Homeখবরকলকাতানেতাজিকে ঘিরে সমস্ত তথ্য প্রকাশ্যে আনা উচিত, দাবি রাজ্যপালের

নেতাজিকে ঘিরে সমস্ত তথ্য প্রকাশ্যে আনা উচিত, দাবি রাজ্যপালের

প্রকাশিত

কলকাতা: “যাবতীয় সত্য প্রকাশ্যে আসুক। নেতাজিকে নিয়ে অর্ধসত্য জানার দিন শেষ।” দাবি তুললেন বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোস। শুধু তাই নয় দাবি তুললেন ইতিহাসে নেতাজী সুভাষচন্দ্র বসুকে কম গুরুত্ব দেওয়া হয়েছে। তাকে ঘিরে থাকা সমস্ত তথ্য প্রকাশ্যে আনা উচিত। এমনকি নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে নতুন করে ইতিহাস লেখার দাবি তুললেন বাংলার রাজ্যপাল।


স্বাধীনতা সংগ্রামের অন্যতম কান্ডারী নেতাজি সুভাষচন্দ্র বসু। দেশকে স্বাধীন করার জন্য তৈরি করেছিলেন আজাদ হিন্দ ফৌজ। যার কৃতিত্ব ইতিহাসের পাতায় চির স্মরণীয়। আজও তিনি না থাকলে হয়তো ভারতবর্ষ স্বাধীনতার স্বাদ পেত না। তবে নেতাজির অন্তর্ধানও আজ রহস্যের পাতায়। ভারত মাতার স্বাধীনতা সংগ্রামী সেই নেতাজি সুভাষচন্দ্র বোসের ইতিহাস নিয়েই এবার চরম আক্ষেপ বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোসের গলায়। সোমবার বণিক সভায় নেতাজি সংক্রান্ত একটি আলোচনা সভায় যোগদান করে চরম আক্ষেপ প্রকাশ করেন তিনি। তার মতে ইতিহাসে নেতাজীর অবদানের কথা যথাযথ মর্যাদা পায়নি। তিনি আক্ষেপ করে বলেন, ” ইতিহাসে নেতাজিকে কম গুরুত্ব দেওয়া হয়েছে। ইতিহাস মানেই সমস্ত কিছুই সত্য নয়। নেতাজি সংক্রান্ত ইতিহাস বদল হওয়া দরকার। নেতাজি সংক্রান্ত যা যা লুকিয়ে আছে, তা প্রকাশ্যে আসুক। অর্ধসত্য জানার দিন শেষ। সত্যিটা উঠে আসুক এবার।”


তবে শুধুমাত্র রাজ্যপালই নন। বণিক সভায় আয়োজিত নেতাজি সংক্রান্ত আলোচনা সভায় ভিডিও বার্তা দেন নেতাজী কন্যা অনিতা বসু। ভিডিও বার্তায় তিনি মনে করিয়ে দেন, দেশনায়ক নেতাজি সুভাষচন্দ্র বসু হিন্দু বাঙালি হলেও আদ্যোপ্রান্ত অসাম্প্রদায়িক ছিলেন। হিন্দু মুসলিম সকলকে নিয়েই কাজ করেছেন তিনি। পাশাপাশি তিনি বলেন, ” নেতাজি হিন্দু বাঙালি ছিলেন ঠিকই কিন্তু তিনি সকলকে সঙ্গে নিয়ে চলতেন। সাম্প্রদায়িকতায় বিশ্বাসী ছিলেন না।” অন্যদিকে এই অনুষ্ঠানে ভিডিও বার্তা দেন নেতাজি প্রপৌত্র চন্দ্র বসুও। ভিডিও বার্তায় তিনি বলেন, ” কেন্দ্র ও রাজ্যের কাছে অনুরোধ নেতাজী সংক্রান্ত সমস্ত তথ্য লিখিতভাবে প্রকাশ্যে আনা হোক।”


যদিও সুভাষচন্দ্র বসুর বহু গোপন ফাইল প্রকাশ্যে আনা হয়েছে ইতিমধ্যেই। তবুও নেতাজি গবেষকদের অভিযোগ, অধিকাংশ গুরুত্বপূর্ণ ফাইল নেই সেই তালিকায়। সব মিলিয়ে সুভাষচন্দ্র বসুর জন্ম দিনের আগেই জোরালো হচ্ছে নেতাজি সম্পর্কিত সমস্ত তথ্য সামনে আনার দাবি।

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

আদালতের অনুমতি পেয়ে গড়িয়ার ৫ নম্বর বাস স্ট্যান্ডে অনুষ্ঠিত হবে রাম নবমীর শোভাযাত্রা

বাধ সেধেছিল পুলিশ। অবশেষে আদালতের নির্দেশে বিশ্ব হিন্দু পরিষদ সহ বেশ কয়েকটি সংগঠনের রাম...