উন্নত প্রযুক্তি ব্যবহারের পথে লালবাজার, পুলিশের গায়ে নাইট ভিশন ক্যামেরা

0

কলকাতা : বিজ্ঞানের প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে এগিয়ে যাচ্ছে সমাজ। আর বিজ্ঞানের নতুন আধুনিকতাকে লুফে নিচ্ছে সাধারণ মানুষ। এবার সেই পথেই কলকাতা পুলিশ। বিজ্ঞান ও প্রযুক্তির আধুনিকতার ছোঁয়া মেখে এবার আরও কঠোর হচ্ছে পুলিশ। লালবাজার সূত্রে এমনটাই খবর পাওয়া যাচ্ছে। পুলিশ সার্জেন্ট-এর বডিতে নতুন করে দেওয়া হবে নতুন বডি ক্যামেরা। তথ্য প্রমাণের ভান্ডার সেই ক্যামেরায় রাতের ছবিও থাকবে স্পষ্ট।

২০১৬ সাল থেকে ট্রাফিক সার্জেন্টদের সাথে দুর্ব্যবহার হোক কিংবা ট্রাফিক সার্জেন্টকে নিগ্রহের ঘটনা, সঠিক তথ্য প্রমাণ পাওয়ার জন্য পুলিশের পক্ষ থেকে নিয়ে আসা হয়েছিল বডি ক্যামেরা। সেই ক্যামেরায় ছিল ৩২ জিবি মেমোরি কার্ড, ৬ ঘণ্টার অডিও ভিডিও রেকর্ডিং করা যেত এই বডি ক্যামেরাতে তবে রাতের ছবি খুব একটা ভালো পাওয়া যেত না । তবে সব ক্ষেত্রেই তথ্যপ্রমাণের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতো পুলিশের গায়ে লাগানো এই বডি ক্যামেরা।

তবে এবার পরিবর্তন আসতে চলেছে বডি ক্যামেরায়। লালবাজার সূত্রে জানা যাচ্ছে আগামী অর্থবর্ষেই পুলিশের গায়ে লাগতে চলেছে নতুন বডি ক্যামেরা। যে বডি ক্যামেরায় থাকছে ৬৪ জিবি স্টোরেজ ক্যাপাসিটি সহ নাইট ভিশন। এটিতে যেমন আরও বেশি করে অডিও ভিডিও রেকর্ড করা সম্ভব ঠিক তেমনি এই ক্যামেরায় দূর থেকেই কথোপকথন স্পষ্টভাবে রেকর্ড করা যাবে এবার থেকে। ক্যামেরাটি আগের মডেলের তুলনায় বড় হওয়ায় পিছনে থাকা ছোট ডিসপ্লেতে দেখে নেওয়া যাবে সেই ভিডিও রেকর্ডিং। সেই সঙ্গে রাতের ছবি স্পষ্ট রেকর্ডিং হবে এই ক্যামেরায়, ফলে যেকোনো ধরনের তথ্য-পমান তুলে ধরা আগের থেকেও অনেক বেশি সহজ হবে এমনটাই আশাবাদী পুলিশকর্তারা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন