Homeখবরকলকাতামহাষ্টমীতে আলো ঝলমলে মহানগর

মহাষ্টমীতে আলো ঝলমলে মহানগর

প্রকাশিত

কলকাতা: পুজোর উন্মাদনায় জমজমাট শহর কলকাতা। মহাষ্টমীতে পুরোপুরি পুজোর মুড। সকাল থেকেই রাস্তায় দর্শণার্থীরা। শহর তিলোত্তমার উত্তর থেকে দক্ষিণ, চারিদিকে থিকথিকে ভিড়।

দক্ষিণে ত্রিধারা, দেশপ্রিয় পার্ক, চেতলা অগ্রণী, সুরুচি সঙ্ঘকে ভিড়ে টেক্কা দিয়েছে উত্তরের আহিরীটোলা, সন্তোষ মিত্র পার্ক, টালা প্রত্যয়। তার প্রভাব পড়েছে রাস্তায়।

light 2 1

বাড়ছে রাত, বাড়ছে ভিড়। ছবি: রাজীব বসু

পাল্লা দিয়ে ভিড় বেড়েছে উত্তর কলকাতার বাগবাজার সর্বজনীন অথবা লেকটাউনের শ্রীভূমির পুজো মণ্ডপেও। এ ছাড়াও সন্তোষ মিত্র স্কোয়ার হোক বা আহিরীটোলা, কুমারটুলি পার্ক, চালতা বাগান, চোর বাগান- সর্বত্রই ছিল ভিড়ে ভিড়।

অষ্টমীর দিন মহানগরীতে বিভিন্ন পূজামণ্ডপে সারা দিনই দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। তবে, সন্ধের পর ভিড় একেবারে উপচে পড়ে। এ ক্ষেত্রে নামী, অনামী কোনো পূজামণ্ডপই বাদ যাচ্ছে না।

light

আলো ঝলমলে শহর। ছবি: রাজীব বসু

মহানগরের যে সব অঞ্চলে নামকরা পূজামণ্ডপ বেশি, সে সব জায়গায় সকাল থেকেই যান নিয়ন্ত্রণে পুলিশ তৎপর ছিল। ফলে সে সব জায়গায় যানজট থাকলেও সাধারণ মানুষকে তেমন ভুগতে হয়নি।

শুধু মহানগর কলকাতা কেন, রাজ্যের প্রতিটি শহর-গ্রামে মহাষ্টমীর পুজো নিয়ে মানুষের উৎসাহ ছিল দেখার মতো। সকাল হতে না হতে শুধু ঘর থেকে বেরিয়ে পড়ার অপেক্ষা। এ দিন অঞ্জলি দেওয়ার হিড়িকও ছিল চোখে পড়ার মতোই।

anhali

মহাষ্টমীর পুষ্পাঞ্জলি ঢাকুরিয়া শহিদনগরে। ছবি: রাজীব বসু

আর মহাষ্টমী এমনই এক তিথি যে দিন দুপুরের ভোগ খাওয়া কোনো সমস্যাই নয়। বহু পুজোমণ্ডপে, বনেদি বাড়িতে, বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে, আশ্রমে সাধারণের জন্য দ্বার ছিল উন্মুক্ত। সেখানে ছিল পাত পেড়ে দুপুরের ভোগ খাওয়ার আয়োজন।

আরও পড়ুন: রোদ ঝলমলে আবহাওয়া, সপ্তমীপুজো চুটিয়ে উপভোগ করল কলকাতা

সাম্প্রতিকতম

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

কেন বোর্নভিটাকে স্বাস্থ্যকর পানীয় নয় বলল কেন্দ্র?

খাদ্য সুরক্ষা এবং নিয়ামক (এফএসএস) আইন (২০০৬) অনুযায়ী স্বাস্থ্যকর পানীয়ের কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। এনসিপিসিআর তদন্তে দেখে যে, বোর্নভিটায় রয়েছে নির্ধারিত মাত্রার অতিরিক্ত চিনি।

এক অভিনব কৌশলে ভোট প্রচার যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের

কলকাতা: এক অভিনব কায়দায় প্রচার করতে দেখা গেল যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের। গ্রামাঞ্চলে...

ঘণ্টায় গতিবেগ ২২০০ কিমি, উন্নত র‍্যাডার… এই মারাত্মক ৯৭টি যুদ্ধবিমান পাচ্ছে ভারতীয় বায়ুসেনা

নয়াদিল্লি: দেশীয় যুদ্ধবিমান তেজস এমকে ১এ কেনার জন্য টেন্ডার জারি করেছে প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় বিমান...

আরও পড়ুন

গার্ডেননরিচ কাণ্ডে সম্পূর্ণ রিপোর্ট জমা পড়ার আগে ৩ ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করল পুরসভা

বহুতল ভেঙে পড়ার পর ঘটনার তদন্ত করতে সাত সদস্যের একটি কমিটি গঠন করে কলকাতা পুরসভা। এই কমিটিকে মোট আটটি বিষয়ে তদন্ত করতে নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার ওই কমিটি ছ’টি বিষয়ের তদন্ত রিপোর্ট পুর কমিশনার ধবল জৈনের কাছে জমা দেয়।

৩৭০ ধারা ফেরাতে চায় বাম-কংগ্রেস, প্রচারে বেরিয়ে বললেন যাদবপুরের বিজেপি প্রার্থী অনির্বাণ গাঙ্গুলি

মঙ্গলবার যাদবপুরে এক প্রচার সভা থেকে এমনই মন্তব্য করলেন বিজেপি প্রার্থী অর্নিবাণ গঙ্গোপাধ্যায়। এদিন প্রচারে বেরিয়ে সকালে টালিগঞ্জ বিধানসভার উষা ব্রিজ থেকে মজুমদার পাড়া পর্যন্ত রোড শো করেন বিজেপি প্রার্থী।

মন্ত্রিসভা থেকে ব্রাত্যকে অপসারণের সুপারিশ রাজ্যপালের, পাল্টা কটাক্ষ শিক্ষামন্ত্রীর

শিক্ষামন্ত্রী এই অভিযোগ অস্বীকার করেছেন এবং রাজ্যপালের সুপারিশকে 'হাস্যকর' বলে মন্তব্য করেছেন।