Homeখবরকলকাতাগার্ডেনরিচ বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে ১২

গার্ডেনরিচ বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে ১২

প্রকাশিত

কলকাতা: রবিবার রাত ১২টা নাগাদ গার্ডেনরিচের আজহার মোল্লা বাগানে আচমকা ভেঙে পড়ে নির্মীয়মাণ পাঁচতলা একটি বাড়ি। শনিবার রাত পর্যন্ত বিপর্যয়ের বলি গিয়ে দাঁড়ায় ১২-য়।

মুহূর্তে ধ্বংসস্তূপে চাপা পড়ে যান বাসিন্দারা। নির্মীয়মাণ বহুতলটিতে থাকা ঠিকা নির্মাণ শ্রমিকরা বেরিয়ে আসতে পারেননি। সোমবার পর্যন্ত মৃতদের নাম শামা বেগম (৪৫), হাসিনা খাতুন (৬০), আকবর আলি (৩৪), রিজওয়ান আলম (২৩), মহম্মদ ওয়াশিক (১৯), মহম্মদ ইমরান (২৭), রমজান আলি (৫৫), নাসিমুদ্দিন শেখ (২৪), শেখ আব্দুল্লাহ (১৮)। মঙ্গলবার রাতে আরও এক ব্যক্তিকে উদ্ধার করা হয়। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। মৃতের নাম মহম্মদ জামাল (৪০)। মঙ্গলবার পর্যন্ত গার্ডেনরিচকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছিল ১০। 

বৃহস্পতিবার রাত ২টো ৫০ মিনিট নাগাদ আবদুল রউফ নিজামি ওরফে শেরু নিজামের (৪৫) দেহ উদ্ধার করা হয়। এলাকায় তিনি ‘শেরু চাচা’ নামে পরিচিত ছিলেন। তাঁর দেহ এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই দেহ শনাক্ত করেন তাঁর ছেলেরা।

শনিবার হাসপাতালে মারা যান আজহার মোল্লা বাগানের বাসিন্দা মরিয়ম বিবি। সোমবারই এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। গুরুতর জখম অবস্থায় ভর্তি করা হয় তাঁকে। 

এ দিকে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ইতিমধ্যেই জানিয়েছেন, মৃতদের পরিবারকে ৫ লক্ষ ও আহতদের জন্য ১ লক্ষ টাকা করে দেওয়া হবে।

এই ঘটনায় শোকজ করা হয় ১৫ নম্বর বরোর এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার, সাব অ্যাসিসট্যান্ট ইঞ্জিনিয়ার ও অ্যাসিসট্যান্ট ইঞ্জিনিয়ারকে। তিনজনকেই জানাতে হবে, কেন এমন ঘটল? এ ছাড়া একজন প্রোমোটারও গ্রেফতার হয়েছেন। মূলত দু’জনের পার্টনারশিপ ছিল এই নির্মাণে। যিনি গ্রেফতার হয়েছেন, তাঁর নাম মহম্মদ ওয়াসিম।

এ দিকে, নির্মীয়মাণ বাড়িটি ভেঙে পড়ার পর ওই এলাকার একাধিক নির্মাণ নিয়ে অভিযোগ উঠতে শুরু করেছে। কলকাতা পুরসভা সূত্রে খবর, ঘটনাস্থলের আশপাশে থাকা ছ’টি বাড়ি আপাতত চিহ্নিত করা হয়েছে। ওই বাড়িগুলির স্বাস্থ্য পরীক্ষা করে প্রাথমিক ভাবে কাজ শুরু করেছে পুরসভা। ইতিমধ্যে ওই ছ’টি বাড়িকে কলকাতা পুরসভার তরফে নোটিস পাঠানো হয়েছে।

স্থানীয়রা জানান, যে সময় ঘটনাটি ঘটেছে, সেই সময় এলাকায় প্রায় সবাই ঘুমিয়ে ছিলেন। হঠাৎই ভয়াবহ শব্দে ঘুম ভেঙে যায় তাঁদের। বিকট শব্দে ঘুম ভেঙে যাওয়ার পর তড়িঘড়ি বাড়ি থেকে বেরিয়ে আসেন সকলে। দেখতে পান ধুলোয় ভরে গিয়েছে চারিদিক। ধ্বংসস্তূপের আকারে পড়ে থাকতে দেখা যায় নির্মীয়মান বহুতলটিকে।

সাম্প্রতিকতম

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

প্রধানমন্ত্রীর ‘বিতর্কিত’ মন্তব্যের সমর্থনে লারা, কী বললেন বলি অভিনেত্রী?

কিছুদিন আগে হায়দরাবাদ থেকে রাহুল গান্ধী বলেছিলেন, কার হাতে কত সম্পত্তি আছে তা সমীক্ষা করে দেখা হবে। কংগ্রেস ক্ষমতায় এলে তা করবে।

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...

আরও পড়ুন

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

আদালতের অনুমতি পেয়ে গড়িয়ার ৫ নম্বর বাস স্ট্যান্ডে অনুষ্ঠিত হবে রাম নবমীর শোভাযাত্রা

বাধ সেধেছিল পুলিশ। অবশেষে আদালতের নির্দেশে বিশ্ব হিন্দু পরিষদ সহ বেশ কয়েকটি সংগঠনের রাম...

‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

অজন্তা চৌধুরী ২৩ বছর পেরিয়ে ২৪-এ পা দিল কালিন্দী নাট্যসৃজন। নাট্যসংস্থার ২৪তম জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি...