Homeখবরবিদেশবন্দুকবাজের হামলায় আমেরিকার লেউইসটন শহরে নিহত অন্তত ২২

বন্দুকবাজের হামলায় আমেরিকার লেউইসটন শহরে নিহত অন্তত ২২

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: আবার বন্দুকবাজের হামলা মার্কিন যুক্তরাষ্ট্রের শহরে। প্রাণ গেল অন্তত ২২ জনের। বুধবার ঘটনাটি ঘটেছে মাইনে প্রদেশের লেউইসটন শহরে। শহরে আপাতত সব রকম ব্যাবসা বন্ধ রাখা এবং শহরবাসীকে বাড়ির বাইরে না বেরোনোর জন্য স্থানীয় প্রশাসন এবং পুলিশ কর্তৃপক্ষ নির্দেশ জারি করেছে।

নিউজ চ্যানেল সিএনএন-এর সূত্রে জানা গিয়েছে, অন্ততপক্ষে ৫০-৬০ জন আহত হয়েছেন। তবে বন্দুক-হামলায় ঠিক কত জন আহত হয়েছেন তা পরিষ্কার করে জানা যায়নি। অবাধে ঘুরে বেড়াচ্ছে সন্দেহভাজন বন্দুকবাজ। তাকে ধরার চেষ্টা চলছে। গোটা ঘটনার তদন্ত চলছে।

সিটি কাউন্সিলার রবার্ট ম্যাকার্থি নিউজ চ্যানেলকে জানিয়েছেন, কর্তৃপক্ষ “মোটামুটি আন্দাজ করতে পেরেছে, কে এই বন্দুকবাজ।” ম্যাকার্থি বলেন, “শহরের বোলিং অ্যালি-তে (বোলিং খেলার জায়গা) যে বা যারা এই কাণ্ড ঘটিয়েছে, তাদের একটা পরিচিতি আছে বলে আমার মনে হচ্ছে। অন্তত ২২ জন মারা গিয়েছেন আর অনেক বেশি আহত হয়েছেন।”

এবিসি নিউজ সূত্রে জানা গিয়েছে, শহরের বোলিং অ্যালি, একটি বার এবং ওয়ালমার্ট ডিস্ট্রিবিউশন সেন্টারে এই গুলি চালানোর ঘটনা ঘটে।

পরিচয় গোপন রাখার শর্তে স্থানীয় দুই আইন-আধিকারিক সংবাদসংস্থা এপিকে জানিয়েছেন, তদন্তকারীরা অপরাধের পুরো ঘটনাটা সাজানো এবং সাক্ষ্যপ্রমাণ জোগাড় করার চেষ্টা করছে।

আন্দ্রোসকগিন কাউন্টি শেরিফের অফিসের তরফে ফেসবুকের মারফত এক বিবৃতিতে বলা হয়েছে, “আমরা যতক্ষণ তদন্ত চালাব ততক্ষণ যেন সমস্ত ব্যাবসা যেন বন্ধ থাকে। সন্দেহভাজন বন্দুকবাজ অবাধে ঘুরে বেড়াচ্ছে।”

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স’-এ (আগেকার টুইটার) মাইনে স্টেট পুলিশ ‘একজন সক্রিয় বন্দুকবাজ’ সম্পর্কে সবাইকে সতর্ক করে দিয়েছে।

‘এক্স’ হ্যান্ডেলে তারা বলেছে, “আমরা সাধারণ মানুষকে কোনো জায়গায় আশ্রয় নিতে বলছি। দয়া করে দরজায় তালাচাবি দিয়ে ভিতরে থাকুন। আইনবলবৎকারী বিভাগ বিভিন্ন জায়গায় তদন্ত চালাচ্ছে। যদি আপনারা সন্দেহভাজন কিছু কাণ্ডকারখানা বা সন্দেহভাজন কোনো ব্যক্তিকে দেখেন তা হলে ৯১১-য় ফোন করে জানান।”

লেউইসটনের মেয়র কার্ল শেলাইন বলেছেন, “আমাদের শহর এবং শহরবাসীর জন্য খুব চিন্তিত হয়ে আছি।” প্রশাসনিক কর্তৃপক্ষ যে নির্দেশ দিয়েছেন, তা মেনে চলার জন্য তিনি শহরবাসীকে অনুরোধ করেছেন।              

মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুকবাজের হামলা প্রায়ই ঘটে থাকে। চার জন বা তার বেশি মানুষ গুলিবিদ্ধ হয়েছেন, এমন ঘটনা ২০২০-এর কোভিড অতিমারির পর থেকে আরও বেড়ে গিয়েছে। ২০২২-এ এ ধরনের অন্তত ৬৪৭টা ঘটনা ঘটেছিল বলে রয়টারের ‘গান ভায়োলেন্স আর্কাইভ’ থেকে জানা গিয়েছে।

তবে এ ধরনের মর্মান্তিক বন্দুক-হামলা শেষ ঘটেছিল ২০২২-এর মে মাসে। টেক্সাসের ইউভালডে-তে একটি শিশুদের স্কুলে এক বন্দুকবাজ এলোপাথাড়ি গুলি চালায়। তাতে ১৯ জন খুদে পড়ুয়া এবং ২ জন শিক্ষক প্রাণ হারান।      

সাম্প্রতিকতম

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

নিখোঁজ ‘তারক মেহতা’ খ্যাত গুরুচরণ সিং শীঘ্রই বিয়ে করতেন, অভিনেতা আর্থিক সংকটেও পড়েছিলেন

সূত্রের খবর, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, খুব শীঘ্রই বিয়ে করতে যাচ্ছিলেন অভিনেতা।

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।