Homeখবরবিদেশগাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

গাজা ইস্যুতে আমেরিকায় ছাত্র বিক্ষোভ, উদ্বেগ প্রকাশ করে যা বলল ভারত

প্রকাশিত

কলম্বিয়া এবং আমেরিকার অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলিতে সাম্প্রতিক ছাত্র বিক্ষোভের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। কূটনৈতিক প্রতিক্রিয়া হিসাবে ভারত মতপ্রকাশের স্বাধীনতা এবং দায়িত্বের ভারসাম্যকে বজায় রাখার জন্য আমেরিকাকে আবেদন জানিয়েছে। 

গাজা যুদ্ধের প্রতিবাদে শুরু হওয়া শিক্ষার্থীদের বিক্ষোভ আমেরিকার কলম্বিয়া এবং ইয়েল বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও ছড়়িয়ে পড়েছে। এই বিক্ষোভ মোকাবিলা করতে রীতিমতো হিমশিম খাচ্ছে স্থানীয় প্রশাসন। বিক্ষোভ নিয়ন্ত্রণে আনতে সোমবার ইয়েল বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। বিক্ষোভ ছড়িয়ে পড়ার ভয়ে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সশরীরে ক্লাস নেওয়া বন্ধ রেখেছে। 

ইসরায়েল-গাজা যুদ্ধ শুরু হতেই তর্ক-বিতর্ক

গত ৭ অক্টোবর ইজরাইল-গাজা যুদ্ধ শুরু হয় হামাসে হামলার জেরে।  তার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষার্থীদের মধ্যে এই বিষয় নিয়ে তর্ক-চর্চা শুরু হয়। পক্ষে-বিপক্ষে নানা মত উঠে আসে।  

উভয়পক্ষের শিক্ষার্থীদের দাবি, বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ইহুদি এবং মসলমান ভীতি দুটোই বেড়েছে। বিক্ষোভ সামাল দিতে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় গত সপ্তাহে নিউইর্য়ক সিটি পুলিশকে বিশ্ববিদ্যালয়ে প্রবেশে অনুমতি দিয়েছে। পুলিশ এক ডজনের বেশি শিক্ষার্থীকে গ্রেফতার করে। যা নিয়ে বিশ্বজুড়ে চর্চা শুরু হয়েছে। এরই মধ্যে ভারত তার প্রতিক্রিয়া দিল। 

ভারতের প্রতিক্রিয়া

আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষার্থী বিক্ষোভ নিয়ে এক প্রশ্নের জবাবে বিদেশ মন্ত্রকের সরকারি মুখপাত্র রণধীর জয়সওয়াল গণতন্ত্রের নীতিগুলির প্রতি শ্রদ্ধাশীল থাকার করা বলেন। বিশেষ করে তা ষখন অন্য একটি গণতান্ত্রিক দেশের ক্ষেত্রে হয়। অর্থাৎ তিনি গণতান্ত্রিক মূল্যবোধ বজায় রাখার উপর জোর দেন।

বিক্ষোভে ভারতীয় শিক্ষার্থীদের জড়িত থাকার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে সরকারি মুখপাত্র রণধীর জয়সওয়াল স্পষ্ট করে বলেছেন, দূতাবাস বা মার্কিন যুক্তরাষ্ট্রের কোনও কনস্যুলেট এই বিক্ষোভের সাথে সম্পর্কিত শৃঙ্খলাবদ্ধ পদক্ষেপের বিষয়ে সহায়তার জন্য অনুরোধ পায়নি। তিনি বলেন দেশে বা বিদেশে যেখানেই থাকুন না কেন, সমস্ত ভারতীয় নাগরিকের স্থানীয় আইন ও বিধিবিধান মেনে চলবেন এমনটাই প্রত্যাশা করা যায়।

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৪: প্লে-অফে সানরাইজার্স হায়দরাবাদ, প্রথম চারে থাকার লড়াই এখন চেন্নাই আর বেঙ্গালুরুর মধ্যে

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার হায়দরাবাদে অবিরাম বৃষ্টি পড়ার ফলে সানরাইজার্স হায়দরাবাদ (এসআরএইচ) বনাম গুজরাত...

সন্দেশখালির মাম্পি দাসের জামিন মঞ্জুর, হাইকোর্টে ধাক্কা রাজ্য পুলিশের

কলকাতা: সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাসকে ব্যক্তিগত বন্ডে জামিন দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার এই...

দক্ষিণ ও উত্তর কলকাতার বেশ কিছু অংশে শনিবার সন্ধে থেকে মদ বিক্রি বন্ধ

খবর অনলাইন ডেস্ক: শনিবার সন্ধে ৬টা থেকে দক্ষিণ ও উত্তর কলকাতার বেশ কিছু অংশে...

বাংলাদেশি অনুপ্রবেশ: অসমের মুখ্যমন্ত্রীর দাবি নিয়ে উঠছে প্রশ্ন, এত দিন ক্ষমতায় থেকে তিনি কী করলেন

খবর অনলাইন ডেস্ক: ঝাড়খণ্ডে নির্বাচনী প্রচারে গিয়ে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, গত...

আরও পড়ুন

ইউক্রেনে রায়ায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া, আমেরিকার দাবি অস্বীকার ক্রেমলিনের

রাশিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ। অস্ত্র ব্যবহারের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘনের অভিযোগ। আমেরিকার দাবি, রাসায়নিক অস্ত্র...

এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সমুদ্রের বুক চিরে ভয়ঙ্কর যুদ্ধ! বুধবার নিজেদের তৃতীয় বিমানবাহী রণতরী 'ফুজিয়ান'-এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।