Home খবর কলকাতা গাজায় ‘গণহত্যা’র প্রতিবাদ শহর কলকাতায়

গাজায় ‘গণহত্যা’র প্রতিবাদ শহর কলকাতায়

0
কলকাতায় প্রতিবাদ। ছবি: রাজীব বসু

কলকাতা: গত শনিবার আকস্মিক ভাবে হামাস হামলার বদলা নিতে গাজা উপত্যকায় বিমান হামলা শুরু করে ইজরায়েল। তাতে এখনও পর্যন্ত প্রায় ১৪০০ মানুষ মারা গেছে বলে সরকারি হিসাব। তবে বেসরকারি হিসাবে এই সংখ্যা আরও অনেক অনেক বেশি হতে পারে। তারই প্রতিবাদে শুক্রবার একটি সংগঠনের ব্যানারে সমাবেশ হয়ে গেল কলকাতায়।

ছবি: রাজীব বসু

পরিসংখ্যান বলছে, বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ এলাকা হল পশ্চিম এশিয়ার এই ছোট শহর। ইজরায়েল স্বীকার করেছে, গাজায় বিমান হামলা হয়ে গেছে। ৩ লক্ষ ৬০ হাজার সেনা সীমান্তে দাঁড়িয়ে। গাজায় ঢুকে তারা প্যালেস্তেনীয় সশস্ত্র সংগঠন হামাস সদস্যদের খুঁজে খুঁজে মারবে। শুধু তাই নয়, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সরকার গাজাকে ‘সম্পূর্ণ অবরুদ্ধ’ করার নির্দেশ দিয়েছে। সেখানে বিদ্যুৎ, জল ও জ্বালানি কিছুই নেই। সাধারণ ভাবে এইসব জিনিসের জন্য গাজার প্রায় ২৩ লক্ষ মানুষকে ইজরায়েলের উপরে নির্ভর করে থাকতে হয়। হামাসের হামলার পরেই নেতানিয়াহু সরকার জানায় জরুরি কিছুই সরবরাহ করা হবে না গাজায়।

ছবি: রাজীব বসু

আলজাজিরার রিপোর্ট অনুযায়ী, হামাসের দাবি, গাজা উপত্যকায় ‘গণহত্যা’ চালাচ্ছে ইজরায়েল। গাজা উপত্যকায় ইজরায়েলের অবরোধ ও বোমাবর্ষণের তীব্র নিন্দা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান। এ ভাবে নির্বিচারে বোমা ফেলে হত্যা করাকে ‘গণহত্যা’ বলেও অভিহিত করেছেন তিনি। পাশাপাশি, রাষ্ট্রসঙ্ঘের আশঙ্কা, শীঘ্রই অস্ত্রবিরতি কার্যকর করতে না পারলে ভয়াবহ মানবিক বিপর্যয় দেখবে গাজা।

আরও পড়ুন: চিনে আক্রান্ত ইজরায়েলি কূটনীতিক, ছুরিকাঘাতে ভর্তি হাসপাতালে

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Exit mobile version