Homeখবরকলকাতা১১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদের আন্তর্জাতিক ইতিহাস উৎসব

১১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদের আন্তর্জাতিক ইতিহাস উৎসব

প্রকাশিত

কলকাতা: সাবর্ণ রায় চৌধুরী পরিবার পরিষদ আয়োজিত অষ্টাদশ আন্তর্জাতিক ইতিহাস উৎসব শুরু হবে আগামী ১১ ফেব্রুয়ারি। চলবে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে অনুষ্ঠান। ইতিহাস উৎসবের সহযোগী নিউ আলিপুর কলেজ।

উৎসবে প্রদর্শিত হবে

১. প্রত্নতাত্ত্বিক সংস্কৃতি (খ্রিস্টপূর্ব ৬০০০-৫০০০): আদিম মানুষের ব্যবহার করা পাথর ও ধাতুর বিভিন্ন অস্ত্র ও অন্যান্য সামগ্রী প্রদর্শিত হবে।

২. বিশ্ব ডাকটিকিটে রাম ও রামায়ণ: বিশ্বের ২৮টি দেশ থেকে সংগৃহীত রাম ও রামায়ণ সংক্রান্ত ডাকটিকিট প্রদর্শিত হবে। গবেষণা ও সংগ্রহ: ব্রীতি দেব

৩. রেট্রোস্পেকটিভ: মৃণাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে প্রদর্শনী।

৪. রেট্রোস্পেকটিভ: তপন সিংহের জন্মশতবর্ষ উপলক্ষে তাঁর চলচ্চিত্রে ব্যবহৃত সামগ্রী থেকে শুরু করে ছবি সম্পর্কিত দুষ্প্রাপ্য তথ্য, ছবি, বুকলেট, পোস্টার প্রদর্শনী। উদ্যোগে তপন সিংহ ফাউন্ডেশন।

৫. কলকাতার ট্রাম- সেকাল থেকে এ কাল: কলকাতার ট্রামের ইতিহাস। সঙ্গে দুষ্প্রাপ্য সব সংগ্রহ। ১৯৩৭ সাল থেকে ট্রামের টিকিট-সহ অনেক কিছু। গবেষণা ও সংগ্রহ: শৌভিক রায়।

৬. এ বছরের থিম কান্ট্রি ইতালি: তুলে ধরা হবে অনেক অজানা ইতিহাস, রোমান সাম্রাজ্যের অনেক গল্প আর ভারতের সঙ্গে ইতালির দু’হাজার বছরের পারস্পরিক সম্পর্ক। সে দেশের হাতের কাজ, ডাকটকিট, মুদ্রা, বই-সহ অনেক কিছু। তুলে ধরা হবে ইতালির পর্যটনও।

৭. বাগ্‌দেবী নানা রূপে: থাকবে ডোকরা থেকে শুরু করে পট, সরস্বতীর নানা রূপ। কুমকুম হুই, সিদ্ধার্থ চট্টরাজ, শৌভিক রায়, শুভ্রা বন্দ্যোপাধ্যায়-সহ অনেকের সংগ্রহ।

৮. বিখ্যাত রাজনৈতিক ব্যক্তিবর্গের চিঠি: দেখানো হবে বিখ্য়াত সব রাজনৈতিক ব্যক্তিবর্গের নানা রকম চিঠি ও বক্তব্য়। হোসেন সোহরাওয়ার্দি, মুজফ্‌ফর অহমেদ, রাজেন্দ্র প্রসাদ, প্রফুল্ল ঘোষ, প্রফুল্ল সেন, সিদ্ধার্থশঙ্কর রায়, জ্যোতি বসু থেকে ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী, বিজয় রাজে সিন্ধিয়া-সহ অনেকের চিঠি। সংগ্রহ: অরিজিত মৈত্র।

৯. রানি দ্বিতীয় এলিজাবেথের রাজ্যাভিষেক নিয়ে বিশেষ প্রদর্শনী (১৯৫৩)

