Homeখবরবিদেশগাজায় সমুদ্রের জল দিয়ে সুড়ঙ্গ ভরছে ইজরায়েলি সেনা, বিপদ বাড়ছে হামাসের

গাজায় সমুদ্রের জল দিয়ে সুড়ঙ্গ ভরছে ইজরায়েলি সেনা, বিপদ বাড়ছে হামাসের

প্রকাশিত

ইজরায়েল-হামাস যুদ্ধের দুই মাস অতিক্রান্ত। এরই মধ্যে বেশ কয়েকদিন ধরেই গাজায় হামাসের সুড়ঙ্গ ধ্বংস করতে ব্যস্ত ইজরায়েলি সেনাবাহিনী। এই লক্ষ্যে এক অভূতপূর্ব পদক্ষেপ নিয়েছে তারা। মার্কিন সূত্র উদ্ধৃত করে মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নাল এবং এবিসি নিউজ জানিয়েছে, গাজায় হামাসের বেশ কিছু সুড়ঙ্গে সমুদ্রের জল ভরে দিচ্ছে ইজরায়েলি সেনাবাহিনী।

তবে, এ বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি ইজরায়েলি সেনাবাহিনী। সংবাদ সংস্থা রয়টার্স একটি রিপোর্টে জানিয়েছে, ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রকের একজন মুখপাত্র এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

জো বাইডেন প্রশাসনের কর্মকর্তারা বলেছেন, এ ধরনের সুড়ঙ্গে জল ভরে দিলে সেটা ধ্বংস হয়ে যাবে। ভবিষ্যতে আর ব্যবহার করা যাবে না ওই সুড়ঙ্গটি। ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে, কয়েকজন মার্কিন আধিকারিক বলেছেন যে এর কারণে গাজার বিশুদ্ধ জল দূষিত হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

টানেলগুলো সমুদ্রের জল দিয়ে পুরোপুরি ভরাট করতে অনেক সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে। প্যালেস্তেনীয় সশস্ত্র সংগঠন হামাস দাবি করেছে, তারা ৪০ কিলোমিটার দীর্ঘ এবং ১০ কিলোমিটার গাজা উপত্যকায় ৫০০ কিলোমিটার দীর্ঘ টানেলের একটি নেটওয়ার্ক তৈরি করেছে। এ সব সুড়ঙ্গ থেকে বের হওয়ার জন্য স্কুল ও মসজিদে প্রবেশপথ তৈরি করা হয়েছে।

ইজরায়েলি কর্তৃপক্ষের মতে, হামাসের আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্ক জঙ্গি গোষ্ঠীর যুদ্ধক্ষেত্রের কার্যকলাপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা দাবি করে যে এই টানেল সিস্টেম হামাসকে কৌশলগত ভাবে তাদের যোদ্ধাদের যুদ্ধক্ষেত্রে স্থানান্তর করতে, তাদের রকেট এবং গোলাবারুদ সঞ্চয় করতে এবং গোষ্ঠীর নেতাদের বাহিনীকে নির্দেশনা ও তদারকি করার জন্য একটি নিরাপদ অবস্থান জুগিয়ে থাকে।

আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকা সফরে ভারত: রিঙ্কু-সূর্যের দুর্দান্ত ব্যাটিং কাজে এল না, দ্বিতীয় টি২০ ম্যাচে দক্ষিণ আফ্রিকা জিতল ৫ উইকেটে  

সাম্প্রতিকতম

নিখোঁজ ‘তারক মেহতা’ খ্যাত গুরুচরণ সিং শীঘ্রই বিয়ে করতেন, অভিনেতা আর্থিক সংকটেও পড়েছিলেন

সূত্রের খবর, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, খুব শীঘ্রই বিয়ে করতে যাচ্ছিলেন অভিনেতা।

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।