Homeজীবন যেমনরূপচর্চাগরমে ত্বকের হাজার একটা সমস্যা? ত্বকের সব সমস্যা দূরীকরণে এই ৫ টি...

গরমে ত্বকের হাজার একটা সমস্যা? ত্বকের সব সমস্যা দূরীকরণে এই ৫ টি টিপস মেনে দেখুন

প্রকাশিত

ঋতু অনুয়ায়ী ত্বকের যত্ন ও পরিচর্যা ভিন্ন। তার মধ্যে গরমকালে ত্বকের বিশেষ রুপচর্চা প্রয়োজন হয়। সূর্যের তাপ এবং ধুলোবালির কারণে এই সময়ে ত্বকের জন্য প্রয়োজন বাড়তি যত্নর।

তবে নিয়মিত কয়েকটি বিষয় খেয়াল রাখলেই এই গরমেও আপনার ত্বকও ভালো থাকবে। চলুন জেনে নেওয়া যাক কি করা উচিত গরমকালে ত্বক ভালো রাখার জন্য। 

১। টমেটো-


টমেটোর মতো প্রাকৃতিক ক্লিনজার কমই হয়। মুখের বাড়তি তেল শুষে নিয়ে ব্ল্যাকহেডস, ব্রণ দূরে রাখতে জুড়ি নেই টোমাটোর। ১ টা টমেটোকে আধখানা করে কেটে চটকে রসটা বের করে নিন। এরপরে তুলোয় করে পুরো মুখে মাখুন। ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ দিন করলেই দারুণ ফল পাবেন। 

২। আলুর রস-

১ টি আলু নিয়ে ভালো করে পেস্ট করে আলুর রস বের করে নিন। এইবার তাতে অল্প জল মিশিয়ে নিন। রেডি আপনার প্যাক। ট্যান হয়ে যাওয়া অংশে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর জল দিয়ে দুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন নিয়ম করে ব্যবহার করুন। তাছাড়া রোজ রাতে ঘুমানোর আগে ১৫ মিনিট আলুর রস মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। এতে ত্বক ভালো ও উজ্জ্বল থাকবে।

৩। শসার রস-

গরমে ত্বক শুষ্ক হয়ে পড়ে। তাই রূপচর্চা করা জরুরী। ত্বক তৈলাক্ত হলে বার বার মুখ পরিষ্কার করতে হবে। শসা বাটা এবং মসুরের ডাল বাটা দুটো পেস্ট করে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এতে মুখের তেলতেলে ভাব কেটে যাবে।

৪। ওটসের প্যাক-

এই ভ্যাপসা গরমে ত্বকে তেলের পরিমাণটা একটু বেশিই থাকে। ত্বকের অতিরিক্ত তৈলাক্ততা দূর করতে সিদ্ধ ওটস্, ডিমের সাদা অংশ, লেবুর রস এবং থেঁতো করা আপেল একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫। লেবুর রস-

সাধারণ পাতিলেবুর রস আপনার ত্বকের বাড়তি তৈলাক্তভাব কাটিয়ে তুলতে সাহায্য করবে। লেবুর রস, গোলাপজল আর গ্লিসারিন সমান পরিমাণে মিশিয়ে মুখে লাগান। ২০-২৫ মিনিট রেখে ধুয়ে ফেলবেন। ব্রণ, গরমের ফুসকুড়ি কমিয়ে ত্বককে ভালো রাখবে।

রূপচর্চা সংক্রান্ত খবর পড়তে নজর রাখুন খবর অনলাইন

সাম্প্রতিকতম

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।

ছত্তিশগড়ে যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে শীর্ষনেতা সহ ২৯ মাওবাদী নিহত

জেলা রিজার্ভ গার্ড ও বর্ডার সিকিউরিটি ফোর্সের একটি যৌথ দলের অভিযানের সময় বিনাগুন্ডা গ্রামের নিকটবর্তী বনে বন্দুকযুদ্ধে তিন নিরাপত্তা কর্মী আহত হয়েছেন।

ডায়মন্ড হারবারে অভিষেকের বিরুদ্ধে বিজেপির প্রার্থী ঘোষণা

কলকাতা: অবশেষে ডায়মন্ড হারবারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী ঘোষণা করল বিজেপি। বিজেপি প্রার্থীর নাম...

ওড়িশায় সেতু থেকে পড়ে গেল কলকাতাগামী বাস, অন্তত ৫ জনের মৃত্যু, অনেকে আহত

সোমবার রাতে ওড়িশার জাজপুর জেলায় একটি সেতু থেকে কলকাতাগামী একটি বাস পড়ে গিয়ে ভয়াবহ...

আরও পড়ুন

৪০০ টাকার মধ্যে এই ৮ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের পারফিউম

আধুনিক সময়ে প্রত্যেকেই এখন নিজস্ব স্টাইল ও ব্যক্তিত্বকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য দিনে দিনে হয়ে উঠেছেন ফ্যাশন সচেতন। ফ্যাশনেবল পোশাক ও জুতোর পাশাপাশি বিভিন্ন রকম মন মাতানো সুগন্ধি বিশেষ করে পারফিউম ব্যবহার আগের তুলনায় এখন বেড়ে দ্বিগুণ হয়ে গেছে।

৬০০ টাকার মধ্যে এই ১০ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের কো-অর্ড সেট

কো-অর্ড ড্রেস টু-পিস সেট নামেও পরিচিত। এটি এমন একটি পোশাক, যা একই রং এবং প্রিন্টের কাপড় দিয়ে তৈরি। ম্যাচিং আপার ও বটমের সমন্বয়।  কো-অর্ডের সেট একসঙ্গে পরার জন্যই ডিজাইন করা হয়। সবচেয়ে দারুণ বিষয় হল, এর স্টাইল নিয়ে আলাদা করে চিন্তার প্রয়োজন হয় না।

পুজোর আগে কীভাবে চটজলদি ত্বকের এই সমস্যাগুলি থেকে মুক্তি পাবেন? আলুতে হতে পারে সব সমস্যার সমাধান

রূপচর্চাতেও আলুর কদর খুব। আলুর মধ্যে থাকা পটাশিয়াম ত্বকের বয়স কমিয়ে দেয়। এছাড়াও আলুতে থাকে বিভিন্ন ফাইবার, খনিজ, ভিটামিন। যা ত্বকের মধ্যে রক্ত সঞ্চালন ভালো রাখে। সেই সঙ্গে আজীবন ত্বককে রাখে কোমল।