Homeখবরকলকাতাটেট পরীক্ষার্থীদের জন্য নতুন সুযোগ, স্বচ্ছতার প্রশ্নে নয়া সিদ্ধান্ত পর্ষদের

টেট পরীক্ষার্থীদের জন্য নতুন সুযোগ, স্বচ্ছতার প্রশ্নে নয়া সিদ্ধান্ত পর্ষদের

প্রকাশিত

কলকাতা: নিয়োগ দুর্নীতি মামলায় একাধিকবার আদালতের ভৎসনার শিকার হয়েছে রাজ্য সরকার। নবম দশম থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ, এমনকি পর্ষদের ভূমিকায় দুর্নীতির অভিযোগ উঠেছে ভুরি ভুরি। নিয়োগ দুর্নীতি মামলায় পর্ষদের ভূমিকা নিয়ে ক্ষুব্ধ আদালত। তবে এবার নয়া সিদ্ধান্ত প্রাথমিক শিক্ষা পর্ষদের। ২০২২ সালের টেট পরীক্ষার্থীদের জন্য নয়া সিদ্ধান্ত নিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

একাধিকবার নিয়োগ সংক্রান্ত বিষয়ে পর্ষদের মুখে কুলুপ আটা নিয়ে আদালতের কাছে ভৎসনার শিকার হতে হয়েছে পর্ষদকে। ওএমআর শিট বিকৃতি থেকে মেধা তালিকা প্রকাশ সবেতেই উঠেছে দুর্নীতির প্রশ্ন। একপ্রকার দুর্নীতির অভিযোগের পাহাড় জমেছে পর্ষদের মাথায়। তবে সমস্ত কিছুকে পেছনে ফেলে এবার নয়া সিদ্ধান্ত পর্ষদের। টেট পরীক্ষার্থীদের জন্য রিভিউ ও স্ক্রুটিনির সিদ্ধান্ত নিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

পর্ষদের তরফে জানানো হয়েছে ২০২২ সালের টেট পরীক্ষার্থীরা পাবে রিভিউ এবং স্ক্রুটিনির সুযোগ। অনলাইনে করা যাবে আবেদন। শুধুমাত্র টেট উত্তীর্ণ প্রার্থী নয়, এই আবেদন জানাতে পারবেন অংশগ্রহণকারী সমস্ত প্রার্থীরাই। মূল্যায়ন প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে।

প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে বুধবার একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে টেট প্রার্থীরা ওএমআর সিটের পুনর্মূল্যায়ন ও যাচাইয়ের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। শুক্রবার বিকেল পাঁচটা থেকে শুরু হবে এই অনলাইনে আবেদনের প্রক্রিয়া। চালু থাকবে ১০ই মার্চ মধ্য রাত্রি পর্যন্ত। তবে অনলাইনে আবেদন করতে লাগবে প্রার্থী পিছু হাজার টাকা।

পর্ষদের নয়া সিদ্ধান্ত নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের উপসচিব পার্থ কর্মকার জানান, “ এইবছর প্রথম এই অনলাইন আবেদন প্রক্রিয়া চালু করা হচ্ছে। টেট পরীক্ষার্থীদের উত্তরপত্রের প্রতিলিপি দেওয়া হয়েছে। পর্ষদের কাছে যে ওএমআর শিট জমা পড়েছে তা দেখার সুযোগ দেওয়া হয়েছে। তারপরেও যদি কোন প্রার্থীর মনে হয় তার ওএমআর শিটের সঠিক মূল্যায়ন হয়নি তাহলে পিপিআর বা পিপিএস এর মাধ্যমে অনলাইনে আবেদন জানাতে পারেন। আমরা যথাসময়ে ফল প্রকাশ করব।”

আরও পড়ুন : শ্রীপাট খড়দহে শ্যামসুন্দরের দোল এক অন্য ঐতিহ্য বহন করে

সাম্প্রতিকতম

২১-এর ভোটে রাজ্যে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকা আইএএস-কেই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন

২০২১ সালের পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে কাজ করেছেন অলোক শর্মা।

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে ওয়াশিংটনের মন্তব্যের বিরুদ্ধে ভারত বুধবার একজন সিনিয়র...

আরও পড়ুন

সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদ আয়োজিত অষ্টাদশ আন্তর্জাতিক ইতিহাস উৎসবের প্রশংসায় ইতালির কনস্যুলেট জেনারেলের চিঠি

কলকাতা: সম্প্রতি শেষ হয়েছে সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদ আয়োজিত অষ্টাদশ বর্ষের আন্তর্জাতিক ইতিহাস উৎসব।...

গার্ডেনরিচ বিপর্যয়ে মৃতের সংখ্যা বেড়ে ১২

কলকাতা: রবিবার রাত ১২টা নাগাদ গার্ডেনরিচের আজহার মোল্লা বাগানে আচমকা ভেঙে পড়ে নির্মীয়মাণ পাঁচতলা একটি...

দৃষ্টিহীন কিশোর-কিশোরীদের নিয়ে ‘শারদীয়া’র ‘ফুলদোল’

শনিবার (২৩ মার্চ, ২০২৪) বিকেলে রাসবিহারী সিইএসসি-এর পাশে ‘লাইটহাউস ফর দ্য ব্লাইন্ড স্কুল’-এর ছাত্রছাত্রীদের...