Homeখবরবিদেশমরক্কো ভূমিকম্প: মৃতের সংখ্যা ২ হাজার ছাড়াল, এখনও চলছে উদ্ধারকাজ

মরক্কো ভূমিকম্প: মৃতের সংখ্যা ২ হাজার ছাড়াল, এখনও চলছে উদ্ধারকাজ

প্রকাশিত

শুক্রবার রাতে একটি শক্তিশালী ভূমিকম্পে তছনছ হয়ে গিয়েছে মরক্কো। এখনও পর্যন্ত ২০০০ জনেরও বেশি মানুষের মৃত্যু নিশ্চিত করেছে সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রক। এখনও অনেকেই নিখোঁজ। আবার অনেক আতঙ্কিত বাসিন্দা মাঝরাতে তাদের বাড়িঘর অন্যত্র চলে গিয়েছে। ঘর-বাড়ি হারিয়ে অনেকেই এই নিয়ে দ্বিতীয় রাত কাটিয়েছে খোলা আকাশের নীচেই।

উত্তর আমেরিকার ভূতত্ত্ব সর্বেক্ষণ বিভাগ জানিয়েছে, শুক্রবার রাত ১১টার একটু পরে ম্যারাকেশের ৭১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে কম্পন অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল মাটি থেকে সাড়ে ১৮ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৮।

মরক্কো ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২০০০

রাবাত, কাসাব্লাঙ্কা এবং এসসাউইরা উপকূলীয় শহরগুলিতেও শক্তিশালী কম্পন অনুভূত হয়। সেই জোরালো ভূমিকম্প আঘাত হানার পরই তাসের ঘরের মতো ভেঙে পড়ে বিভিন্ন এলাকার একের পর এক বাড়ি। ভাঙা বাড়ির নীচে চাপা পড়ে মৃত্যু হয়েছে অনেকের। ধ্বংসস্তূপে এখনও অনেকের আটকে থাকার আশঙ্কা করা হচ্ছে। জোরকদমে চলছে উদ্ধারকাজ। বিশ্বের নানা প্রান্ত থেকে মরক্কোর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে।

রবিবার স্বরাষ্ট্র মন্ত্রকের আপডেট করা পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ভূমিকম্পে অন্তত ২০০০ জন মারা গেছে। মৃতদের অর্ধেকেরও বেশি আল-হাউজ এবং তারউদান্ত প্রদেশের। ওয়ারজাজেট, চিচাউয়া, আজিলাল এবং ইউসুফিয়া প্রদেশের পাশাপাশি ম্যারাকেশ, আগদির এবং কাসাব্লাঙ্কা এলাকায় মৃত্যুর রেকর্ড করেছে মন্ত্রক। ম্যারাকেশ মৃত্যুর সংখ্যা অনেক কম, তবে ইউনেস্কো-সুরক্ষিত পুরানো শহরটি যথেষ্ট ক্ষতির সম্মুখীন হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ঐতিহাসিক রেড ওয়াল।

মন্ত্রক জানিয়েছে, আরও দে়ড় হাজারের মতো মানুষ আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। যার মধ্যে অনেকেরই অবস্থা গুরুতর। ইতিমধ্যেই উদ্ধারকাজ শুরু করেছে প্রশাসন। একই সঙ্গে আশঙ্কা করা হচ্ছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

ক্ষয়ক্ষতির মরক্কোকে সহযোগিতা বিভিন্ন দেশের

খাদ্য ও জলের তীব্র সংকটও দেখা দিয়েছে। কারণ, বেশ কিছু জায়গায় পাহাড়ি রাস্তায় পাথর এবং অন্যান্য ধ্বংসাবশেষ ছড়িয়ে-ছিটিয়ে থাকায় জরুরি পরিষেবা পৌঁছানো কঠিন হয়ে পড়েছে। বিধ্বংসী ভূমিকম্পের জেরে ব্যাপক ধ্বংসযজ্ঞের পর ক্ষয়ক্ষতির বহর অনেক বেশি। রেড ক্রস সোসাইটির মতে, ভূমিকম্পের কারণে মরক্কোর এই ক্ষয়ক্ষতি পুনরুদ্ধার করতে কয়েক বছর সময় লাগতে পারে।

এমন পরিস্থিতিতে মরক্কোর দিকে সহযোগিতার হাত বাড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। ইতিমধ্যেই সাহায্য ঘোষণা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি, তুরস্ক, কাতার, ফ্রান্স, জার্মানি, ইজরায়েল, সংযুক্ত আরব আমিরশাহি, জর্ডন, মার্কিন যুক্তরাষ্ট্রের মতো বহু দেশ থেকেও মরক্কোর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে।

মরক্কোয় এক শতাব্দীর সবচেয়ে তীব্র ভূমিকম্প

১৯৬০ সালে মরক্কোর আগাদির ভয়াবহ ভূমিকম্পে ১২,০০০-এর বেশি মানুষের মৃত্যু হয়। সেটাই হল মরক্কোর সবচেয়ে বিধ্বংসী ভূমিকম্প। তবে সেটির মাত্রা ছিল ৬.৭। শুক্রবারের ভূমিকম্পে রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.৮। এটাই গত এক শতাব্দী সময়কালে মরক্কোয় সবচেয়ে বেশি তীব্রতার ভূমিকম্প।

আরও পড়ুন: এশিয়া কাপ: হৃদয়ের চেষ্টা কাজে দিল না, আবার শ্রীলঙ্কার কাছে হার মানল বাংলাদেশ

সাম্প্রতিকতম

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি: দেশীয় যুদ্ধবিমান তেজস এমকে ১এ কেনার জন্য টেন্ডার জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় বিমান...

আরও পড়ুন

ঈদের আবহে বড়সড় দুর্ঘটনা পাকিস্তানে, বালুচিস্তানে প্রদেশে তীর্থযাত্রী ভর্তি বাস খাদে পড়ে মৃত ১৭

পাকিস্তানের সিন্ধু ও বালুচিস্তান প্রদেশের একটি সীমান্ত শহরের কাছে গভীর খাদে পড়ে গেল তীর্থযাত্রী...

‘আমরা আশা করি যে ভারতে…’, অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে বার্তা রাষ্ট্রসঙ্ঘের

নয়াদিল্লি: অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে সরগরম জাতীয় রাজনীতি। এরই মধ্যে এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে...

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে ওয়াশিংটনের মন্তব্যের বিরুদ্ধে ভারত বুধবার একজন সিনিয়র...