Homeখবরবিদেশগাজায় পণবন্দিদের মুক্তি নিয়ে ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি! তা হলে...

গাজায় পণবন্দিদের মুক্তি নিয়ে ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি! তা হলে কি শীঘ্রই যুদ্ধ শেষ হবে?

প্রকাশিত

ইজরায়েলে হামাসের হামলার পর কেটে গিয়েছে ৪৬ দিন। তার পর থেকেই গাজায় সশস্ত্র সংগঠনের ঘাঁটিতে ইজরায়েলের তৎপরতা অব্যাহত রয়েছে। তবে এই সময়ের মধ্যে বিপুল সংখ্যক প্যালেস্তেনীয় সাধারণ নাগরিককে হত্যার ঘটনায় উদ্বিগ্ন আন্তর্জাতিক গোষ্ঠীগুলি। এ দিকে হামাস পলিটব্যুরো প্রধান মঙ্গলবার দাবি করেছেন যে তাঁরা কাতারের মধ্যস্থতায় ইজরায়েলের সঙ্গে একটি যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর কাছাকাছি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও বলেছেন, পণবন্দিদের নিরাপদ মুক্তির বিনিময়ে শীঘ্রই যুদ্ধবিরতি চুক্তি সম্ভব। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, আশা করা যাচ্ছে খুব তাড়াতাড়ি ভালো খবর পাওয়া যাবে। এ দিকে, নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, উভয় পক্ষ শীঘ্রই যুদ্ধবিরতির ঘোষণা দিতে পারে।

গভীর রাতে মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন নেতানিয়াহু। সব ঊর্ধ্বতন কর্মকর্তাদেরও ডাকা হয়েছে। হামাস ৫০ জন পণবন্দিকে মুক্তি দেবে বলে ধারণা করা হচ্ছে। উল্টো দিকে, ইজরাইলও কিছু প্যালেস্তেনীয়কে মুক্তি দেবে। তাদের মধ্যে শুধু শিশু ও মহিলাও থাকবে। কিন্তু যুদ্ধ থামতে আর কতদিন? সেই সিদ্ধান্ত এখনও বিবেচনাধীন।

এরই মধ্যে হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া মঙ্গলবার সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, ‘‘আমরা যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর কাছেই রয়েছি।’’ তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। আমেরিকার কয়েকটি সংবাদমাধ্যমও মঙ্গলবার গাজ়া ভূখণ্ডে দু’তরফের সম্ভাব্য সংঘর্ষবিরতি চুক্তির ইঙ্গিত দিয়েছে। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবিও বক্তব্যেও সেই ইঙ্গিত মিলেছে। তিনি বলেন, ‘‘আমাদের বিশ্বাস, আমরা কাছাকাছি আসছি।’’

তবে, ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে যে ইজরাইল প্যালেস্তেনীয় বন্দিদের বিনিময়-সহ যুদ্ধবিরতিতে রাজি হবে কিনা, সেটাই দেখার বিষয়। এর আগেও হামাসের তরফে পণবন্দিদের মুক্তির বিনিময়ে গাজায় ইজরায়েলি হামলা বন্ধের শর্ত দেওয়া হয়েছিল। কিন্তু ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তা খারিজ করে দিয়েছিলেন। তবে এ বার পরিস্থিতি কিছুটা আলাদা।

অন্যদিকে, হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেছেন, পণবন্দিদের মুক্তির বিষয়ে হামাসের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানো যাবে বলে সোমবার আস্থা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট বাইডেন। ৭ অক্টোবর ইজরায়েলে হামলায় প্রায় ২৪০ জনকে পণবন্দি করেছিল হামাস। পণবন্দি পরিবারগুলোর চাপে রয়েছে ইজরায়েলি সেনাবাহিনী।

আরও পড়ুন: ২৪০ ঘণ্টা পার! প্রকাশ্যে এল উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের প্রথম ভিডিও

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।