Homeখবররোদ ঝলমলে আবহাওয়া, সপ্তমীপুজো চুটিয়ে উপভোগ করল কলকাতা  

রোদ ঝলমলে আবহাওয়া, সপ্তমীপুজো চুটিয়ে উপভোগ করল কলকাতা  

প্রকাশিত

নিজস্ব প্রতিনিধি: রোদ ঝলমলে আকাশ, বৃষ্টির লেশমাত্র নেই। দশমীতে পুজোয় বৃষ্টি হওয়ার পূর্বাভাস রয়েছে আবহাওয়া দফতরের। সে তো তিন দিন পরে। সুতরাং সপ্তমীতে দলে দলে ঠাকুর দেখতে অসুবিধা কী? তাই বেরিয়ে পড়ো। কোনো বাধাবিঘ্ন ছাড়াই সকাল থেকে রাত পর্যন্ত আবালবৃদ্ধবনিতার ঠাকুর দেখা চলছে।

সপ্তমী শুরু হয়েছিল নবপত্রিকা স্নান দিয়ে। ভোর থেকেই গঙ্গার ঘাটে ঘাটে ভিড়। যাঁদের পক্ষে গঙ্গায় যাওয়া সম্ভব হয়নি, তাঁরা স্থানীয় পুকুর-ঝিলে নবপত্রিকা স্নান সমাপন করেন। মণ্ডপে বা বাড়িতে ফিরে এসে নবপত্রিকা স্থাপন এবং যথাবিহিত আচার আচরণ সম্পন্ন করে পূজা শুরু হয়।

durgapuja saptami 22.10

নবপত্রিকা-স্নান গঙ্গায়।

মহানগরীর বিভিন্ন পূজামণ্ডপে সারা দিনই দর্শনার্থীদের ভিড় ছিল। কিন্তু সন্ধের পর সেই ভিড় কানায় কানায়। তিলধারণের জায়গা নেই। এ ক্ষেত্রে নামী, অনামী কোনো পূজামণ্ডপই বাদ যাচ্ছে না। বিভিন্ন ধরনের আলোকমালায় সজ্জিত মহানগরীকে যেন সন্ধের পর স্বপ্নপুরী মনে হচ্ছে।

মহানগরের যে সব অঞ্চলে নামকরা পূজামণ্ডপ বেশি, সে সব জায়গায় সকাল থেকেই যান নিয়ন্ত্রণে পুলিশ তৎপর ছিল। ফলে সে সব জায়গায় যানজট থাকলেও সাধারণ মানুষকে তেমন ভুগতে হয়নি।  

durgapuja saptami light 22.10

আলোয় সজ্জিত উত্তর কলকাতা।

যানবাহনের মধ্যে মেট্রোকে ভিড়ের চাপ সহ্য করতে হলেও শহরের বাদবাকি যানে  ভিড় তেমন ছিল না। আসলে কলকাতার অধিকাংশ নামীদামি পূজা মেট্রো স্টেশন থেকে খুব একটা দূরে নয়। উত্তরের বিখ্যাত পুজোগুলির সঙ্গে দক্ষিণের বিখ্যাত পুজোগুলির যোগাযোগ সব চেয়ে সহজ হয়েছে মেট্রোর দৌলতে।

তা ছাড়া যানজট এড়িয়ে কম সময়ে গন্তব্যে পৌঁছে যাওয়ার সব চেয়ে ভালো মাধ্যম মেট্রো। তাই মানুষ এই পরিবহণ ব্যবস্থাটিকেই অগ্রাধিকার দিচ্ছেন। পুজা উপলক্ষ্যে মেট্রো চলাচলের সময়সীমাও বাড়ানো হয়েছে।

durgapuja saptami metro 22.10

কালীঘাট মেট্রো স্টেশনে ভিড়।

শুধু মহানগরীর সর্বজনীন পূজামণ্ডপ গুলিতেই নয়, ভিড় হচ্ছে শহরের বনেদিবাড়ির পূজাগুলিতেও। দক্ষিণে সাবর্ণদের আটচালা বাড়ির পুজোই হোক, বা মধ্য কলকাতার রানি রাসমণির বাড়ির পুজো, কিংবা শোভাবাজারের দেবেদের বাড়ির পুজো, দর্শনার্থী সমাগমে কেউই কম যায় না। মহানগরের বনেদিবাড়ির পূজার অবারিত দ্বার। ফলে পুজোর জন্য খ্যাত কলকাতার বনেদিবাড়িতে দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ করা যাচ্ছে।

ছবি: রাজীব বসু।

সাম্প্রতিকতম

বাংলাদেশে ৪ জেলায় কার্ফু শিথিল হলেও গ্রেফতারি অব্যাহত, মৃতের সংখ্যা ২০০ ছাড়াল

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনের জেরে তৈরি হওয়া অশান্তি এখনও পুরোপুরি কাটেনি। ঢাকার রাজপথে পুলিশি টহল এবং সেনা মোতায়েন রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার অপেক্ষায় হাসিনার সরকার।

কলকাতার মহাজাতি সদনের সামনে মিনিবাসে আগুন, নামিয়ে দেওয়া হল যাত্রীদের

কলকাতার মহাজাতি সদনের সামনে বৃহস্পতিবার সকাল ৯টা নাগাদ বিরাটি-বিবাদী বাগ রুটের একটি মিনিবাসে হঠাৎ...

আপনার জীবনে টক্সিক বা বিষাক্ত মানুষের সংস্পর্শ এড়িয়ে চলুন, কীভাবে চিনবেন তাদের

জীবনে চলার পথে এমন অনেক মানুষের সংস্পর্শে আমাদের আসতে হয় যাদের দেখলেই মনে হয়...

চিকিৎসকদের চেয়েও ভালো ভাবে প্রস্টেট ক্যানসার চিহ্নিত করল এআই প্রযুক্তি

দিন কে দিন প্রযুক্তির জগতে উন্নতি হচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি বা এআই প্রযুক্তি এখন...

আরও পড়ুন

পুলিশের প্রচারেও থামছে না গণপিটুনি, ফের বনগাঁয় ভবঘুরেকে ছেলেধরা সন্দেহে মার

শনিবার রাতে ঠাকুরপল্লির রাস্তায় এক ভবঘুরে যুবককে দেখে সন্দেহ হয় স্থানীয়দের। মুহূর্তের মধ্যে ছেলেধরার গুজব ছড়িয়ে পড়ে এবং স্থানীয় লোকজন জড়ো হয়ে যুবককে বেধড়ক মারধর করে।

ধর্মতলায় শাহি সভা, কালো পোশাক পরে প্রতিবাদ কর্মসূচি তৃণমূলের

কলকাতা: শাহি-সভাকে কেন্দ্র করে সরগরম রাজ্য-রাজনীতি। বুধবার ধর্মতলায় বিজেপির সভায় থাকার কথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী...

আজ রবিবার ছটপুজো, রবীন্দ্র সরোবরে নয়, পুজো সারতে হবে অস্থায়ী জলাশয়ে

নিজস্ব প্রতিনিধি: আজ রবিবার ছটপুজো। কার্যত আজ বিকেল থেকে কাল সকাল পর্যন্ত চলবে এই...
ইন্টারভিউয়ে কীরকম শরীরী ভঙ্গিমা থাকা উচিত বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী?