Homeখবরবিদেশগাজায় সমুদ্রের জল দিয়ে সুড়ঙ্গ ভরছে ইজরায়েলি সেনা, বিপদ বাড়ছে হামাসের

গাজায় সমুদ্রের জল দিয়ে সুড়ঙ্গ ভরছে ইজরায়েলি সেনা, বিপদ বাড়ছে হামাসের

প্রকাশিত

ইজরায়েল-হামাস যুদ্ধের দুই মাস অতিক্রান্ত। এরই মধ্যে বেশ কয়েকদিন ধরেই গাজায় হামাসের সুড়ঙ্গ ধ্বংস করতে ব্যস্ত ইজরায়েলি সেনাবাহিনী। এই লক্ষ্যে এক অভূতপূর্ব পদক্ষেপ নিয়েছে তারা। মার্কিন সূত্র উদ্ধৃত করে মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নাল এবং এবিসি নিউজ জানিয়েছে, গাজায় হামাসের বেশ কিছু সুড়ঙ্গে সমুদ্রের জল ভরে দিচ্ছে ইজরায়েলি সেনাবাহিনী।

তবে, এ বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি ইজরায়েলি সেনাবাহিনী। সংবাদ সংস্থা রয়টার্স একটি রিপোর্টে জানিয়েছে, ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রকের একজন মুখপাত্র এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

জো বাইডেন প্রশাসনের কর্মকর্তারা বলেছেন, এ ধরনের সুড়ঙ্গে জল ভরে দিলে সেটা ধ্বংস হয়ে যাবে। ভবিষ্যতে আর ব্যবহার করা যাবে না ওই সুড়ঙ্গটি। ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে, কয়েকজন মার্কিন আধিকারিক বলেছেন যে এর কারণে গাজার বিশুদ্ধ জল দূষিত হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

টানেলগুলো সমুদ্রের জল দিয়ে পুরোপুরি ভরাট করতে অনেক সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে। প্যালেস্তেনীয় সশস্ত্র সংগঠন হামাস দাবি করেছে, তারা ৪০ কিলোমিটার দীর্ঘ এবং ১০ কিলোমিটার গাজা উপত্যকায় ৫০০ কিলোমিটার দীর্ঘ টানেলের একটি নেটওয়ার্ক তৈরি করেছে। এ সব সুড়ঙ্গ থেকে বের হওয়ার জন্য স্কুল ও মসজিদে প্রবেশপথ তৈরি করা হয়েছে।

ইজরায়েলি কর্তৃপক্ষের মতে, হামাসের আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্ক জঙ্গি গোষ্ঠীর যুদ্ধক্ষেত্রের কার্যকলাপে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা দাবি করে যে এই টানেল সিস্টেম হামাসকে কৌশলগত ভাবে তাদের যোদ্ধাদের যুদ্ধক্ষেত্রে স্থানান্তর করতে, তাদের রকেট এবং গোলাবারুদ সঞ্চয় করতে এবং গোষ্ঠীর নেতাদের বাহিনীকে নির্দেশনা ও তদারকি করার জন্য একটি নিরাপদ অবস্থান জুগিয়ে থাকে।

আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকা সফরে ভারত: রিঙ্কু-সূর্যের দুর্দান্ত ব্যাটিং কাজে এল না, দ্বিতীয় টি২০ ম্যাচে দক্ষিণ আফ্রিকা জিতল ৫ উইকেটে  

সাম্প্রতিকতম

ইন্দিরাকে ‘ভারতের মা’, বাম-কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ‘গুরু’ বললেন বিজেপির সুরেশ গোপী

কেরলের ত্রিশূর লোকসভা কেন্দ্রে প্রথমবারের মতো বিজেপির পদ্মফুল ফুটিয়ে জয়ী হয়েছেন অভিনেতা-রাজনীতিক সুরেশ গোপী।...

উত্তরাখণ্ডে ভয়াবহ দুর্ঘটনা, অলকানন্দা নদীতে টেম্পো ট্রাভেলার গাড়ি পড়ে ১৪ জনের মৃত্যু

রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর কমান্ডান্ট মণিকান্ত মিশ্র জানান, হৃষীকেশ-বদ্রীনাথ জাতীয় সড়ক ধরে গাজ়িয়াবাদ থেকে চোপতায় যাচ্ছিল গাড়িটি।

ফাদার্স ডে-তে বাবার সঙ্গে কাটান বিশেষ মুহূর্ত, IHCL হোটেলগুলি দিচ্ছে বিশেষ অফার, খরচ?

ফাদার্স ডে উপলক্ষে টাটা গ্রুপের ইন্ডিয়ান হোটেলস কোম্পানি লিমিটেড অধীনস্থ কলকাতা বিভিন্ন হোটেলগুলি দিচ্ছে...

খাস কলকাতায় গুলি, মির্জা গালিব স্ট্রিটে গুলিবিদ্ধ এক যুবক

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাত ১২টা ১০ মিনিট নাগাদ কিডস্‌ স্ট্রিট এবং মির্জা গালিব স্ট্রিটের সংযোগস্থলে আচমকা গুলি চলে।

আরও পড়ুন

কুয়েতে অগ্নিকাণ্ডে এক বাঙালির মৃত্যু, মৃত ভারতীয়ের সংখ্যা বেড়ে ৪৫

কুয়েতের  ম্যানগাফ এলাকায় একটি বহুতল আবাসনে বিধ্বংসী অগ্নিকাণ্ডে মর্মান্তিকভাবে ৪৫ জন ভারতীয় নাগরিকের মৃত্যু...

কুয়েতে ছ’তলা বাড়িতে আগুন লেগে ৪২ ভারতীয়র মৃত্যু, যাচ্ছেন ভারতের বিদেশ প্রতিমন্ত্রী  

খবর অনলাইন ডেস্ক: কুয়েতের ম্যানগাফ এলাকায় একটি ছ’তলা বাড়িতে আগুন লেগে ৪২ জন ভারতীয়-সহ...

কানাডার সারে-তে পঞ্জাবের যুবককে গুলি করে খুন

ঘটনাটি ঘটে ৭ জুন সকাল ৮:৪৬ টায়। সারে পুলিশ ১৬৪ স্ট্রিটের ৯০০-ব্লকের একটি গুলি চালনার খবর পান। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে যুবরাজকে মৃত অবস্থায় পান। পুলিশ চারজন সন্দেহভাজনকে আটক করেছে।