Homeজীবন যেমনরূপচর্চানিমতেলেই আছে এই ৫টি সমস্যার সমাধান, মেনে দেখবেন নাকি?

নিমতেলেই আছে এই ৫টি সমস্যার সমাধান, মেনে দেখবেন নাকি?

প্রকাশিত

নিমের ফল থেকে সরাসরি নিমতেল সংগ্রহ করা হয় বলে এই তেলের বিশুদ্ধতা সম্পর্কে সন্দেহের অবকাশ নেই। স্কিনকেয়ারে নিমতেল যোগ করলে তো উপকার পাবেন হাতেনাতে। কারণ এই তেল একাধিক গুণে গুণী। এটি ত্বকের নানা সমস্যা সমাধান করে, এমনকি মুখে বয়সের ছাপও মলিন করে।

নিমতেল কী?

নিমগাছ অনেকের বাড়িতেই রয়েছে। এই গাছের ডাল থেকে পাতা, প্রায় সব অংশই বেশ উপকারী। নিমের বীজ থেকে বিশেষ পদ্ধতিতে এই প্রাকৃতিক তেল তৈরি করা হয়। এর গন্ধ উগ্র। তবে ফ্যাটি অ্যাসিড এবং অন্যান্য পুষ্টিসমৃদ্ধ উপাদানে ঠাসা তেলটি বিভিন্ন স্কিন ক্রিম, বডি লোশন এবং হেয়ার প্রোডাক্টে মিশিয়ে ব্যবহার করা যেতে পারে।

ত্বকের বলিরেখা ও বার্ধক্যে

ত্বকের যত্নে নিমতেল – নিমতেলের অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকে সহজে বার্ধক্যের ছাপ পড়তে দেয় না। নিমতেল ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ যার ফলে তেলটি সহজে ত্বকের সাথে মিশে যায় এবং সংকোচন-প্রসারণ সহজতর হয়। নিয়মিত নিমতেল ব্যবহার করলে ত্বকের বলিরেখা ও বার্ধক্যজনিত যাবতীয় দাগ দূর করা সম্ভব।

পড়ুন: গরমে চুল চিটচিটে হলে কি করবেন? জেনে নিন এই ৫ টি সহজ উপায়

ব্রণ কমাতে

নিমতেলে অ্যাসপিরিন জাতীয় উপাদান রয়েছে, যা ব্রণ হওয়ার জন্য দায়ী ব্যাকটেরিয়াগুলোকে ধ্বংস করে দেয়। ত্বকের লাল ভাব ও ব্রণের ক্ষত থেকে ব্যথা হলে নিমের তেল তা সারিয়ে তোলে।

খুশকি দূর করতে

চুলের যত্ন – চুলে ও মাথার ত্বকে নিয়মিত নিমতেল ব্যবহারের মাধ্যমে খুশকি থেকে দূরে থাকা সম্ভব। শ্যাম্পুতে কয়েক ফোঁটা নিমের তেল মেশান। এই বার চুলে শ্যাম্পু মেখে ২-৩ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

মুখের কালো দাগ নিরাময়ে

২-৩ ফোঁটা নিমতেলের সঙ্গে জল মিশিয়ে মুখের ব্ল্যাকহেডে লাগাতে পারেন। এটি প্রতিদিন লাগালে ব্ল্যাকহেড থেকে পরিত্রাণ পাবেন।

ঠোঁটের কালচে ভাব দূর করতে

অনেক সময়ে ঠোঁটের মধ্যে খুব বাজে ভাবে কালো একটা আস্তরণ পড়ে যায়। যদি সপ্তাহে ২-৩ দিন নিয়ম করে নিমতেল লাগান তাহলে ১ মাসের মধ্যে ঠোঁটের কালচে ভাব দূর হয়ে যাবে।

রূপচর্চা সংক্রান্ত খবর পড়তে নজর রাখুন খবর অনলাইন

সাম্প্রতিকতম

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি: দেশীয় যুদ্ধবিমান তেজস এমকে ১এ কেনার জন্য টেন্ডার জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় বিমান...

আরও পড়ুন

৪০০ টাকার মধ্যে এই ৮ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের পারফিউম

আধুনিক সময়ে প্রত্যেকেই এখন নিজস্ব স্টাইল ও ব্যক্তিত্বকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য দিনে দিনে হয়ে উঠেছেন ফ্যাশন সচেতন। ফ্যাশনেবল পোশাক ও জুতোর পাশাপাশি বিভিন্ন রকম মন মাতানো সুগন্ধি বিশেষ করে পারফিউম ব্যবহার আগের তুলনায় এখন বেড়ে দ্বিগুণ হয়ে গেছে।

৬০০ টাকার মধ্যে এই ১০ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের কো-অর্ড সেট

কো-অর্ড ড্রেস টু-পিস সেট নামেও পরিচিত। এটি এমন একটি পোশাক, যা একই রং এবং প্রিন্টের কাপড় দিয়ে তৈরি। ম্যাচিং আপার ও বটমের সমন্বয়।  কো-অর্ডের সেট একসঙ্গে পরার জন্যই ডিজাইন করা হয়। সবচেয়ে দারুণ বিষয় হল, এর স্টাইল নিয়ে আলাদা করে চিন্তার প্রয়োজন হয় না।

পুজোর আগে কীভাবে চটজলদি ত্বকের এই সমস্যাগুলি থেকে মুক্তি পাবেন? আলুতে হতে পারে সব সমস্যার সমাধান

রূপচর্চাতেও আলুর কদর খুব। আলুর মধ্যে থাকা পটাশিয়াম ত্বকের বয়স কমিয়ে দেয়। এছাড়াও আলুতে থাকে বিভিন্ন ফাইবার, খনিজ, ভিটামিন। যা ত্বকের মধ্যে রক্ত সঞ্চালন ভালো রাখে। সেই সঙ্গে আজীবন ত্বককে রাখে কোমল।