Homeখবরকলকাতানেতাজিকে ঘিরে সমস্ত তথ্য প্রকাশ্যে আনা উচিত, দাবি রাজ্যপালের

নেতাজিকে ঘিরে সমস্ত তথ্য প্রকাশ্যে আনা উচিত, দাবি রাজ্যপালের

প্রকাশিত

কলকাতা: “যাবতীয় সত্য প্রকাশ্যে আসুক। নেতাজিকে নিয়ে অর্ধসত্য জানার দিন শেষ।” দাবি তুললেন বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোস। শুধু তাই নয় দাবি তুললেন ইতিহাসে নেতাজী সুভাষচন্দ্র বসুকে কম গুরুত্ব দেওয়া হয়েছে। তাকে ঘিরে থাকা সমস্ত তথ্য প্রকাশ্যে আনা উচিত। এমনকি নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে নতুন করে ইতিহাস লেখার দাবি তুললেন বাংলার রাজ্যপাল।


স্বাধীনতা সংগ্রামের অন্যতম কান্ডারী নেতাজি সুভাষচন্দ্র বসু। দেশকে স্বাধীন করার জন্য তৈরি করেছিলেন আজাদ হিন্দ ফৌজ। যার কৃতিত্ব ইতিহাসের পাতায় চির স্মরণীয়। আজও তিনি না থাকলে হয়তো ভারতবর্ষ স্বাধীনতার স্বাদ পেত না। তবে নেতাজির অন্তর্ধানও আজ রহস্যের পাতায়। ভারত মাতার স্বাধীনতা সংগ্রামী সেই নেতাজি সুভাষচন্দ্র বোসের ইতিহাস নিয়েই এবার চরম আক্ষেপ বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোসের গলায়। সোমবার বণিক সভায় নেতাজি সংক্রান্ত একটি আলোচনা সভায় যোগদান করে চরম আক্ষেপ প্রকাশ করেন তিনি। তার মতে ইতিহাসে নেতাজীর অবদানের কথা যথাযথ মর্যাদা পায়নি। তিনি আক্ষেপ করে বলেন, ” ইতিহাসে নেতাজিকে কম গুরুত্ব দেওয়া হয়েছে। ইতিহাস মানেই সমস্ত কিছুই সত্য নয়। নেতাজি সংক্রান্ত ইতিহাস বদল হওয়া দরকার। নেতাজি সংক্রান্ত যা যা লুকিয়ে আছে, তা প্রকাশ্যে আসুক। অর্ধসত্য জানার দিন শেষ। সত্যিটা উঠে আসুক এবার।”


তবে শুধুমাত্র রাজ্যপালই নন। বণিক সভায় আয়োজিত নেতাজি সংক্রান্ত আলোচনা সভায় ভিডিও বার্তা দেন নেতাজী কন্যা অনিতা বসু। ভিডিও বার্তায় তিনি মনে করিয়ে দেন, দেশনায়ক নেতাজি সুভাষচন্দ্র বসু হিন্দু বাঙালি হলেও আদ্যোপ্রান্ত অসাম্প্রদায়িক ছিলেন। হিন্দু মুসলিম সকলকে নিয়েই কাজ করেছেন তিনি। পাশাপাশি তিনি বলেন, ” নেতাজি হিন্দু বাঙালি ছিলেন ঠিকই কিন্তু তিনি সকলকে সঙ্গে নিয়ে চলতেন। সাম্প্রদায়িকতায় বিশ্বাসী ছিলেন না।” অন্যদিকে এই অনুষ্ঠানে ভিডিও বার্তা দেন নেতাজি প্রপৌত্র চন্দ্র বসুও। ভিডিও বার্তায় তিনি বলেন, ” কেন্দ্র ও রাজ্যের কাছে অনুরোধ নেতাজী সংক্রান্ত সমস্ত তথ্য লিখিতভাবে প্রকাশ্যে আনা হোক।”


যদিও সুভাষচন্দ্র বসুর বহু গোপন ফাইল প্রকাশ্যে আনা হয়েছে ইতিমধ্যেই। তবুও নেতাজি গবেষকদের অভিযোগ, অধিকাংশ গুরুত্বপূর্ণ ফাইল নেই সেই তালিকায়। সব মিলিয়ে সুভাষচন্দ্র বসুর জন্ম দিনের আগেই জোরালো হচ্ছে নেতাজি সম্পর্কিত সমস্ত তথ্য সামনে আনার দাবি।

সাম্প্রতিকতম

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আইপিএল ২০২৪: রাজস্থান রয়্যালস্‌কে ৩৬ রানে হারিয়ে ফাইনালে কলকাতার মুখোমুখি হায়দরাবাদ

সানরাইজার্স হায়দরাবাদ: ১৭৫-৯ (হাইনরিখ ক্লাসেন ৫০, রাহুল ত্রিপাঠী ৩৭, অবেশ খান ৩-২৭, ট্রেন্ট বোল্ট...

লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় শনিবার পশ্চিমবঙ্গের ৮টি-সহ ৫৮ আসনে ভোট

খবর অনলাইন ডেস্ক: লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোট নেওয়া হবে শনিবার ২৫ মে। এ দিন...

আরও পড়ুন

উড়ান পাঠিয়ে দেওয়া হল বারাণসী, কেকেআর ক্রিকেটারদের কপালে কী জুটল

খবর অনলাইন ডেস্ক: একেই কি বলে ‘কপালের নাম গোপাল’? সন্ধে পৌনে ৬টার উড়ান ধরার...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।