Homeখবরবিদেশগাজায় পণবন্দিদের মুক্তি নিয়ে ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি! তা হলে...

গাজায় পণবন্দিদের মুক্তি নিয়ে ইজরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি! তা হলে কি শীঘ্রই যুদ্ধ শেষ হবে?

প্রকাশিত

ইজরায়েলে হামাসের হামলার পর কেটে গিয়েছে ৪৬ দিন। তার পর থেকেই গাজায় সশস্ত্র সংগঠনের ঘাঁটিতে ইজরায়েলের তৎপরতা অব্যাহত রয়েছে। তবে এই সময়ের মধ্যে বিপুল সংখ্যক প্যালেস্তেনীয় সাধারণ নাগরিককে হত্যার ঘটনায় উদ্বিগ্ন আন্তর্জাতিক গোষ্ঠীগুলি। এ দিকে হামাস পলিটব্যুরো প্রধান মঙ্গলবার দাবি করেছেন যে তাঁরা কাতারের মধ্যস্থতায় ইজরায়েলের সঙ্গে একটি যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর কাছাকাছি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও বলেছেন, পণবন্দিদের নিরাপদ মুক্তির বিনিময়ে শীঘ্রই যুদ্ধবিরতি চুক্তি সম্ভব। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, আশা করা যাচ্ছে খুব তাড়াতাড়ি ভালো খবর পাওয়া যাবে। এ দিকে, নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, উভয় পক্ষ শীঘ্রই যুদ্ধবিরতির ঘোষণা দিতে পারে।

গভীর রাতে মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন নেতানিয়াহু। সব ঊর্ধ্বতন কর্মকর্তাদেরও ডাকা হয়েছে। হামাস ৫০ জন পণবন্দিকে মুক্তি দেবে বলে ধারণা করা হচ্ছে। উল্টো দিকে, ইজরাইলও কিছু প্যালেস্তেনীয়কে মুক্তি দেবে। তাদের মধ্যে শুধু শিশু ও মহিলাও থাকবে। কিন্তু যুদ্ধ থামতে আর কতদিন? সেই সিদ্ধান্ত এখনও বিবেচনাধীন।

এরই মধ্যে হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া মঙ্গলবার সংবাদ সংস্থা রয়টার্সকে বলেন, ‘‘আমরা যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর কাছেই রয়েছি।’’ তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। আমেরিকার কয়েকটি সংবাদমাধ্যমও মঙ্গলবার গাজ়া ভূখণ্ডে দু’তরফের সম্ভাব্য সংঘর্ষবিরতি চুক্তির ইঙ্গিত দিয়েছে। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবিও বক্তব্যেও সেই ইঙ্গিত মিলেছে। তিনি বলেন, ‘‘আমাদের বিশ্বাস, আমরা কাছাকাছি আসছি।’’

তবে, ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে যে ইজরাইল প্যালেস্তেনীয় বন্দিদের বিনিময়-সহ যুদ্ধবিরতিতে রাজি হবে কিনা, সেটাই দেখার বিষয়। এর আগেও হামাসের তরফে পণবন্দিদের মুক্তির বিনিময়ে গাজায় ইজরায়েলি হামলা বন্ধের শর্ত দেওয়া হয়েছিল। কিন্তু ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তা খারিজ করে দিয়েছিলেন। তবে এ বার পরিস্থিতি কিছুটা আলাদা।

অন্যদিকে, হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেছেন, পণবন্দিদের মুক্তির বিষয়ে হামাসের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছানো যাবে বলে সোমবার আস্থা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট বাইডেন। ৭ অক্টোবর ইজরায়েলে হামলায় প্রায় ২৪০ জনকে পণবন্দি করেছিল হামাস। পণবন্দি পরিবারগুলোর চাপে রয়েছে ইজরায়েলি সেনাবাহিনী।

আরও পড়ুন: ২৪০ ঘণ্টা পার! প্রকাশ্যে এল উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের প্রথম ভিডিও

সাম্প্রতিকতম

শোভাবাজারের গণেশ আর্ট গ্যালারিতে চিত্রকর্ম আর ভাস্কর্যের প্রদর্শনী

শোভাবাজারের গণেশ আর্ট গ্যালারিতে শিল্পী অসীম পাল ও অভিলাষ পাল এর চিত্রকর্ম আর ভাস্কর্যের...

জিমেল আগস্টে বন্ধ হয়ে যাচ্ছে? কী বলছে গুগল

সোশ্যাল মিডিয়ায় হইচই! আগামী আগস্ট মাস থেকে না কি বন্ধ হয়ে যাচ্ছে গুগলের (Google)...

তুষারপাতে বিপর্যয়! হিমাচলের ৩৫৬টি রাস্তা বন্ধ, জম্মুতে বিপাকে পর্যটকরা, সিকিম-অরুণাচলের আটকে পড়া ৭০ জনকে উদ্ধার

কলকাতা: তুষারপাতের কারণে মানুষের সমস্যা বাড়তে শুরু করেছে পার্বত্য রাজ্যগুলিতে। ভারী তুষারপাতের কারণে সমস্যার...

৬০০ টাকার মধ্যে এই ১০ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের কো-অর্ড সেট

কো-অর্ড ড্রেস টু-পিস সেট নামেও পরিচিত। এটি এমন একটি পোশাক, যা একই রং এবং প্রিন্টের কাপড় দিয়ে তৈরি। ম্যাচিং আপার ও বটমের সমন্বয়।  কো-অর্ডের সেট একসঙ্গে পরার জন্যই ডিজাইন করা হয়। সবচেয়ে দারুণ বিষয় হল, এর স্টাইল নিয়ে আলাদা করে চিন্তার প্রয়োজন হয় না।

আরও পড়ুন

মলদ্বীপ সেনা সরাতে বলার পর বিবৃতি বিদেশমন্ত্রকের, কী জবাব দিল নয়াদিল্লি

রবিবার (১৪ জানুয়ারি) মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু ভারতকে ভারত মহাসাগরের দ্বীপপুঞ্জে মোতায়েন করা নিজের...

চর্চায় করোনার নতুন উপরূপ জেএন.১, প্রকট নতুন ২ উপসর্গ

সদ্য শেষ হওয়া ডিসেম্বরের শেষ দিক থেকে মাথাচাড়া দিচ্ছে করোনার নয়া উপরূপ জেএন.১। আক্রান্তের...

একদিনে ১৫৫ বার ভূমিকম্প! জাপানে মৃত অন্তত ৩০

একের পর এক জোরালো ভূমিকম্প! ইংরাজি নতুন বছরের প্রথম দিনেই ভয়ঙ্কর দুর্যোগের কবলে জাপান।...