Homeখবরকলকাতা'আবার এসো মা', দশমীতে বিদায়ের সুর বিসর্জনে

‘আবার এসো মা’, দশমীতে বিদায়ের সুর বিসর্জনে

প্রকাশিত

কলকাতা: কৈলাসে ফিরে যাচ্ছেন শিবঘরণী দুর্গা। উৎসব শেষ। মঙ্গলবার দুপুর থেকে কড়া নিরাপত্তায় প্রতিমা বিসর্জন হল গঙ্গার ঘাটে ঘাটে।

durga rajib 3 1

সিঁদুর খেলা। ছবি: রাজীব বসু

সোমবার রাত থেকেই যৌথ ভাবে তার প্রস্তুতি শুরু করে দিয়েছেন পুরসভা, কলকাতা পুলিশ ও শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর কর্তৃপক্ষ। দশমীর দিন সকাল থেকে গঙ্গার ঘাটে শুরু হয়েছে বিসর্জন পর্ব। কলকাতার বিভিন্ন গঙ্গার ঘাটে কবে কবে বিসর্জন দেওয়া যাবে তা আগেই জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

durga rajib 4 1

সিঁদুর খেলা। ছবি: রাজীব বসু

বিসর্জনের সময় ঘাটগুলিতে বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। ড্রোন উড়িয়েও নজরদারি চালানো হচ্ছে। গঙ্গাবক্ষে টহল দিচ্ছে রিভার ট্রাফিক পুলিশ। দশমীর দিন দুপুর সোয়া ১টা থেকে বন্ধ ছিল চক্ররেল পরিষেবা।

durga rajib 6 1

রূপান্তরকারীদের পুজোর বিসর্জন। ছবি: রাজীব বসু

সাধারণত, এ দিন প্রথমে বাড়ির এবং আবাসনের ঠাকুর বিসর্জন। এরপর একে একে বারোয়ারি পুজোর প্রতিমা বিসর্জনের পালা। শহরে প্রায় ৩৪টি ঘাটে বিসর্জন চলে। বাবুঘাট, জাজেস ঘাট, বাগবাজার ঘাট, আহিরীটোলা ঘাট-সহ গঙ্গার একাধিক ঘাটে চলবে বিসর্জন। দশমীর দুপুর থেকেই কলকাতার ৩৪টি ঘাটে থাকছে জোরদার পুলিশি ব্যবস্থা। প্রতিমা বিসর্জন হবে। তার জন্য ইতিমধ্যেই পুরসভার কর্তাদের সঙ্গে পুলিশকর্তারাও ঘাট পরিদর্শন করেছেন। পরিষ্কার রাখা হয়েছে সবকটি ঘাট।

durga rajib 5 1

শোভাবাজার রাজবাড়ির প্রতিমা বিসর্জন। ছবি: রাজীব বসু

একইসঙ্গে বিসর্জনের জন্য দক্ষিণ শহরতলি ও বেহালা অঞ্চলের মোট ৪০টি পুকুর, সরোবর ও ঝিল শনাক্ত করা হয়েছে। সেগুলিতেও থাকছে পর্যাপ্ত পুলিশি ব্যবস্থা। নিরাপত্তার জন্য কলকাতা, এমনকী হাওড়ার দিকের ঘাটগুলির আশপাশে টহল দিচ্ছে কলকাতার জল পুলিশ। ১৮টি লাইফ সেভিং বোট থাকছে। বিসর্জন চলাকালীন মাইকিং করে সচেতন করা হচ্ছে।

durga rajib 1 2 1

আসছে বছর আবার হবে…। ছবি: রাজীব বসু

কলকাতা পুরসভা সূত্রে খবর, মঙ্গলবার থেকে শুরু হওয়া দুর্গা প্রতিমা বিসর্জনের পর্ব চলবে আগামী শুক্রবার পর্যন্ত। এ দিন বিকেল থেকে ঘাটগুলি ঢাকের আওয়াজে মুখর হয়ে ওঠে। বিষাদের মধ্যেই সকলের মুখে একই কথা, ‘‘আসছে বছর আবার হবে।’’

সাম্প্রতিকতম

ভোট পরবর্তী হিংসা আক্রান্তদের নিয়ে রাজভবনে শুভেন্দু, কেন্দ্রীয় দল কথা বলল ঘরছাড়াদের সঙ্গে

ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজভবনে শুভেন্দু।ঘাটাল এবং কেশপুর লোকসভা এলাকার ১১৫ জন বিজেপি নেতাকর্মী ও বাসিন্দাদের নিয়ে তিনি রাজভবনে যান।

রাষ্ট্রবিজ্ঞান বই থেকে বাবরি বাদ, কেন? সাফাই দিলেন এনসিইআরটি প্রধান

এনসিইআরটি সম্প্রতি দ্বাদশ শ্রেণির নতুন রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তক প্রকাশ করেছে, যেখানে অযোধ্যার ইতিহাস নিয়ে উল্লেখযোগ্য...

আরও পড়ুন

ভোট পরবর্তী হিংসা আক্রান্তদের নিয়ে রাজভবনে শুভেন্দু, কেন্দ্রীয় দল কথা বলল ঘরছাড়াদের সঙ্গে

ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজভবনে শুভেন্দু।ঘাটাল এবং কেশপুর লোকসভা এলাকার ১১৫ জন বিজেপি নেতাকর্মী ও বাসিন্দাদের নিয়ে তিনি রাজভবনে যান।

খাস কলকাতায় গুলি, মির্জা গালিব স্ট্রিটে গুলিবিদ্ধ এক যুবক

পুলিশ সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাত ১২টা ১০ মিনিট নাগাদ কিডস্‌ স্ট্রিট এবং মির্জা গালিব স্ট্রিটের সংযোগস্থলে আচমকা গুলি চলে।

বিধানসভার উপনির্বাচনেও কংগ্রেসের সঙ্গে বোঝাপড়া, তিন কেন্দ্রে প্রার্থী ঘোষণা বামফ্রন্টের

কলকাতার মানিকতলা ও নদিয়ার রানাঘাট দক্ষিণে সিপিএম লড়াই করবে। উত্তর ২৪ পরগনার বাগদায় লড়বে ফরওয়ার্ড ব্লক।