Homeখবরকলকাতাসংগীতশিল্পী পণ্ডিত বিজয় কুমার কিচলুর জীবনাবসান

সংগীতশিল্পী পণ্ডিত বিজয় কুমার কিচলুর জীবনাবসান

প্রকাশিত

কলকাতা: উচ্চাঙ্গসংগীতশিল্পী পণ্ডিত বিজয়কুমার কিচলু প্রয়াত হলেন। শুক্রবার সন্ধ্যায় দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩। পণ্ডিত কিচলুর প্রয়াণে সংগীতজগতে অপূরণীয় ক্ষতি হল।

আগরা ঘরানার এই শিল্পী দীর্ঘদিন ধরে কিডনির সমস্যা-সহ বার্ধক্যজনিত নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন। শেষ পর্যন্ত শুক্রবার সন্ধ্যায় তিনি ইহলোক ত্যাগ করলেন। শিল্পীর অনুরাগীরা যাতে তাঁকে শ্রদ্ধা জানাতে পারেন তার জন্য তাঁর দেহ রবিবার ১২টা নাগাদ রবীন্দ্র সদনে শায়িত থাকবে। তার পর হবে তাঁর শেষকৃত্য।

১৯৩০ সালের ১৬ সেপ্টেম্বর অধুনা উত্তরাখণ্ডের আলমোড়ায় জন্ম বিজয় কুমার কিচলু। পড়াশোনা ইলাহাবাদ বিশ্ববিদ্যালয়ে। পড়াশোনার ফাঁকেই তিনি শাস্ত্রীয় সংগীতে পাঠ নিতে থাকেন। ডাগর ভ্রাতৃদ্বয়ের কাছে ধ্রুপদ এবং লতাফৎ হুসেন খানের কাছে খেয়াল শেখেন। আগরা ঘরানার শিল্পী হিসাবে নামডাক হয় বিজয় কুমার কিচলুর। ভাই রবি কুমার কিচলুকে নিয়ে শাস্ত্রীয় সংগীতে দ্বৈত শিল্পী হিসাবে বিখ্যাত হয়ে ওঠেন বিজয়।

১৯৫৫ সালে ব্রিটিশ শিপিং কোম্পানিতে চাকরি নিয়ে কলকাতায় আসেন বিজয় কুমার কিচলু। তখন থেকেই আমৃত্যু তিনি কলকাতাতেই থেকে গেলেন। কলকাতায় কিছু দিনের মধ্যেই পণ্ডিত কিচলুর হৃদ্যতা গড়ে ওঠে পণ্ডিত এ কানন, জ্ঞানপ্রকাশ ঘোষ, কুমারপ্রসাদ মুখোপাধ্যায়ের মতো শিল্পীর সঙ্গে। তাঁদেরই উদ্যোগে পরিবেশিত হয় ক্যালকাটা মিউজিক সার্কেলের মতো সংগীতাতানুষ্ঠান।

পণ্ডিত কিচলুর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় তিনি লিখেছেন, “বিশিষ্ট সংগীতশিল্পী পণ্ডিত বিজয় কিচলুর প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। আগ্রা ঘরানার শিল্পী বিজয় কিচলু ছিলেন আইটিসি সংগীত রিসার্চ অ্যাকাডেমির কর্ণধার। অগণিত নবীন শিল্পী তাঁর প্রশিক্ষণে আজ লব্ধপ্রতিষ্ঠ। তাঁর প্রয়াণে সঙ্গীতজগতের অপূরণীয় ক্ষতি হল। আমি বিজয় কিচলুর পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছিলেন পণ্ডিত বিজয় কুমার কিচলু। এ ছাড়াও সংগীত নাটক রিসার্চ অ্যাকাডেমির স্বীকৃতি লাভ করেছেন তিনি। সম্মানিত হয়েছেন নানা উপাধি ও সম্মানে। তিনি ছিলেন সংগীত রিসার্চ অ্যাকাডেমির জনক ও এক‌জিকিউটিভ ডিরেক্টর।

আরও পড়ুন 

তুলসীদাস বলরামের ছিল বৈচিত্র্য, বহুমুখিতা আর উদ্ভাবনী ক্ষমতা

সাম্প্রতিকতম

প্রথম দফায়  গডকড়ী, রিজিজু সহ মোদী সরকারের ৮ মন্ত্রী, বিজেপির ২ প্রাক্তন মুখ্যমন্ত্রী লড়ছেন ভোটে

লোকসভার পাশাপাশি   অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনেও ভোট হবে শুক্রবার।

লোকসভা নির্বাচনের প্রথম দফায় আজ ১০২টি কেন্দ্রে ভোট

খবর অনলাইন ডেস্ক: আজ শুক্রবার শুরু হচ্ছে ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচন। দেশ জুড়ে প্রায়...

আগামী কয়েক দিন গরম আরও বাড়তে পারে, কিন্তু গরম পড়াও দরকার

শ্রয়ণ সেন যতই হাহাকার করুন না কেন, গরমকালে গরমই পড়া দরকার। এ বছর মার্চ মাস...

ভারত ও দুবাইয়ের মধ্যে ৩০টিরও বেশি উড়ান বাতিল, ভারী বৃষ্টি ও বন্যার কারণে জনজীবন বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরশাহিতে

ভারী বৃষ্টি ও বন্যা সংযুক্ত আরব আমিরশাহিতে। যে কারণে, মঙ্গলবার এবং বুধবার ভারত ও...

আরও পড়ুন

‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

অজন্তা চৌধুরী ২৩ বছর পেরিয়ে ২৪-এ পা দিল কালিন্দী নাট্যসৃজন। নাট্যসংস্থার ২৪তম জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি...

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

৩৭০ ধারা ফেরাতে চায় বাম-কংগ্রেস, প্রচারে বেরিয়ে বললেন যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গাঙ্গুলি

মঙ্গলবার যাদবপুরে এক প্রচার সভা থেকে এমনই মন্তব্য করলেন বিজেপি প্রার্থী অর্নিবাণ গঙ্গোপাধ্যায়। এদিন প্রচারে বেরিয়ে সকালে টালিগঞ্জ বিধানসভার উষা ব্রিজ থেকে মজুমদার পাড়া পর্যন্ত রোড শো করেন বিজেপি প্রার্থী।