Homeশিক্ষা ও কেরিয়ারএগিয়ে এল আগামী বছরের উচ্চ মাধ্যমিক, পরীক্ষার সময়েও বদল

এগিয়ে এল আগামী বছরের উচ্চ মাধ্যমিক, পরীক্ষার সময়েও বদল

প্রকাশিত

কলকাতা: ২০২৩-২৪ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু এবং শেষ হবে ফেব্রুয়ারি মাসেই। তবে পরীক্ষা শুরুর সময় কিছুটা পিছিয়ে যাচ্ছে।

বুধবার প্রকাশিত হয়েছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল। একই সাংবাদিক বৈঠকে পরের বছরের উচ্চ মাধ্যমিকের নির্ঘণ্টও জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

পরের বছরের উচ্চ মাধ্যমিকের নির্ঘণ্টও জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি জানান,”পরের বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৬ ফেব্রুয়ারি। শেষ হবে ২৯ ফেব্রুয়ারি”। পরীক্ষার সময়ও পরিবর্তন হয়েছে। সকাল ১০টা থেকে দুপুর ১টা ১৫ মিনিট পর্যন্ত এ বছর সময় দেওয়া হয়েছিল উচ্চ মাধ্যমিকে। পরের বছরের পরীক্ষা হবে দুপুর ১২টা থেকে ৩টে ১৫ মিনিট পর্যন্ত।

এ বছর, উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ১৪ মার্চ। ৬০টি বিষয়ের পরীক্ষা শেষ হয় ২৭ মার্চ। এ বার সাড়ে ৮ লক্ষের বেশি পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন। এ বছর উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ হল পরীক্ষার ৫৭ দিনের মাথায়। এই প্রথম বার মার্কশিটে কিউআর কোড ব্যবহার করা হয়েছে। আগামী ৩১ মে থেকে ৫১টি সেন্টার থেকে স্কুলের প্রতিনিধিদের হাতে তুলে দেওয়া হবে মার্কশিট। সেদিনই পড়ুয়াদের হাতেও তুলে দেওয়া হবে মার্কশিট।

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ, পাশের হার ৮৯.২৫ শতাংশ

সাম্প্রতিকতম

ভোট পরবর্তী হিংসা আক্রান্তদের নিয়ে রাজভবনে শুভেন্দু, কেন্দ্রীয় দল কথা বলল ঘরছাড়াদের সঙ্গে

ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজভবনে শুভেন্দু।ঘাটাল এবং কেশপুর লোকসভা এলাকার ১১৫ জন বিজেপি নেতাকর্মী ও বাসিন্দাদের নিয়ে তিনি রাজভবনে যান।

রাষ্ট্রবিজ্ঞান বই থেকে বাবরি বাদ, কেন? সাফাই দিলেন এনসিইআরটি প্রধান

এনসিইআরটি সম্প্রতি দ্বাদশ শ্রেণির নতুন রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তক প্রকাশ করেছে, যেখানে অযোধ্যার ইতিহাস নিয়ে উল্লেখযোগ্য...

আরও পড়ুন

রাষ্ট্রবিজ্ঞান বই থেকে বাবরি বাদ, কেন? সাফাই দিলেন এনসিইআরটি প্রধান

এনসিইআরটি সম্প্রতি দ্বাদশ শ্রেণির নতুন রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তক প্রকাশ করেছে, যেখানে অযোধ্যার ইতিহাস নিয়ে উল্লেখযোগ্য...

রাজ্যের সমস্ত কলেজে অভিন্ন পোর্টালের মাধ্যমে ভর্তি, মঙ্গলবার হতে পারে ঘোষণা

রাজ্যের সমস্ত কলেজে ভর্তির ক্ষেত্রে এবার এক পোর্টালেই আবেদন করার সুযোগ পাবেন ছাত্র-ছাত্রীরা। রাজ্য...

২০২৪-এ উচ্চশিক্ষার জন্য আমেরিকা যাওয়া ভারতীয়দের বড় অংশ পূর্বাঞ্চল থেকে: মার্কিন কনসাল

সম্প্রতি বেশ কয়েকজন ভারতীয় শিক্ষার্থী ভিসা সমস্যার কারণে আমেরিকা পৌঁছানোর পর ফেরত পাঠানো হয়েছে বলে খবর পাওয়া গেছে।