Homeখবরকলকাতাবন্ধ্যাত্ব বিবাহ বিচ্ছেদের কারণ নয়, পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের

বন্ধ্যাত্ব বিবাহ বিচ্ছেদের কারণ নয়, পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের

প্রকাশিত

কলকাতা: নয় বছর বৈবাহিক সম্পর্ক অতিক্রান্ত হলেও ঘর আলো করে আসেনি একটি সন্তান। স্ত্রীর বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ স্বামীর। সন্তান না হওয়ায় বিবাহ বিচ্ছেদের আবেদন জানান স্বামী। কিন্তু এবার সেই আবেদন বাতিল করে নয়া সিদ্ধান্ত কলকাতা হাইকোর্টের। কলকাতা হাইকোর্ট জানিয়ে দিল শুধুমাত্র বন্ধ্যাত্ব বিবাহ বিচ্ছেদের কারণ নয়। ফলে বন্ধ্যাত্বের জন্য বিবাহ বিচ্ছেদ করা যাবে না।

সূত্র মারফত জানা যাচ্ছে বেলেঘাটার এক দম্পতির নয় বছর বৈবাহিক সম্পর্ক অতিক্রান্ত হলেও হয়নি সন্তান। ওই মহিলা পেশায় একজন স্কুল শিক্ষক, তবে কোলে সন্তান না আসায় মানসিক অবসাদে ভুগছিলেন দীর্ঘদিন ধরেই। বেঙ্গালুরুর জাতীয় মানসিক স্বাস্থ্য ও নিউরোসাইন্স ইনস্টিটিউটে চিকিৎসাও চলছিল ওই মহিলার। তবে দীর্ঘদিন ধরে সন্তান না হওয়ায় স্ত্রীর বিরুদ্ধে কঠোর পদক্ষেপের পথে এগিয়েছিল তার স্বামী। ২০১৭ সালের জুন মাসে বিবাহ বিচ্ছেদের জন্য আবেদন জানায় ওই মহিলার স্বামী। এই ঘটনার একমাস পরে ওই ব্যক্তির বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করে তার স্ত্রী। পুরো ঘটনা নিয়ে বেলেঘাটা থানার পুলিশ ওই ব্যক্তির বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গ ও মানসিক নির্যাতন সহ একাধিক ধারায় চার্জশিট পেশ করে। এরপরে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন ঐ ব্যক্তি।

এদিকে পুরো মামলার শুনানি হয় বিচারপতি শম্পা দত্তের এজলাসে। ওই ব্যক্তির করা অভিযোগ বাতিল হয় হাইকোর্টে। বিচারপতি পরিষ্কার জানান, ” শুধুমাত্র বন্ধ্যাত্বের জন্য বিবাহ বিচ্ছেদ করা যায় না। বাবা মা হওয়ার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে। এই পরিস্থিতিতে একজন স্বামীকে তার স্ত্রীর পাশে থাকা উচিত। তাকে বুঝতে হবে তবেই মহিলা মানসিকভাবে স্বাভাবিক ছন্দে ফিরতে পারেন। একজন মহিলার মা হওয়ার স্বপ্ন থাকে। কিন্তু সন্তান না হলে সবথেকে বেশি কষ্ট পান তিনি। তাই এই অবস্থায় স্বামীর কর্তব্য হলো স্ত্রীর পাশে দাঁড়ানো।”

অন্যদিকে কলকাতা হাইকোর্টের পর্যবেক্ষণ, বর্তমানে ওই মহিলা মানসিক যন্ত্রণায় রয়েছেন তাই এই পরিস্থিতিতে বিবাহ বিচ্ছেদ করা সঠিক নয়। যা মহিলার উপর মানসিক নির্যাতনের সমতুল্য। যদিও এই মামলায় কলকাতা হাইকোর্ট ওই ব্যক্তির বিরুদ্ধে নির্দিষ্ট ধারায় পুলিশকে মামলা রজু করতে বলেছেন।

সাম্প্রতিকতম

কসবার অ্যাক্রোপলিস মলে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১৫টি ইঞ্জিন  

নিজস্ব প্রতিনিধি: তীব্র গরমে কলকাতা-সহ পুরো দক্ষিণবঙ্গ যখন ধুঁকছে ঠিক সেই সময়ে আগুন লাগার...

আইসিসি টি২০ বিশ্বকাপ: সুপার ৮-এ জায়গা করে নিল আফগানিস্তান, ছিটকে গেল নিউজিল্যান্ড  

পাপুয়া নিউ গিনি: ৯৫ (১৯.৫ ওভারে) (কিপলিন দোরিগা ২৭, ফজলহক ফারুকি ৩-১৬, নবীন-উল-হক ২-৪) আফগানিস্তান:...

সস্তার এই অবস্থা! চিন থেকে অস্ত্র কিনে পস্তাচ্ছে বাংলাদেশ

চিনা সামরিক সরঞ্জামের দীর্ঘসময়ের ক্রেতা বাংলাদেশ। চিন থেকে অস্ত্র কিনে এখন পস্তাতে হচ্ছে বাংলাদেশকে।...

জমি মাফিয়াদের বিরুদ্ধে সাংবাদিকেরাও যখন লড়াইয়ের সৈনিক

জল, জঙ্গল, জমি দখলের বিরুদ্ধে যারা সব থেকে বেশি সোচ্চার, তারাই আজ সবচেয়ে বেশি আক্রান্ত। লিখলেন অচিন পাখিরা

আরও পড়ুন

কসবার অ্যাক্রোপলিস মলে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১৫টি ইঞ্জিন  

নিজস্ব প্রতিনিধি: তীব্র গরমে কলকাতা-সহ পুরো দক্ষিণবঙ্গ যখন ধুঁকছে ঠিক সেই সময়ে আগুন লাগার...

মানিকতলায় লড়বেন সুপ্তি পাণ্ডেই, আরও ৩ বিধানসভা উপনির্বাচনে প্রার্থী ঘোষণা তৃণমূলের

রানাঘাট দক্ষিণ কেন্দ্রে প্রার্থী হচ্ছেন প্রাক্তন বিধায়ক মুকুটমণি অধিকারী। বাগদা কেন্দ্রে প্রার্থী হচ্ছেন রাজ্যসভার সাংসদ মমতাবালা ঠাকুরের কন্যা মধুপর্ণা ঠাকুর।

ইউপিএসসি পরীক্ষার জন্য রবিবার অতিরিক্ত মেট্রো পরিষেবা

আগামী ১৬ জুন, রবিবার কবি সুভাষ এবং দক্ষিণেশ্বরের মধ্যে পাঁচটি অতিরিক্ত রেক চলবে।