোটিশ দেওয়া হয়েছে সেটি নজিরবিহীন।

সাম্প্রতিকতম

সৌদি আরবে তীব্র গরমে সাড়ে ৫০০ জন হজযাত্রীর মৃত্যু

হজযাত্রা শুরু হতেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ পুণ্যার্থী সৌদি আরবে এসে ভিড় করছেন। প্রশাসন সূত্রে খবর, এখনও পর্যন্ত প্রায় ১৮ লক্ষ মানুষ হজে এসেছেন, যার মধ্যে বিদেশ থেকে এসেছেন ১২ লক্ষ হজযাত্রী।

ইউরো কাপ ২০২৪: এক গোলে পিছিয়ে থেকে চেকিয়াকে ২-১ গোলে হারাল পর্তুগাল

পর্তুগাল: ২ (রবিন রানাক, আত্মঘাতী, ফ্রান্সিসকো কনসাইকাও) ...

ইউরো কাপ ২০২৪: সমানে সমানে লড়ল দুই দেশ, ৩-১ গোলে জর্জিয়াকে হারাল তুরস্ক

তুরস্ক: ৩ (মার্ত ম্যুলদ্যুর, আর্দা গ্যুলার, কেরেম আকত্যুরকোগলু) ...

স্বামীর ‘বংশরক্ষা’র দাবি, স্ত্রীকে একাধিক পুরুষ দিয়ে ধর্ষণ, হাই কোর্টের দ্বারস্থ নির্যাতিতা

দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থানা এলাকার এক মহিলার চাঞ্চল্যকর অভিযোগে আলোড়ন সৃষ্টি হয়েছে। থ্যালাসেমিয়ার...

আরও পড়ুন

‘০.০০০১ শতাংশ গাফিলতি থাকলেও…’ নিট নিয়ে এনটিএ, কেন্দ্রকে নোটিস সুপ্রিম কোর্টের

নিট-এ অনিয়ম নিয়ে একাধিক মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এবং একাধিক অনিয়মের অভিযোগ তুলে একটি মামলা দায়ের হয় আদালতে। মঙ্গলবার তারই শুনানি ছিল সুপ্রিম কোর্টে।

রাষ্ট্রবিজ্ঞান বই থেকে বাবরি বাদ, কেন? সাফাই দিলেন এনসিইআরটি প্রধান

এনসিইআরটি সম্প্রতি দ্বাদশ শ্রেণির নতুন রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তক প্রকাশ করেছে, যেখানে অযোধ্যার ইতিহাস নিয়ে উল্লেখযোগ্য...

রাজ্যের সমস্ত কলেজে অভিন্ন পোর্টালের মাধ্যমে ভর্তি, মঙ্গলবার হতে পারে ঘোষণা

রাজ্যের সমস্ত কলেজে ভর্তির ক্ষেত্রে এবার এক পোর্টালেই আবেদন করার সুযোগ পাবেন ছাত্র-ছাত্রীরা। রাজ্য...