Homeখবরবিদেশপ্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ফোনালাপ রুশ প্রেসিডেন্ট পুতিনের, কথা ইউক্রেন যুদ্ধ নিয়েও

প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ফোনালাপ রুশ প্রেসিডেন্ট পুতিনের, কথা ইউক্রেন যুদ্ধ নিয়েও

প্রকাশিত

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) মধ্যে ফোনালাপ। সূত্রের খবর, ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা করেন দুই রাষ্ট্রপ্রধান।

ক্রেমলিন জানিয়েছে, ভ্লাদিমির পুতিন এবং প্রধানমন্ত্রী মোদী দ্বিপাক্ষিক কৌশলগত অংশীদারিত্বকে আরও জোরদার করার প্রতিশ্রুতির কথা আবারও তুলে ধরেন। বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মোদী এবং ভ্লাদিমির পুতিনের মধ্যে আলোচনাটি ফলপ্রসূ এবং গঠনমূলক।

বিবৃতি অনুসারে, দুই নেতা রাশিয়া ও ভারতের মধ্যে বিশেষ সুবিধাপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্বকে শক্তিশালী করার জন্য নিজেদের পারস্পরিক প্রতিশ্রুতির বিষয়ে আলোচনা করেন। আগের মতোই ভারত-রাশিয়া যোগাযোগ অব্যাহত রাখতে সম্মত হয়েছেন তাঁরা। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO) এবং জি-২০ (G20)-এর মধ্যে সহযোগিতা নিয়ে আলোচনা করেন তাঁরা।

ইউক্রেন যুদ্ধ নিয়েও আলোচনা হয় মোদী-পুতিনের। কূটনৈতিক আলোচনার মাধ্যমে যুদ্ধে ইতি টানতে ইউক্রেনের অনীহার কথা মোদীর কাছে তুলে ধরেন পুতিন। গত বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হয়। তারপর থেকে এখনও সেই যুদ্ধ অব্যাহত রয়েছে।

গত ২৪ জুন ইয়েভজেনি প্রিগোঝিনের নেতৃত্বে ভাড়াটে গোষ্ঠী ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির স্বল্পস্থায়ী বিদ্রোহের পর এটাই হল মোদী এবং পুতিনের মধ্যে প্রথম কথোপকথন। প্রিগোঝিনের ভাড়াটে বাহিনীর ‘মস্কো চলো’ অভিযানে তোলপাড় পড়ে গিয়েছে ক্রেমলিনের অন্দরে। এ বিষয়টিও মোদীর কাছে ব্যক্ত করেন পুতিন।

প্রসঙ্গত, এর আগে প্রধানমন্ত্রী মোদীকে ‘মস্কোর মহান বন্ধু’ বলে বর্ণনা করেছিলেন পুতিন। তিনি বলেছিলেন, “ভারতে আমাদের বন্ধু এবং আমাদের মহান বন্ধু প্রধানমন্ত্রী মোদী বহু বছর আগে মেক ইন ইন্ডিয়া উদ্যোগ শুরু করেছিলেন। এটা সত্যিই ভারতীয় অর্থনীতিতে একটি অসাধারণ প্রভাব ফেলেছে”। মস্কোতে এজেন্সি ফর স্ট্র্যাটেজিক ইনিশিয়েটিভস আয়োজিত একটি ফোরামে বক্তৃতা করার সময় স্থানীয় উৎপাদনের উন্নয়ন এবং বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার একটি দেশের উদাহরণ হিসাবে ভারতের নাম উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন: সরাসরি কথা বলুন জেলেন্সকির সঙ্গে, পুতিনকে বললেন মোদী

সাম্প্রতিকতম

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।