Homeখবরবিদেশভয়াবহ ভূমিকম্প নেপালে, মৃত অন্তত ১২৮, এর প্রতিক্রিয়ায় কাঁপল দিল্লিও     

ভয়াবহ ভূমিকম্প নেপালে, মৃত অন্তত ১২৮, এর প্রতিক্রিয়ায় কাঁপল দিল্লিও     

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: শুক্রবার গভীর রাতে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল নেপালের প্রত্যন্ত অঞ্চল। এই ভূমিকম্পে অন্তত পক্ষে ১২৮ জনের মৃত্যু হয়েছে। নেপালের কর্তৃপক্ষ জানিয়েছেন অন্তত ১৪০ জন আহত হয়েছেন। ধ্বংসস্তূপে অনেকেই আটকে আছেন। তাই মৃতের সংখ্যা বেশ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৪। এর প্রভাবে ৫০০ কিমি দূরের দিল্লিও কেঁপে উঠেছে। আতঙ্কে মানুষজন ঘরের বাইরে বেরিয়ে আসেন।  

ধ্বংসস্তূপে যাঁরা আটকে রয়েছেন তাঁদের উদ্ধার করার জন্য স্থানীয় মানুষজন নিজেরাই কাজে নেমে পড়েন। বহু বাড়ি হয় ভেঙে পড়েছে কিংবা মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্পের আঁচ পাওয়ার সঙ্গে সঙ্গে বহু মানুষ কোনো রকমে খোলা জায়গায় চলে আসেন।

ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে পশ্চিম রুকুম, জজরকোট প্রভৃতি এলাকা। এখনও পর্যন্ত পশ্চিম রুকুমে ৩৬ জন এবং জজরকোটে ৩৪ জনের মৃত্যুর খবর মিলেছে।

পশ্চিম রুকুমের মুখ্য জেলা অফিসার হরিপ্রসাদ পন্থ সংবাদসংস্থা এএনআই-কে জানান, “স্থানীয় সময় ভোর ৫টা পর্যন্ত যে খবর জোগাড় করতে পেরেছি তাতে দেখা যাচ্ছে পশ্চিম রুকুমে এই ভূমিকম্পে অন্তত ৩৬ জন মারা গিয়েছেন। সংখ্যাটা আরও বাড়তে পারে।”

মর্মান্তিক এই ভূমিকম্পে গভীরভাবে ব্যথিত নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল ‘প্রচণ্ড’। নেপালের প্রধানমন্ত্রীর অফিস থেকে ‘এক্স’-এ পোস্ট দিয়ে বলা হয়েছে, “শুক্রবার রাত ১১টা ৪৭ মিনিটে জজরকোটের রামিডান্ডায় ভূমিকম্পের ফলে মৃত্যু ও সম্পদ ধ্বংসের ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন সম্মাননীয় প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল ‘প্রচণ্ড’ এবং অবিলম্বে উদ্ধারকাজ এবং আহতদের ত্রাণের ব্যবস্থা করতে তিনি ৩টি নিরাপত্তা সংস্থাকে একযোগে কাজ করার নির্দেশ দিয়েছেন।”

উল্লেখ করা যেতে পারে, ২০১৫ সালে এক ভয়ংকর ভূমিকম্পে নেপালের বিস্তীর্ণ অঞ্চল ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল। এর ফলে প্রায় ৯ হাজার লোকের মৃত্যু হয়েছিল, জখম হয়েছিলেন ২২ হাজারেরও বেশি মানুষ। এর ফলে ৫ লক্ষেরও বেশি বাড়ি ধ্বংস হয়ে গিয়েছিল। প্রায় ৮ হাজার স্কুলবাড়ি ধ্বংস হয়ে যায়। ফলে ১০ লক্ষেরও বেশি শিশু ক্লাসঘর থেকে বঞ্চিত হয়।     

সাম্প্রতিকতম

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।