Homeখবরবাংলাদেশবাংলাদেশের কুর্সিতে ফের শেখ হাসিনা

বাংলাদেশের কুর্সিতে ফের শেখ হাসিনা

প্রকাশিত

ঢাকা: বাংলাদেশের জাতীয় নির্বাচনে জয়ী হলেন শেখ হাসিনা। ফের বিপুল সমর্থন নিয়ে সরকার গঠনের পথে তাঁর দল আওয়ামি লিগ।

দ্বাদশ সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আরও একবার প্রধানমন্ত্রী হবেন শেখ হাসিনা। সেক্ষেত্রে কোনও মহিলা হিসেবে সর্বাধিক সময় ক্ষমতাসীন হয়ে থাকার রেকর্ড থাকবে তাঁর ঝুলিতেই। তবে, এখনও পর্যন্ত এই প্রসঙ্গে বাংলাদেশের নির্বাচন কমিশনের তরফে কোনও ঘোষণা করা হয়নি। কিন্তু ইঙ্গিত মিলতেই উচ্ছ্বাস আওয়ামি লিগে।

রবিবার বাংলাদেশে অনুষ্ঠিত হয় জাতীয় নির্বাচন। সকাল ৮টা থেকে শুরু হয় ভোটগ্রহণ, চলে বিকেল ৪টে অবধি। বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রায় ৪০ শতাংশের মতো ভোট পড়েছে বলে জানান সেই দেশের প্রধান নির্বাচন কমিশনার, কাজি হাবিবুল আউয়াল। রবিবার সন্ধে সাড়ে ৭টার পরই ভোটের ফলাফল প্রকাশ্যে আসতে শুরু করে।

রেকর্ড ভোটের ব্যবধানে জয়ী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গোপালগঞ্জ -৩ আসনে ২,৯০,৩০০ ভোটের মধ্যে হাসিনা পেয়েছেন ২,৪৯,৯৬২ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী এনপিপির শেখ আবুল কালাম পেয়েছেন মাত্র ৪৬০টি ভোট। তৃতীয় স্থানে আছেন জাকের পার্টির মাহাবুর মোল্লা। তিনি পেয়েছেন ৪২৫টি ভোট।

উল্লেখযোগ্য ভাবে, ১ লক্ষ ৮৫ হাজার ভোট পেয়ে জয়ী ক্রিকেটার সাকিব আল হাসানও। মাগুরা-১ আসন থেকে আওয়ামি লিগের প্রার্থী হয়েছিলেন তিনি। নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ কংগ্রেসের কাজি রেজাউল হোসেন পেয়েছেন ৫,৯৯৪ ভোট। এছাড়া, জাতীয় পার্টির মহম্মদ সিরাজুস সায়েফিন পেয়েছেন ২,১৪৩ ভোট। এই আসনে ভোট পড়েছিল ৪৮.৩৮ শতাংশ।

প্রসঙ্গত, প্রধান বিরোধী বিএনপি-সহ একাধিক রাজনৈতিক দল এই ভোট বয়কট করেছিল। ভোটের আগের দিন শনিবার থেকে দেশে ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাকও দেয় প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দল। বিএনপির দাবি, সাধারণ মানুষ এই ‘ভুয়ো ভোট প্রত্যাখ্যান করেছে’। বিএনপি নেতা রহুল কবির রিজ়ভী বলেন, “এক তরফা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ভোটকেন্দ্রে কোনও ভোটার নাই।” যদিও বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, “অবাধ এবং সুষ্ঠ নির্বাচন হয়েছে।”

আরও পড়ুন: ২২ মিনিটের বক্তৃতা, তাঁকে নিয়ে উচ্ছ্বাস, ব্রিগেডে ইঙ্গিত মীনাক্ষীই সিপিএমের ভবিষ্যতের মুখ

সাম্প্রতিকতম

ভোট পরবর্তী হিংসা আক্রান্তদের নিয়ে রাজভবনে শুভেন্দু, কেন্দ্রীয় দল কথা বলল ঘরছাড়াদের সঙ্গে

ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজভবনে শুভেন্দু।ঘাটাল এবং কেশপুর লোকসভা এলাকার ১১৫ জন বিজেপি নেতাকর্মী ও বাসিন্দাদের নিয়ে তিনি রাজভবনে যান।

রাষ্ট্রবিজ্ঞান বই থেকে বাবরি বাদ, কেন? সাফাই দিলেন এনসিইআরটি প্রধান

এনসিইআরটি সম্প্রতি দ্বাদশ শ্রেণির নতুন রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তক প্রকাশ করেছে, যেখানে অযোধ্যার ইতিহাস নিয়ে উল্লেখযোগ্য...

আরও পড়ুন

সস্তার এই অবস্থা! চিন থেকে অস্ত্র কিনে পস্তাচ্ছে বাংলাদেশ

চিনা সামরিক সরঞ্জামের দীর্ঘসময়ের ক্রেতা বাংলাদেশ। চিন থেকে অস্ত্র কিনে এখন পস্তাতে হচ্ছে বাংলাদেশকে।...

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: বিপর্যয় রুখে নেদারল্যান্ডসের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকাকে জেতালেন মিলার, স্টুব্‌স   

নেদারল্যান্ডস: ১০৩-৯ (সিব্রান্ড এঙ্গেলব্রেশ্‌ট ৪০, লোগান ফান বিক ২৬, ওটনিল বার্টম্যান ৪-১১, আনরিখ নর্তজে...

বুধবার থেকে বাংলাদেশ সফরে ভারতের বিদেশসচিব বিনয় কোয়াত্রা

খবর অনলাইন ডেস্ক: ভারতের বিদেশসচিব বিনয় কোয়াত্রা আজ বুধবার বাংলাদেশ সফরে যাচ্ছেন। দুটি দেশের...