Homeখবরকলকাতাটেট পরীক্ষার্থীদের জন্য নতুন সুযোগ, স্বচ্ছতার প্রশ্নে নয়া সিদ্ধান্ত পর্ষদের

টেট পরীক্ষার্থীদের জন্য নতুন সুযোগ, স্বচ্ছতার প্রশ্নে নয়া সিদ্ধান্ত পর্ষদের

প্রকাশিত

কলকাতা: নিয়োগ দুর্নীতি মামলায় একাধিকবার আদালতের ভৎসনার শিকার হয়েছে রাজ্য সরকার। নবম দশম থেকে প্রাথমিক শিক্ষক নিয়োগ, এমনকি পর্ষদের ভূমিকায় দুর্নীতির অভিযোগ উঠেছে ভুরি ভুরি। নিয়োগ দুর্নীতি মামলায় পর্ষদের ভূমিকা নিয়ে ক্ষুব্ধ আদালত। তবে এবার নয়া সিদ্ধান্ত প্রাথমিক শিক্ষা পর্ষদের। ২০২২ সালের টেট পরীক্ষার্থীদের জন্য নয়া সিদ্ধান্ত নিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

একাধিকবার নিয়োগ সংক্রান্ত বিষয়ে পর্ষদের মুখে কুলুপ আটা নিয়ে আদালতের কাছে ভৎসনার শিকার হতে হয়েছে পর্ষদকে। ওএমআর শিট বিকৃতি থেকে মেধা তালিকা প্রকাশ সবেতেই উঠেছে দুর্নীতির প্রশ্ন। একপ্রকার দুর্নীতির অভিযোগের পাহাড় জমেছে পর্ষদের মাথায়। তবে সমস্ত কিছুকে পেছনে ফেলে এবার নয়া সিদ্ধান্ত পর্ষদের। টেট পরীক্ষার্থীদের জন্য রিভিউ ও স্ক্রুটিনির সিদ্ধান্ত নিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

পর্ষদের তরফে জানানো হয়েছে ২০২২ সালের টেট পরীক্ষার্থীরা পাবে রিভিউ এবং স্ক্রুটিনির সুযোগ। অনলাইনে করা যাবে আবেদন। শুধুমাত্র টেট উত্তীর্ণ প্রার্থী নয়, এই আবেদন জানাতে পারবেন অংশগ্রহণকারী সমস্ত প্রার্থীরাই। মূল্যায়ন প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে।

প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে বুধবার একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে টেট প্রার্থীরা ওএমআর সিটের পুনর্মূল্যায়ন ও যাচাইয়ের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। শুক্রবার বিকেল পাঁচটা থেকে শুরু হবে এই অনলাইনে আবেদনের প্রক্রিয়া। চালু থাকবে ১০ই মার্চ মধ্য রাত্রি পর্যন্ত। তবে অনলাইনে আবেদন করতে লাগবে প্রার্থী পিছু হাজার টাকা।

পর্ষদের নয়া সিদ্ধান্ত নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের উপসচিব পার্থ কর্মকার জানান, “ এইবছর প্রথম এই অনলাইন আবেদন প্রক্রিয়া চালু করা হচ্ছে। টেট পরীক্ষার্থীদের উত্তরপত্রের প্রতিলিপি দেওয়া হয়েছে। পর্ষদের কাছে যে ওএমআর শিট জমা পড়েছে তা দেখার সুযোগ দেওয়া হয়েছে। তারপরেও যদি কোন প্রার্থীর মনে হয় তার ওএমআর শিটের সঠিক মূল্যায়ন হয়নি তাহলে পিপিআর বা পিপিএস এর মাধ্যমে অনলাইনে আবেদন জানাতে পারেন। আমরা যথাসময়ে ফল প্রকাশ করব।”

আরও পড়ুন : শ্রীপাট খড়দহে শ্যামসুন্দরের দোল এক অন্য ঐতিহ্য বহন করে

সাম্প্রতিকতম

তিরন্দাজি বিশ্বকাপ স্টেজ টু: ভারতীয় ত্রয়ী জ্যোতি-পরণীত-অদিতির সোনা জয়

খবর অনলাইন ডেস্ক: তিরন্দাজি বিশ্বকাপে সোনা জয়ের হ্যাটট্রিক। পরপর তিনবার সোনা জিতলেন ভারতীয় ত্রয়ী...

সাজছে ঘূর্ণিঝড় ‘রেমাল’, সাগরদ্বীপ থেকে ৩৮০ কিমি দূরে, অভিঘাত সহ্য করতে হবে সুন্দরবনকে   

শ্রয়ণ সেন উপকূল থেকে ক্রমশ দূরত্ব কমছে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর। শনিবার দুপুর ১২টা নাগাদ এটি অতি...

চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব, নজর কোন কোন প্রার্থীর দিকে

খবর অনলাইন ডেস্ক: শনিবার লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব চলছে। ৬টি রাজ্য ও...

‘৪০০-র অঙ্ক ছাড়ুন…’, ফলাফলের আগে যোগেন্দ্র যাদবের ভবিষ্যদ্বাণী, চাপ বাড়বে বিজেপির!

নয়াদিল্লি: শনিবার চলছে ষষ্ঠ দফার ভোটগ্রহণ। বাকি এখনও এক দফা। তার আগেই বড়সড় ভবিষ্যদ্বাণী...

আরও পড়ুন

উড়ান পাঠিয়ে দেওয়া হল বারাণসী, কেকেআর ক্রিকেটারদের কপালে কী জুটল

খবর অনলাইন ডেস্ক: একেই কি বলে ‘কপালের নাম গোপাল’? সন্ধে পৌনে ৬টার উড়ান ধরার...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।