Homeখবরবিদেশগ্রেফতার হতে পারেন ইমরান খান, প্রাক্তন প্রধানমন্ত্রীর বাড়িতে পুলিশ

গ্রেফতার হতে পারেন ইমরান খান, প্রাক্তন প্রধানমন্ত্রীর বাড়িতে পুলিশ

প্রকাশিত

যে কোনো সময় গ্রেফতার করা হতে পারে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে। বিভিন্ন রাষ্ট্রপ্রধানের কাছ থেকে পাওয়া উপহার সরকারি ভান্ডার বা তোষাখানায় জমা না করে বিক্রি করে দেওয়ার মামলায় প্রাক্তন পাক প্রধানমন্ত্রীকে গ্রেফতার করতে ইসলামাবাদ পুলিশ। ইতিমধ্যেই লাহোরের জামান পার্কে তাঁর বাসভবনেও পুলিশ পৌঁছেছে।

কয়েকদিন আগে, ইমরানকে ইসলামাবাদের আদালতে সরকারি কোষাগার (তোষাখানা) থেকে কোটি টাকা মূল্যের উপহার সস্তায় বিক্রি করার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। এরপর তার বিরুদ্ধে জামিন অযোগ্য পরোয়ানা জারি করা হয়। একটি জেলা আদালত তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল। রবিবার সকালে ইসলামাবাদ পুলিশ লাহোর পৌঁছে যায়। মিডিয়া রিপোর্টে দাবি, পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীর গ্রেফতারি এখন কেবল সময়ের অপেক্ষা। কিন্তু নেতার গ্রেফতারি ঠেকাতে মরিয়া ইমরানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) কর্মীরা। ইমরানের বাসভবন ঘিরে রেখেছেন তাঁরা।

কী কারণে জারি গ্রেফতারি পরোয়ানা?

FIA

প্রাক্তন প্রধানমন্ত্রীর দলের সঙ্গে সম্পর্কিত পাঁচটি সংস্থার সন্ধান পেয়েছে এফআইএ। যেগুলি মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা, ব্রিটেন এবং বেলজিয়ামে কাজ করে। কিন্তু পাক নির্বাচন কমিশনের কাছে জমা দেওয়া হলফনামায় সেগুলির উল্লেখ করা হয়নি।

অন্য দিকে, তাঁকে পাঠানো এফআইএ-র সমন নোটিশ দু’দিনের মধ্যে ফিরিয়ে নেওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন ইমরান। নচেত আইন পদক্ষেপ করার কথাও জানিয়েছিলেন তিনি। শীর্ষ তদন্তকারী সংস্থাকে লিখিত জবাবে তিনি জানিয়েছিলেন, “উত্তর দিতে দায়বদ্ধ নই। তথ্য জমা দেওয়ার দায়ও নেই আমার। যদি দু’দিনের মধ্যে নোটিশ প্রত্যাহার না করা হয়, আমি আইনি ব্যবস্থা নেব”।

রিপোর্টে দাবি করা হয়েছে, তৃতীয় এবং চূড়ান্ত নোটিশটি জারি করার আগেই নির্বাচন কমিশন থেকে ইমরানের বিরুদ্ধে যাবতীয় তথ্য সংগ্রহ করেছে এফআইএ। সে সবের উপর ভিত্তি করেই প্রাক্তন প্রধানমন্ত্রীকে গ্রেফতারের তোড়জোড় চলছে। অন্য দিকে, পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী বলেছেন, ইমরান খানকে গ্রেফতার করার যে কোনো প্রচেষ্টা পাকিস্তানের পরিস্থিতিকে আরও নেতিবাচক দিকে ঠেলে দেবে।

ইমরানের সঙ্গে টানাপোড়েন নির্বাচন কমিশনের

ECP

এর আগেই চাঞ্চল্যকর তথ্য পেশ করে পাক নির্বাচন কমিশন (ECP)। কমিশন বলেছিল, ৩৪ জন বিদেশি নাগরিকের কাছ থেকে নিয়মবিরুদ্ধ ভাবে তহবিল সংগ্রহ করেছে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (PTI)। দাতাদের তালিকায় রয়েছেন এক ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ীও।

সে সময় নির্বাচন কমিশনের তরফ থেকেও কারণ দর্শানোর নোটিশ জারি করা হয় ইমরানকে। নিয়ম না মেনে তহবিল সংগ্রহের কারণ ব্যাখ্যা করতে বলা হয় দলীয় প্রধানকে। কমিশনের প্রশ্ন, ওই তহবিল কেন বাজেয়াপ্ত করা উচিত নয়, সেটাই জানাক পিটিআই। কমিশন আরও বলে, পাকিস্তানি আইনের অধীনে বাধ্যতামূলক নিময় মানতে ব্যর্থ হয়েছেন ইমরান।

তার পর থেকেই ইমরানের দলের সঙ্গে কমিশনের টানাপোড়েন অব্যাহত। পাল্টা হিসেবে, প্রধান নির্বাচন কমিশনার সিকন্দর সুলতান রাজার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন ইমরান। তিনি বলেন, পিটিআই-এর বিরুদ্ধে পক্ষপাতিত্ব করছেন নির্বাচন কমিশনার।

সরকারি সম্পত্তি বিক্রি নিয়ে তদন্ত

Imran Khan

এই প্রথম নয়, আরেকটি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তদন্ত শুরু করেছিল এফআইএ। উপহার হিসেবে পাওয়া একটি নেকলেস নিয়ে সেই বিতর্কের সূত্রপাত। ওই নেকলেসটি ছিল সরকারি উপহার ভাণ্ডারের আওতাধীন। কিন্তু সেটাকে বিক্রি করে দেওয়া হয় এক জুয়েলার্সের কাছে। ১৮ কোটি টাকায় বিক্রি করে দেওয়া হয় ওই নেকলেস।

পাকিস্তানের রীতি অনুযায়ী, গণ্যমান্য ব্যক্তিদের কাছ থেকে প্রধানমন্ত্রী যদি এ ধরনের কোনো উপহার পেয়ে থাকেন, তা হলে সেটা সরকারি উপহার ভাণ্ডারে জমা দিতে হয়। তবে বিকল্প হিসেবে, সরকারি উপহারের কমপক্ষে অর্ধেক মূল্য পরিশোধ করে তা নিজের কাছে রাখা যেতে পারে। কিন্তু ১৮ কোটি মূল্যের নেকলেসের জন্য জাতীয় কোষাগারে মাত্র কয়েক লক্ষ টাকা জমা দেন ইমরান। যা বেআইনি কাজ হিসেবেই চিহ্নিত হয়।

সাম্প্রতিকতম

৬০০ টাকার মধ্যে এই ১০ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের কো-অর্ড সেট

কো-অর্ড ড্রেস টু-পিস সেট নামেও পরিচিত। এটি এমন একটি পোশাক, যা একই রং এবং প্রিন্টের কাপড় দিয়ে তৈরি। ম্যাচিং আপার ও বটমের সমন্বয়।  কো-অর্ডের সেট একসঙ্গে পরার জন্যই ডিজাইন করা হয়। সবচেয়ে দারুণ বিষয় হল, এর স্টাইল নিয়ে আলাদা করে চিন্তার প্রয়োজন হয় না।

লোকসভা ভোট ঘোষণা হওয়ার আগেই রাজ্যে আসতে পারে কেন্দ্রীয় বাহিনী

কলকাতা: লোকসভা ভোট আসন্ন। চলছে যাবতীয় প্রস্তুতি। তবে এখনও কমিশনের তরফে ভোটের নির্ঘণ্ট প্রকাশ...

কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত বহু অ্যাকাউন্ট সাসপেন্ড! তা হলে কি সরকারি নির্দেশ পুরোপুরি মেনে নিল ‘এক্স’?

নয়াদিল্লি: আবারও কৃষক আন্দোলনে উত্তাল রাজধানী দিল্লি। এমন আবহে মাইক্রো ব্লগিং সাইট এক্স (আগের...

আধার সমস্যা মেটাতে পোর্টাল, হোয়াটসঅ্যাপ নম্বর চালু রাজ্যের, জানুন কী ভাবে আবেদন জানাবেন

কলকাতা: রাজ্যের বিভিন্ন জায়গায় আধার কার্ড নিষ্ক্রিয় হওয়ার ঘটনায় ইতিমধ্য়েই তৈরি হয়েছে বিভ্রান্তি। সেই...

আরও পড়ুন

মলদ্বীপ সেনা সরাতে বলার পর বিবৃতি বিদেশমন্ত্রকের, কী জবাব দিল নয়াদিল্লি

রবিবার (১৪ জানুয়ারি) মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু ভারতকে ভারত মহাসাগরের দ্বীপপুঞ্জে মোতায়েন করা নিজের...

চর্চায় করোনার নতুন উপরূপ জেএন.১, প্রকট নতুন ২ উপসর্গ

সদ্য শেষ হওয়া ডিসেম্বরের শেষ দিক থেকে মাথাচাড়া দিচ্ছে করোনার নয়া উপরূপ জেএন.১। আক্রান্তের...

একদিনে ১৫৫ বার ভূমিকম্প! জাপানে মৃত অন্তত ৩০

একের পর এক জোরালো ভূমিকম্প! ইংরাজি নতুন বছরের প্রথম দিনেই ভয়ঙ্কর দুর্যোগের কবলে জাপান।...