Homeখবরবাংলাদেশ'বয়কট ইন্ডিয়া' জাঁকিয়ে বসছে বাংলাদেশে, শিকড় কোথায়

‘বয়কট ইন্ডিয়া’ জাঁকিয়ে বসছে বাংলাদেশে, শিকড় কোথায়

প্রকাশিত

‘বয়কট ইন্ডিয়া’। কয়েক মাস ধরেই এই ডাক তুলেছে বাংলাদেশের একটি মহল। চতুর্থ বারের জন্য শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী হওয়ার পর বাংলাদেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে এই আন্দোলন। ঠিক কী কারণে ‘বয়কট ইন্ডিয়া’য় সরব বাংলাদেশের একাংশ।

চলতি বছরের শুরুতেই ছিল বাংলাদেশের সাধারণ নির্বাচন। সেই নির্বাচন বয়কট করে বিরোধী দল বিএনপি। তার পর থেকেই বিভিন্ন ভারতীয় পণ্য বর্জনের ডাক আরও জোরালো হয় বাংলাদেশে। জানা যায়, কিছু সমাজকর্মী এবং প্রভাবশালীদের শুরু করা এই আন্দোলনে বিরোধী রাজনীতিকদের একাংশেরও সমর্থন রয়েছে। এ ছাড়া আমেরিকা এবং বিদেশে থাকা বিভিন্ন বাংলাদেশিরা এই আন্দোলনের পিছনে মদত দিচ্ছেন বলে অভিযোগ।

এখন তো বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ‘বয়কট ইন্ডিয়া’-র ব্যাপক প্রভাব। ফেসবুক, এক্স (আগের টুইটার)-এর মতো সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশি নাগরিকদের একটা অংশের উৎসাহের বড়ো কারণ হয়ে দাঁড়িয়েছে এই ‘বয়কট ইন্ডিয়া’। এই প্রচারের সঙ্গে যুক্তরা দাবি করেন যে ভারত শেখ হাসিনাকে ক্ষমতায় থাকার জন্য সমর্থন করছে। কারণ এর নেপথ্যে রয়েছে ভারতের বাণিজ্যিক স্বার্থ।

বিরোধী দল বিএনপি-র বেশ কিছু নেতা ‘বয়কট ইন্ডিয়া’ আন্দোলনকে প্রকাশ্যে সমর্থন জানিয়েছেন। যদিও দলের তরফে এ বিষয়ে এখনও অবস্থান স্পষ্ট করা হয়নি। বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান সংবাদ মাধ্যমের কাছে জানান, দলের মধ্যে এ বিষয়ে আলোচনা চলছে। কিছু নেতা এ বিষয়ে দলের অবস্থান স্পষ্ট করার দাবি জানিয়েছেন। কিন্তু এখন পর্যন্ত, দলের তরফে এই বিষয়ে কোনো আনুষ্ঠানিক অবস্থান নেই। তবে এটাও সত্যি যে এটা নিয়ে সাধারণ মানুষের প্রবল উৎসাহ দেখাচ্ছেন এবং বিএনপি-র কিছু নেতা এটাকে সমর্থন করছেন।

ওয়াকিবহাল মহলের মতে, এই আন্দোলনের সঙ্গে ভারত-বিরোধী মনোভাব ছড়িয়ে দেওয়ার সম্পর্ক রয়েছে। ভারতে বিশ্বকাপ চলার সময় ও শেখ হাসিনা ফের প্রধানমন্ত্রী পদে বসার পর সেদেশের বিএনপি-সহ বিরোধী নেতারা বাংলাদেশে ভারত বিরোধী মনোভাব ছড়িয়ে দিতে চাইছিলেন। ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখা শেখ হাসিনাকে আক্রমণ করে বাংলাদেশের সাধারণ মানুষের সহানুভূতি কুড়োতে চাইছিলেন। আর তাতেই জড়িয়ে পড়েন ‘অ-রাজনৈতিক’ মনোভাবাপন্নরা। আন্দোলনকারীরা বাংলাদেশের মানুষের কাছে ভারতীয় পণ্য বয়কট করার আবেদন জানান। যা বর্তমানে ব্যাপক আকার ধারণ করেছে।

অনেকের মতে, বয়কট ইন্ডিয়া, ভারতীয় পণ্য বর্জনের রাজনীতি নতুন কিছু না। ভারতীয় পণ্য বর্জনের প্রচারণাকে পাকিস্তান আমলে বস্তাপচা নোংরা রাজনীতির সঙ্গে তুলনাও করছেন অনেকে। সেই বস্তাপচা রাজনীতিই আবার নতুন করে আমদানি করা হচ্ছে মাত্র।

আরও পড়ুন: ভোটের জন্য এগিয়ে এল গরমের ছুটি, কত দিন বন্ধ থাকবে স্কুল

সাম্প্রতিকতম

জেনারেটিভ এআই প্রযুক্তিযুক্ত নয়া মডেলের স্মার্টফোন আনল রিয়েলমি

অত্যাধুনিক প্রযুক্তির নয়া মডেলের স্মার্টফোন কেনার পরিকল্পনা করছেন? আপনি কিনতেই পারেন রিয়েলমি সংস্থার নয়া...

আটকে একাধিক বিল, রাজভবনকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট

কলকাতা: রাজ্যের একাধিক বিল রাজভবনে আটকে আছে। রাজ্যপাল সিভি আনন্দ বোস সই করছেন না,...

‘পূর্ণ শক্তি দিয়ে সন্ত্রাস দমন’, কার্গিল দিবসে পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর

নয়াদিল্লি: সম্প্রতি জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলার ঘটনা ক্রমশ বাড়ছে। শুক্রবার কার্গিল বিজয় দিবসের...

নিট-এ শীর্ষ স্থানাধিকারীর সংখ্যা এক ধাক্কায় ৬১ থেকে নেমে আসবে ১৭-য়, সংশোধিত মেধা তালিকা সম্ভবত আজই

নয়াদিল্লি: স্নাতক স্তরের ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট (NEET-UG)-এর সংশোধিত মেধা তালিকা ঘোষণা করা হতে...

আরও পড়ুন

বাংলাদেশে ৪ জেলায় কার্ফু শিথিল হলেও গ্রেফতারি অব্যাহত, মৃতের সংখ্যা ২০০ ছাড়াল

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনের জেরে তৈরি হওয়া অশান্তি এখনও পুরোপুরি কাটেনি। ঢাকার রাজপথে পুলিশি টহল এবং সেনা মোতায়েন রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার অপেক্ষায় হাসিনার সরকার।

বাংলাদেশের কেউ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে না, জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়  

খবর অনলাইন ডেস্ক: বাংলাদেশ থেকে কোনো অসহায় মানুষ পশ্চিমবঙ্গের দরজায় এলে তাকে ফেরানো হবে...

কোটা নিয়ে হাইকোর্টের রায় বাতিল, সংরক্ষণ ৭ শতাংশে বেঁধে দিল বাংলাদেশ সুপ্রিম কোর্ট

বাংলাদেশের সুপ্রিম কোর্ট সরকারি চাকরিতে কোটা সংস্কারের নির্দেশ দিয়েছে। নতুন রায় অনুযায়ী, সরকারি চাকরির ক্ষেত্রে ৭% আসন সংরক্ষিত থাকবে, বাকি ৯৩% মেধার ভিত্তিতে পূরণ করা হবে।
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?