Homeখবরবিদেশপ্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ফোনালাপ রুশ প্রেসিডেন্ট পুতিনের, কথা ইউক্রেন যুদ্ধ নিয়েও

প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ফোনালাপ রুশ প্রেসিডেন্ট পুতিনের, কথা ইউক্রেন যুদ্ধ নিয়েও

প্রকাশিত

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) মধ্যে ফোনালাপ। সূত্রের খবর, ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা করেন দুই রাষ্ট্রপ্রধান।

ক্রেমলিন জানিয়েছে, ভ্লাদিমির পুতিন এবং প্রধানমন্ত্রী মোদী দ্বিপাক্ষিক কৌশলগত অংশীদারিত্বকে আরও জোরদার করার প্রতিশ্রুতির কথা আবারও তুলে ধরেন। বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী মোদী এবং ভ্লাদিমির পুতিনের মধ্যে আলোচনাটি ফলপ্রসূ এবং গঠনমূলক।

বিবৃতি অনুসারে, দুই নেতা রাশিয়া ও ভারতের মধ্যে বিশেষ সুবিধাপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্বকে শক্তিশালী করার জন্য নিজেদের পারস্পরিক প্রতিশ্রুতির বিষয়ে আলোচনা করেন। আগের মতোই ভারত-রাশিয়া যোগাযোগ অব্যাহত রাখতে সম্মত হয়েছেন তাঁরা। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO) এবং জি-২০ (G20)-এর মধ্যে সহযোগিতা নিয়ে আলোচনা করেন তাঁরা।

ইউক্রেন যুদ্ধ নিয়েও আলোচনা হয় মোদী-পুতিনের। কূটনৈতিক আলোচনার মাধ্যমে যুদ্ধে ইতি টানতে ইউক্রেনের অনীহার কথা মোদীর কাছে তুলে ধরেন পুতিন। গত বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হয়। তারপর থেকে এখনও সেই যুদ্ধ অব্যাহত রয়েছে।

গত ২৪ জুন ইয়েভজেনি প্রিগোঝিনের নেতৃত্বে ভাড়াটে গোষ্ঠী ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির স্বল্পস্থায়ী বিদ্রোহের পর এটাই হল মোদী এবং পুতিনের মধ্যে প্রথম কথোপকথন। প্রিগোঝিনের ভাড়াটে বাহিনীর ‘মস্কো চলো’ অভিযানে তোলপাড় পড়ে গিয়েছে ক্রেমলিনের অন্দরে। এ বিষয়টিও মোদীর কাছে ব্যক্ত করেন পুতিন।

প্রসঙ্গত, এর আগে প্রধানমন্ত্রী মোদীকে ‘মস্কোর মহান বন্ধু’ বলে বর্ণনা করেছিলেন পুতিন। তিনি বলেছিলেন, “ভারতে আমাদের বন্ধু এবং আমাদের মহান বন্ধু প্রধানমন্ত্রী মোদী বহু বছর আগে মেক ইন ইন্ডিয়া উদ্যোগ শুরু করেছিলেন। এটা সত্যিই ভারতীয় অর্থনীতিতে একটি অসাধারণ প্রভাব ফেলেছে”। মস্কোতে এজেন্সি ফর স্ট্র্যাটেজিক ইনিশিয়েটিভস আয়োজিত একটি ফোরামে বক্তৃতা করার সময় স্থানীয় উৎপাদনের উন্নয়ন এবং বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার একটি দেশের উদাহরণ হিসাবে ভারতের নাম উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন: সরাসরি কথা বলুন জেলেন্সকির সঙ্গে, পুতিনকে বললেন মোদী

সাম্প্রতিকতম

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আইপিএল ২০২৪: রাজস্থান রয়্যালস্‌কে ৩৬ রানে হারিয়ে ফাইনালে কলকাতার মুখোমুখি হায়দরাবাদ

সানরাইজার্স হায়দরাবাদ: ১৭৫-৯ (হাইনরিখ ক্লাসেন ৫০, রাহুল ত্রিপাঠী ৩৭, অবেশ খান ৩-২৭, ট্রেন্ট বোল্ট...

লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় শনিবার পশ্চিমবঙ্গের ৮টি-সহ ৫৮ আসনে ভোট

খবর অনলাইন ডেস্ক: লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোট নেওয়া হবে শনিবার ২৫ মে। এ দিন...

আরও পড়ুন

হেলিকপ্টার ভেঙে মৃত্যু ইরানের প্রেসিডেন্টের, পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন ২৮ মে

তেহরান: হেলিকপ্টার ভেঙে মৃত্যুই হয়েছে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির। ওই যাত্রায় তাঁর সঙ্গী ছিলেন ইরানের...

দেশের প্রেসিডেন্ট ও বিদেশমন্ত্রীকে নিয়ে ভেঙে পড়ল ইরানি হেলিকপ্টার

তেহরান: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানকে নিয়ে একটি হেলিকপ্টার দেশের প্রত্যন্ত...

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...