১০. পাকিস্তান সরকারের দাবি মেনে ১৯৫০ সালে প্রণব রায়ের লেখা ও সত্য চৌধুরীর গাওয়া গান “প্রণয়ের গান গাহিতে বলো না মোরে” এইচএমভি রেকর্ড (নম্বর ৩১২৮৩) নিষিদ্ধ করা হয় ও সব রেকর্ড তুলে নেওয়া হয়। সেই সব তথ্য ও চিঠি প্রদর্শিত হবে। তার সঙ্গে বাজিয়ে শোনানো হবে সেই গান। সৌজন্যে পরমানন্দ চৌধুরী।

উৎসবে নানা অনুষ্ঠান

উৎসবে প্রদর্শনীর পাশাপাশি থাকছে কুইজ, হেরিটেজ ওয়াক, ওপেন হাউস ও আলোচনা সভা। পরিবারের এতিহ্যবাহী হাতে লেখা পত্রিকা সপ্তর্ষির চৌত্রিংশতিতম সংখ্যা প্রকাশিত হবে। ১২ ফেব্রুয়ারি গীতির জাদুকর প্রণব রায় স্মরণে পালিত হবে প্রণব রায় দিবস। প্রতিদিন থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়াও থাকছে নীপবীথি ঘোষের বিশেষ অনুষ্ঠান।

এ বছরের স্বামী যোগানন্দ স্মৃতি স্মারক সম্মান দেওয়া হবে বিখ্যাত নাট্যকর্মী বিভাস চক্রবর্তীকে এবং প্রণব রায় স্মৃতি স্মারক সম্মান বিখ্যাত গায়িকা লোপামৃদ্রা মিত্রকে। এ বছর থেকে শুরু হচ্ছে সত্য চৌধুরী স্মৃতি স্মারক সম্মান। দেওয়া হবে বিখ্যাত শিল্পী সোমলতা আচার্য্য চৌধুরীকে। বৈশাখী রায় চৌধুরী মেমোরিয়াল স্কলারশিপ দেওয়া হবে একজন করে ছাত্র বা ছাত্রীকে।

এই অষ্টাদশ আন্তর্জাতিক ইতিহাস উৎসবে প্রবেশ অবাধ। বিশদ জানতে যোগাযোগ: দেবর্ষি রায় চৌধুরী, সম্পাদক (৯৮৩০২৮৯৪০০)।

সাম্প্রতিকতম

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

আইপিএল ২০২৪: সেঞ্চুরি বেয়ারস্টোর, সঙ্গী শশাঙ্ক-প্রভসিমরান, টি২০ ক্রিকেটে ইতিহাস গড়ে কেকেআর-কে উড়িয়ে দিল পাঞ্জাব  

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ২৬১-৬ (ফিল সল্ট ৭৫, সুনীল নারিন ৭১, অর্শদীপ সিং ২-৩৫)...

প্রধানমন্ত্রীর ‘বিতর্কিত’ মন্তব্যের সমর্থনে লারা, কী বললেন বলি অভিনেত্রী?

কিছুদিন আগে হায়দরাবাদ থেকে রাহুল গান্ধী বলেছিলেন, কার হাতে কত সম্পত্তি আছে তা সমীক্ষা করে দেখা হবে। কংগ্রেস ক্ষমতায় এলে তা করবে।

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...

আরও পড়ুন

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

আদালতের অনুমতি পেয়ে গড়িয়ার ৫ নম্বর বাস স্ট্যান্ডে অনুষ্ঠিত হবে রাম নবমীর শোভাযাত্রা

বাধ সেধেছিল পুলিশ। অবশেষে আদালতের নির্দেশে বিশ্ব হিন্দু পরিষদ সহ বেশ কয়েকটি সংগঠনের রাম...

‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

অজন্তা চৌধুরী ২৩ বছর পেরিয়ে ২৪-এ পা দিল কালিন্দী নাট্যসৃজন। নাট্যসংস্থার ২৪তম জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি...