Homeখবরকলকাতাকালীতীর্থ: কাশীপুরে বামনদাস মুখোপাধ্যায় কালীবাড়ি

কালীতীর্থ: কাশীপুরে বামনদাস মুখোপাধ্যায় কালীবাড়ি

প্রকাশিত

নিজস্ব প্রতিনিধি: বর্ধিষ্ণুতা, ঐতিহ্য ও সমৃদ্ধির নিরিখে কলকাতার উত্তরে কাশীপুর ও বরানগরের গরিমা আজও অমলিন। অমূল্য পৌরাণিক ইতিহাসের সাক্ষী এই জনাকীর্ণ জনপদের গৌরব। এককালে এখানে ছিল ডাচদের বাসভূমি। এর পর সেটি ইংরেজদের হাতে যায়। শুধুমাত্র বিদেশি ঔপনিবেশিক শক্তির সাক্ষ্যই নয়, এই অঞ্চল একই সঙ্গে বহন করে চলেছে সমৃদ্ধির নিদর্শন।

বহু জমিদার ও ব্যবসায়ী কাশীপুর-বরানগর অঞ্চলে এসে বসতি গড়েন। একসময়ে এখানে তাঁদের নির্মিত সেই ঐতিহ্যবাহী স্থাপত্যগুলো আজও বর্তমান। বরানগরের কাছে ছিল এক বিশাল হাট। যেখানে অতীতে পাটের ব্যবসা হত। সেই কারণে লোকজমায়েত এখানে শুরু হয়।

ঊনবিংশ শতাব্দীর বিশিষ্ট শিল্পপতি ও কয়লাখনির মালিক ছিলেন বামনদাস মুখোপাধ্যায়। ১৮৯৪ খ্রিস্টাব্দে কাশীপুরে ব্রিটিশ অ্যাটর্নি জন হার্ট সাহেবের কাছ থেকে বাগানবাড়ি-সহ ৩৫ বিঘা জমি কেনেন। সেখানে বামনদাসবাবু ঠাকুরবাড়ি, বাগান, পুকুর, সিংহ-ফটক ও নবরত্ন কালীমন্দির নির্মাণ করান। ১৯০৪ খ্রিস্টাব্দে মন্দিরের নির্মাণকাজ সম্পূর্ণ হয়। কৃপাময়ী কালীর এই মন্দির বামনদাস মুখোপাধ্যায় কালীবাড়ি নামে পরিচিত।  

kali 3 mandir bamandas 2 1

বামনদাস তাঁর নিজের নবরত্ন কালীমন্দিরটি ইংল্যান্ডের বার্মিংহাম থেকে লোহা ও ইতালিয়ান মার্বেল এনে সাজিয়ে তুলেছিলেন। কালীপুজোর সময় এই মন্দিরপ্রাঙ্গণ গমগম করে। মন্দিরে নিত্যপুজো হয়, তবে বলিপ্রথা নিষিদ্ধ। খুবই জাগ্রত এই দেবী। এককালে কালীপুজো উপলক্ষ্যে বসত যাত্রার আসর। মন্দিরে রয়েছে এক বিশাল নহবতখানা। এই মন্দিরে এসেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। অপার মহিমা ও বৈভবের স্মৃতি আঁকড়ে ধরে রয়েছে এই মন্দির। বামনদাস মুখোপাধ্যায় দক্ষিণ কলকাতার কালীঘাট মন্দিরের ভগ্ন নাটমন্দিরটিরও সংস্কারের কাজ করেন। আজও কালীঘাট মন্দিরে তাঁর নামে ফলক দেখতে পাওয়া যায়।

পথনির্দেশ

ডানলপগামী বাসে সিঁথির মোড়। সেখান থেকে অটোতে নামতে হবে বরানগর বাজার। নেমে চার-পাঁচ মিনিট হাঁটলেই মন্দির। মেট্রোতেও আসা যায়। বরানগর মেট্রো স্টেশনে নেমে অটোতে বরানগর বাজার। সেখান থেকে হেঁটে মন্দির। অথবা দমদম মেট্রো স্টেশনে নেমে অটোতে সিঁথি মোড়। তার পর অটোয় বরানগর বাজার এসে চার-পাঁচ মিনিটের হাঁটা।

সাম্প্রতিকতম

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

আরও পড়ুন

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

আদালতের অনুমতি পেয়ে গড়িয়ার ৫ নম্বর বাস স্ট্যান্ডে অনুষ্ঠিত হবে রাম নবমীর শোভাযাত্রা

বাধ সেধেছিল পুলিশ। অবশেষে আদালতের নির্দেশে বিশ্ব হিন্দু পরিষদ সহ বেশ কয়েকটি সংগঠনের রাম...

‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

অজন্তা চৌধুরী ২৩ বছর পেরিয়ে ২৪-এ পা দিল কালিন্দী নাট্যসৃজন। নাট্যসংস্থার ২৪তম জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি...