Homeখবরকলকাতাকালীঘাটের আদলে তৈরি হচ্ছে দমকল কেন্দ্র, আসছে ড্রোন

কালীঘাটের আদলে তৈরি হচ্ছে দমকল কেন্দ্র, আসছে ড্রোন

প্রকাশিত

কলকাতা : আগামী দিনে নতুন রূপ নিয়ে আসতে চলেছে রাজ্য দমকল বিভাগ। নবান্নে ক্যাবিনেট বৈঠকের পর তারই সবুজ সংকেত দিলেন দমকলমন্ত্রী সুজিত বসু। এমনকি দমকল ব্যবস্থাকে আধুনিকরণ করতে এবার দমকল বাহিনীর হাতে থাকবে ড্রোন। মানুষকে আরও বেশি পরিষেবা দিতে দমকল বিভাগকে বেশি করে গুরুত্ব দিচ্ছে রাজ্য সরকার। শুধু তাই নয় জীর্ণ দমকল কেন্দ্র গুলি ফের নতুন রূপ পেতে চলেছে মুখ্যমন্ত্রীর হাত ধরে। এমনকি তৈরি হতে চলেছে নতুন চারটি দমকল কেন্দ্র।

বুধবার নবান্নে ক্যাবিনেট বৈঠকের পর দমকল বিভাগকে সবুজ সংকেত দিয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনটাই জানা যাচ্ছে। বিশেষজ্ঞদের পরামর্শ মেনে আধুনিককরণ করা হচ্ছে অগ্নিনির্বাপন বিভাগে। বিভিন্ন অগ্নিকাণ্ডের ঘটনায় আরও সহজে আগুন নেভাতে এবার দমকল বিভাগের হাতে আসছে অত্যাধুনিক ড্রোন। যার কারণ হিসেবে বলা হচ্ছে জনবহুল এলাকায় অগ্নিকাণ্ড ঘটলে পকেট ফায়ার খুঁজতে কিংবা আগুনের উৎস খুঁজে বের করতে যে সমস্যা হতো সেই সমস্যার সমাধান করতে এবার ড্রোন কিনবে অগ্নিনির্বাপন বিভাগ। ফেব্রুয়ারি মাসের মধ্যেই চারটির ড্রোনের মধ্যে দুটি ড্রোন দমকল বিভাগের হাতে আসবে। বাকি দুটি কিছুদিনের মধ্যেই চলে আসবে দমকল বিভাগের হাতে। ফলে কোন ক্ষেত্রে বাড়ির ছাদে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে সেখানে পৌঁছাতে পারেনা দমকল আধিকারিকরা এবার সেই সমস্ত এলাকায় পৌঁছাবেন ড্রোন ফলে আগুন নেভানো আরো সহজ হয়ে উঠবে। অন্যদিকে রাজ্যের চারটি দমকল কেন্দ্র তৈরি হতে চলেছে। যার মধ্যে একটি হবে দমকল মন্ত্রী সুজিত বসুর বিধানসভা অঞ্চল লেকটাউনে এবং অপর তিনটি তৈরি হবে মুর্শিদাবাদ বীরভূম এবং উত্তর চব্বিশ পরগণায়। অন্যদিকে কলকাতার টালিগঞ্জ ও কালীঘাটের দমকল কেন্দ্র দুটি সংস্কারের উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। কালীঘাটের দমকল কেন্দ্রটি কালীঘাটের মন্দিরের আদলে তৈরি করা হচ্ছে। যার নকশা ইতিমধ্যেই তৈরি হয়েছে এবং কালীঘাটের আদলে দমকল কেন্দ্র তৈরীর পরিকল্পনায় সবুজ সংকেত দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কালীঘাটের আদলে দমকল কেন্দ্র তৈরির বিষয়ে বুধবার নবান্নে ক্যাবিনেট বৈঠকের পর দমকলমন্ত্রী সুজিত বসু জানিয়েছেন, ” এই দমকল কেন্দ্রের ডিজাইন মুখ্যমন্ত্রীকে দেখিয়েছিলাম। মুখ্যমন্ত্রীর পছন্দ হয়েছে। অর্থ দপ্তর ইতিমধ্যে দমকল কেন্দ্র দুটির পুনর্নির্মাণের অর্থ বরাদ্দ করেছে। বিশেষজ্ঞদের পরামর্শ মেনে ড্রোন কেনা হচ্ছে।”

সাম্প্রতিকতম

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।

শহরে অত্যধিক গরমের অনুভূতির কারণ ‘আরবান হিট আইল্যান্ড’

শ্রয়ণ সেন তাপপ্রবাহের কবলে দক্ষিণবঙ্গ। এই অঞ্চলের ১৫টি জেলার মধ্যে দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব...

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

আরও পড়ুন

‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

অজন্তা চৌধুরী ২৩ বছর পেরিয়ে ২৪-এ পা দিল কালিন্দী নাট্যসৃজন। নাট্যসংস্থার ২৪তম জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি...

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

৩৭০ ধারা ফেরাতে চায় বাম-কংগ্রেস, প্রচারে বেরিয়ে বললেন যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গাঙ্গুলি

মঙ্গলবার যাদবপুরে এক প্রচার সভা থেকে এমনই মন্তব্য করলেন বিজেপি প্রার্থী অর্নিবাণ গঙ্গোপাধ্যায়। এদিন প্রচারে বেরিয়ে সকালে টালিগঞ্জ বিধানসভার উষা ব্রিজ থেকে মজুমদার পাড়া পর্যন্ত রোড শো করেন বিজেপি প্রার্থী।