Homeখবরবিদেশচর্চায় করোনার নতুন উপরূপ জেএন.১, প্রকট নতুন ২ উপসর্গ

চর্চায় করোনার নতুন উপরূপ জেএন.১, প্রকট নতুন ২ উপসর্গ

প্রকাশিত

সদ্য শেষ হওয়া ডিসেম্বরের শেষ দিক থেকে মাথাচাড়া দিচ্ছে করোনার নয়া উপরূপ জেএন.১। আক্রান্তের সংখ্যা ধীরে হলেও বেড়েছে। তবে, বিশেষজ্ঞদের দাবি নতুন সাব ভ্যারিয়েন্টকে এখনই ভয় পাওয়ার কিছু নেই। কিন্তু সতর্কতার প্রয়োজন রয়েছে। নতুন উপরূপের উপসর্গ কী?

প্রাথমিক ভাবে জেএন ১-এর উপসর্গ সর্দি-কাশি, জ্বর, গলা-ব্যথা, হাত-পা-গা-ব্যথা। শীতকালে সাধারণ ঠান্ডা লাগা অথবা ইনফ্লুয়েঞ্জারও এই এক উপসর্গ। তাই সাধারণ সর্দিকাশি না কি করোনা ভাইরাসের নতুন উপরূপের সংক্রমণ, সেটা প্রথমেই পৃথক করা সহজ নয়।

সম্প্রতি ব্রিটেনের স্বাস্থ্য কর্তৃপক্ষ জেএন.১-এর সংক্রমণের সঙ্গে সম্পর্কিত নতুন উপসর্গ শনাক্ত করেছে। যেগুলির মধ্যে রয়েছে উৎকণ্ঠা বা অ্যাংজাইটি এবং ঘুমের সমস্যা। এর আগে, জেএন.১-এর সঙ্গে যুক্ত লক্ষণগুলি বেশিরভাগই উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণের মধ্যে সীমাবদ্ধ ছিল। অর্থাৎ, জ্বর, কাশি, গলা ব্যথা, শরীরে ব্যথা এবং নাক দিয়ে জলে পড়া, ইত্যাদি।

তবে, যুক্তরাজ্যের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ONS)-এর সাম্প্রতিক তথ্যে দুটি নতুন উপসর্গকে সামনে আনা হয়েছে। যেগুলির মধ্যে একটি হল ঘুমের সমস্যা এবং অন্যটি অ্যাংজাইটি।

ডিসেম্বরে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সবচেয়ে সাধারণ কোভিড-১৯ উপসর্গের মধ্যে রয়েছে সর্দি (৩১.১%), কাশি (২২.৯%), মাথাব্যথা (২০.১%), ক্লান্তি (১৯.৬%), পেশী ব্যথা (১৫.৮%), গলা ব্যথা (১৩.২%) , ঘুমের সমস্যা (১০.৮%), এবং অ্যাংজাইটি (১০.৫%)।

উল্লেখযোগ্য ভাবে, এক সময় কোভিডের সাধারণ লক্ষণ ছিল স্বাদ এবং গন্ধ হারানো। যা কি না বর্তমানে যুক্তরাজ্যের মাত্র ২ থেকে ৩ শতাংশ কোভিডরোগীর মধ্যে দেখা গিয়েছে।

আরও পড়ুন: হিন্ডেনবার্গ মামলায় সুপ্রিম কোর্টে বড় স্বস্তি আদানি গোষ্ঠীর, সেবি-র হাতেই তদন্তভার

সাম্প্রতিকতম

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।