Homeখবরকলকাতাআপৎকালীন প্রয়োজন ছাড়া মিলবে না ছুটি, নয়া নির্দেশিকা সংসদের

আপৎকালীন প্রয়োজন ছাড়া মিলবে না ছুটি, নয়া নির্দেশিকা সংসদের

প্রকাশিত

কলকাতা: শিক্ষক-শিক্ষিকা সহ অশিক্ষক কর্মীদের ছুটি নিয়ে নয়া সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের। এখন প্রয়োজন ছাড়া কিংবা আপৎকালীন প্রয়োজন ছাড়া ছুটি নিতে পারবেন না কোনো শিক্ষক -শিক্ষিকা এবং অশিক্ষক কর্মীরা। ফলে চলতি মাসে সমস্যায় পড়তে পারেন তারা। একটি বিজ্ঞপ্তি জারি করে সেই সিদ্ধান্ত জানানো হয়েছে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে।চলতি মাসের শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা আবার চলতি মাসেই শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

চলতি মাসের ১৪ তারিখ থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক। চলবে ২৭ মার্চ পর্যন্ত। পাশাপাশি একাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষাও চলবে উচ্চমাধ্যমিকের সাথে। ফলে শিক্ষক শিক্ষিকারা ছুটি নিলে সমস্যা তৈরি হতে পারে, সেই কথা মাথায় রেখেই নয়া সিদ্ধান্ত উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে জানা যাচ্ছে, উচ্চ মাধ্যমিক-সহ একাদশ শ্রেণির পরীক্ষার গার্ড দেওয়ার ব্যাপারে যাতে নতুন করে কোনো শিক্ষকের অভাব নিয়ে কোন সমস্যা তৈরি না হয়, তা নিয়েই ভাবছে সংসদ। যার কারণে সংসদের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই সূত্রের খবর।

এমনকি সংসদের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পরীক্ষা চলাকালীন অন্য সমস্ত ক্লাসের পঠন পাঠন স্থগিত রাখা হবে।চলতি মাসের ৫ তারিখ বিজ্ঞপ্তি আকারে এই সিদ্ধান্ত জানানো হয়েছে সংসদের তরফে। যেখানে স্পষ্টভাবেই বলা হয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও একাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষা চলাকালীন কোনো শিক্ষক-শিক্ষিকা কিংবা অশিক্ষক কর্মী ছুটি নিতে পারবেন না। কোন ক্ষেত্রে আপতকালীন ছুটির প্রয়োজন হলে স্কুলের প্রধান শিক্ষক, স্কুল পরিচালন কমিটির প্রধান এবং ডিআই এর অনুমতি দিতে হবে। তারাই ছুটির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

বিজ্ঞপ্তিতে আরও একটি বিষয় পরিষ্কার করা হয়েছে, পরীক্ষা চলাকালীন বন্ধ থাকবে সমস্ত অন্যান্য ক্লাসের পঠন পাঠন। এ ছাড়াও একাদশ শ্রেণির পরীক্ষা স্কুলগুলিতে সময়ের দ্বিতীয়ার্ধে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সংসদের তরফে। তবে পরীক্ষার দিনগুলিতে অন্যান্য ক্লাসের পঠনপাঠন শুধুমাত্র দ্বিতীয়ার্ধের জন্য বন্ধ করা হবে না কি সম্পূর্ণ ছুটি দেওয়া হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নেবেন স্কুল কর্তৃপক্ষ।

আরও পড়ুন : ফের লালুর বাড়িতে সিবিআই! জমির বিনিময়ে চাকরি কেলেঙ্কারির ঘটনা রাবড়ি দেবীকে জিজ্ঞাসাবাদ

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৪: রাজস্থান রয়্যালস্‌কে ৩৬ রানে হারিয়ে ফাইনালে কলকাতার মুখোমুখি হায়দরাবাদ

সানরাইজার্স হায়দরাবাদ: ১৭৫-৯ (হাইনরিখ ক্লাসেন ৫০, রাহুল ত্রিপাঠী ৩৭, অবেশ খান ৩-২৭, ট্রেন্ট বোল্ট...

লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় শনিবার পশ্চিমবঙ্গের ৮টি-সহ ৫৮ আসনে ভোট

খবর অনলাইন ডেস্ক: লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোট নেওয়া হবে শনিবার ২৫ মে। এ দিন...

তৃণমূলের বিরুদ্ধে বিতর্কিত বিজ্ঞাপন মামলা: কলকাতা হাইকোর্ট নিষিদ্ধ করতে সুপ্রিম কোর্টে পৌঁছাল বিজেপি

কলকাতা: তৃণমূলের বিরুদ্ধে বিজেপির বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতা হাইকোর্ট। এই নিয়ে সুপ্রিম কোর্টের...

ভোটের মুখে উত্তপ্ত নন্দীগ্রাম, বিজেপি কর্মীকে খুনের অভিযোগে বন্‌ধের ডাক

নন্দীগ্রাম: আগামী শনিবার (২৫ মে, ২০২৪) ষষ্ঠ দফার ভোট। তার আগে পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামে...

আরও পড়ুন

উড়ান পাঠিয়ে দেওয়া হল বারাণসী, কেকেআর ক্রিকেটারদের কপালে কী জুটল

খবর অনলাইন ডেস্ক: একেই কি বলে ‘কপালের নাম গোপাল’? সন্ধে পৌনে ৬টার উড়ান ধরার...

ক্যালকাটা জার্নালিস্টস ক্লাবের উদ্যোগে নারায়ণা হেলথ্‌-এর সহায়তায় স্বাস্থ্যপরীক্ষা শিবির

নিজস্ব প্রতিনিধি: কলকাতা শহরের অন্যতম বৃহৎ সাংবাদিক-সংগঠন ক্যালকাটা জার্নালিস্টস ক্লাব রবিবার স্বাস্থ্যপরীক্ষা শিবিরের আয়োজন...

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।