Homeখবরবাংলাদেশবাংলাদেশের কুর্সিতে ফের শেখ হাসিনা

বাংলাদেশের কুর্সিতে ফের শেখ হাসিনা

প্রকাশিত

ঢাকা: বাংলাদেশের জাতীয় নির্বাচনে জয়ী হলেন শেখ হাসিনা। ফের বিপুল সমর্থন নিয়ে সরকার গঠনের পথে তাঁর দল আওয়ামি লিগ।

দ্বাদশ সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আরও একবার প্রধানমন্ত্রী হবেন শেখ হাসিনা। সেক্ষেত্রে কোনও মহিলা হিসেবে সর্বাধিক সময় ক্ষমতাসীন হয়ে থাকার রেকর্ড থাকবে তাঁর ঝুলিতেই। তবে, এখনও পর্যন্ত এই প্রসঙ্গে বাংলাদেশের নির্বাচন কমিশনের তরফে কোনও ঘোষণা করা হয়নি। কিন্তু ইঙ্গিত মিলতেই উচ্ছ্বাস আওয়ামি লিগে।

রবিবার বাংলাদেশে অনুষ্ঠিত হয় জাতীয় নির্বাচন। সকাল ৮টা থেকে শুরু হয় ভোটগ্রহণ, চলে বিকেল ৪টে অবধি। বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রায় ৪০ শতাংশের মতো ভোট পড়েছে বলে জানান সেই দেশের প্রধান নির্বাচন কমিশনার, কাজি হাবিবুল আউয়াল। রবিবার সন্ধে সাড়ে ৭টার পরই ভোটের ফলাফল প্রকাশ্যে আসতে শুরু করে।

রেকর্ড ভোটের ব্যবধানে জয়ী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গোপালগঞ্জ -৩ আসনে ২,৯০,৩০০ ভোটের মধ্যে হাসিনা পেয়েছেন ২,৪৯,৯৬২ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী এনপিপির শেখ আবুল কালাম পেয়েছেন মাত্র ৪৬০টি ভোট। তৃতীয় স্থানে আছেন জাকের পার্টির মাহাবুর মোল্লা। তিনি পেয়েছেন ৪২৫টি ভোট।

উল্লেখযোগ্য ভাবে, ১ লক্ষ ৮৫ হাজার ভোট পেয়ে জয়ী ক্রিকেটার সাকিব আল হাসানও। মাগুরা-১ আসন থেকে আওয়ামি লিগের প্রার্থী হয়েছিলেন তিনি। নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ কংগ্রেসের কাজি রেজাউল হোসেন পেয়েছেন ৫,৯৯৪ ভোট। এছাড়া, জাতীয় পার্টির মহম্মদ সিরাজুস সায়েফিন পেয়েছেন ২,১৪৩ ভোট। এই আসনে ভোট পড়েছিল ৪৮.৩৮ শতাংশ।

প্রসঙ্গত, প্রধান বিরোধী বিএনপি-সহ একাধিক রাজনৈতিক দল এই ভোট বয়কট করেছিল। ভোটের আগের দিন শনিবার থেকে দেশে ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাকও দেয় প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দল। বিএনপির দাবি, সাধারণ মানুষ এই ‘ভুয়ো ভোট প্রত্যাখ্যান করেছে’। বিএনপি নেতা রহুল কবির রিজ়ভী বলেন, “এক তরফা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ভোটকেন্দ্রে কোনও ভোটার নাই।” যদিও বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, “অবাধ এবং সুষ্ঠ নির্বাচন হয়েছে।”

আরও পড়ুন: ২২ মিনিটের বক্তৃতা, তাঁকে নিয়ে উচ্ছ্বাস, ব্রিগেডে ইঙ্গিত মীনাক্ষীই সিপিএমের ভবিষ্যতের মুখ

সাম্প্রতিকতম

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

প্রধানমন্ত্রীর ‘বিতর্কিত’ মন্তব্যের সমর্থনে লারা, কী বললেন বলি অভিনেত্রী?

কিছুদিন আগে হায়দরাবাদ থেকে রাহুল গান্ধী বলেছিলেন, কার হাতে কত সম্পত্তি আছে তা সমীক্ষা করে দেখা হবে। কংগ্রেস ক্ষমতায় এলে তা করবে।

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...

আরও পড়ুন

প্রথম বাংলাদেশী মহিলা হিসাবে সন্তানের পূর্ণ অভিভাবকত্ব পেলেন অভিনেত্রী বাঁধন

র আগে বাংলাদেশের কোনও মহিলা এই অধিকার পাননি, মানে পূর্ণ অভিভাবকের স্বীকৃতি পাননি। সেই স্বীকৃতিই পেলেন বাঁধন। অভিনেত্রীর মুখে এখন চওড়া হাসি।

‘বয়কট ইন্ডিয়া’ জাঁকিয়ে বসছে বাংলাদেশে, শিকড় কোথায়

'বয়কট ইন্ডিয়া'। কয়েক মাস ধরেই এই ডাক তুলেছে বাংলাদেশের একটি মহল। চতুর্থ বারের জন্য...

বাংলাদেশে চলন্ত ট্রেনে আগুন, রাষ্ট্রসঙ্ঘের মাধ্যমে আন্তর্জাতিক তদন্ত দাবি

ঢাকা: বাংলাদেশে চলন্ত ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনায় নয়া মোড়। রাষ্ট্রসঙ্ঘের হস্তক্ষেপে তদন্তের দাবি প্রধান বিরোধী...