Homeখবরবিদেশরাশিয়ায় কনসার্ট হলে জঙ্গিহানায় ৬০ জন নিহত, আহত ১৪৫

রাশিয়ায় কনসার্ট হলে জঙ্গিহানায় ৬০ জন নিহত, আহত ১৪৫

প্রকাশিত

শুক্রবার মস্কোর একটি কনসার্ট হলে জঙ্গিহানা। রাশিয়া জানিয়েছে, ক্রকাস সিটি হলে এই হামলায় ৬০ জন নিহত, ১৪৫ জন আহত; ইসলামিক স্টেট গোষ্ঠী ঘটনার দায় স্বীকার করেছে।

ইসলামিক স্টেট গ্রুপ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে। একজন মার্কিন গোয়েন্দা কর্মকর্তা দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি জানতে পেরেছে যে আফগানিস্তানে গ্রুপটির শাখা মস্কোতে হামলার পরিকল্পনা করে এবং রাশিয়ান কর্মকর্তাদের মাধ্যমে তথ্য জোগাড় করে।

হামলাকারীরা সংখ্যায় কমপক্ষে পাঁচ জন ছিল। তারা ছদ্মবেশে কনসার্ট হলে ঢুকেছিল। হামলাকারীদের কাছে স্বয়ংক্রিয় বন্দুক ছিল। ভিতরে ঢুকে তারা এলোপাথাড়ি গুলি চালানোর পাশাপাশি বোমা ছুড়তে থাকে। এর ফলে ওই হলে আগুন লেগে যায়। তবে এই ঘটনার পর হামলাকারীদের কী হল বা তারা কোথায় পালিয়ে গেল, তা এখনও স্পষ্ট নয়।

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন এই হামলার ঘটনাকে একটি “বিশাল ট্র্যাজেডি” বলে অভিহিত করেছেন। একসঙ্গে এতগুলি মানুষের মৃত্য, কনসার্ট হলের বীভৎস পরিণতি ভাবিয়ে তুলেছে রুশ নাগরিকদেরও। ক্রেমলিন বলেছে যে আততায়ীরা ক্রোকাস সিটি হলে হামলা চালানোর কয়েক মিনিট পরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিষয়টি জানানো হয়।

মস্কোর পশ্চিম প্রান্তে অবস্থিত এই বিশাল কনসার্ট হলে একসঙ্গে প্রায় ৬,২০০ জন দর্শক বসে অনুষ্ঠান দেখতে পারেন পারে। শুক্রবার রাশিয়ান রক ব্যান্ড পিকনিক-এর অনুষ্ঠান দেখার জন্য ভিড় জমেছিল। আর সেই সময়ই হামলার ঘটনা ঘটে। রুশ প্রশাসন জানিয়েছে, এই হামলার ঘটনায় অন্তত ৬০ জনের মৃত্যু হয়েছে। আহত প্রায় ১৪৫ জন। আহত হয়ে হাসপাতালে ভর্তি ১১৫ জন। যাদের মধ্যে পাঁচজন শিশুও রয়েছে।

সাম্প্রতিকতম

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

প্রধানমন্ত্রীর ‘বিতর্কিত’ মন্তব্যের সমর্থনে লারা, কী বললেন বলি অভিনেত্রী?

কিছুদিন আগে হায়দরাবাদ থেকে রাহুল গান্ধী বলেছিলেন, কার হাতে কত সম্পত্তি আছে তা সমীক্ষা করে দেখা হবে। কংগ্রেস ক্ষমতায় এলে তা করবে।

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...

আরও পড়ুন

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

ভারী বৃষ্টিতে ভাসল দুবাই বিমানবন্দর, জলে ডুবে শহরের রাস্তাঘাট

জল জমে থাকার জন্য বিমানবন্দরে প্রায় আধ ঘণ্টা বিমান চালচল বন্ধ ছিল। বিমানবন্দরে মঙ্গলবার মাত্র ১২ ঘন্টায় প্রায় ১০০ মিমি এবং ২৪ ঘন্টায় মোট ১৬০ মিমি বৃষ্টি হয়েছে। গড়ে, দুবাই শহরে এক বছরে প্রায় ৮৮.৯ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে।