Homeখবরকলকাতাআপৎকালীন প্রয়োজন ছাড়া মিলবে না ছুটি, নয়া নির্দেশিকা সংসদের

আপৎকালীন প্রয়োজন ছাড়া মিলবে না ছুটি, নয়া নির্দেশিকা সংসদের

প্রকাশিত

কলকাতা: শিক্ষক-শিক্ষিকা সহ অশিক্ষক কর্মীদের ছুটি নিয়ে নয়া সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের। এখন প্রয়োজন ছাড়া কিংবা আপৎকালীন প্রয়োজন ছাড়া ছুটি নিতে পারবেন না কোনো শিক্ষক -শিক্ষিকা এবং অশিক্ষক কর্মীরা। ফলে চলতি মাসে সমস্যায় পড়তে পারেন তারা। একটি বিজ্ঞপ্তি জারি করে সেই সিদ্ধান্ত জানানো হয়েছে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে।চলতি মাসের শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা আবার চলতি মাসেই শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

চলতি মাসের ১৪ তারিখ থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক। চলবে ২৭ মার্চ পর্যন্ত। পাশাপাশি একাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষাও চলবে উচ্চমাধ্যমিকের সাথে। ফলে শিক্ষক শিক্ষিকারা ছুটি নিলে সমস্যা তৈরি হতে পারে, সেই কথা মাথায় রেখেই নয়া সিদ্ধান্ত উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে জানা যাচ্ছে, উচ্চ মাধ্যমিক-সহ একাদশ শ্রেণির পরীক্ষার গার্ড দেওয়ার ব্যাপারে যাতে নতুন করে কোনো শিক্ষকের অভাব নিয়ে কোন সমস্যা তৈরি না হয়, তা নিয়েই ভাবছে সংসদ। যার কারণে সংসদের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই সূত্রের খবর।

এমনকি সংসদের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পরীক্ষা চলাকালীন অন্য সমস্ত ক্লাসের পঠন পাঠন স্থগিত রাখা হবে।চলতি মাসের ৫ তারিখ বিজ্ঞপ্তি আকারে এই সিদ্ধান্ত জানানো হয়েছে সংসদের তরফে। যেখানে স্পষ্টভাবেই বলা হয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও একাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষা চলাকালীন কোনো শিক্ষক-শিক্ষিকা কিংবা অশিক্ষক কর্মী ছুটি নিতে পারবেন না। কোন ক্ষেত্রে আপতকালীন ছুটির প্রয়োজন হলে স্কুলের প্রধান শিক্ষক, স্কুল পরিচালন কমিটির প্রধান এবং ডিআই এর অনুমতি দিতে হবে। তারাই ছুটির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

বিজ্ঞপ্তিতে আরও একটি বিষয় পরিষ্কার করা হয়েছে, পরীক্ষা চলাকালীন বন্ধ থাকবে সমস্ত অন্যান্য ক্লাসের পঠন পাঠন। এ ছাড়াও একাদশ শ্রেণির পরীক্ষা স্কুলগুলিতে সময়ের দ্বিতীয়ার্ধে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সংসদের তরফে। তবে পরীক্ষার দিনগুলিতে অন্যান্য ক্লাসের পঠনপাঠন শুধুমাত্র দ্বিতীয়ার্ধের জন্য বন্ধ করা হবে না কি সম্পূর্ণ ছুটি দেওয়া হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নেবেন স্কুল কর্তৃপক্ষ।

আরও পড়ুন : ফের লালুর বাড়িতে সিবিআই! জমির বিনিময়ে চাকরি কেলেঙ্কারির ঘটনা রাবড়ি দেবীকে জিজ্ঞাসাবাদ

সাম্প্রতিকতম

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

আরও পড়ুন

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

আদালতের অনুমতি পেয়ে গড়িয়ার ৫ নম্বর বাস স্ট্যান্ডে অনুষ্ঠিত হবে রাম নবমীর শোভাযাত্রা

বাধ সেধেছিল পুলিশ। অবশেষে আদালতের নির্দেশে বিশ্ব হিন্দু পরিষদ সহ বেশ কয়েকটি সংগঠনের রাম...

‘কালিন্দী নাট্যসৃজন’-এর ২৪তম জন্মদিন উপলক্ষ্যে মঞ্চস্থ হল যুগোপযোগী নাটক ‘বহমান’

অজন্তা চৌধুরী ২৩ বছর পেরিয়ে ২৪-এ পা দিল কালিন্দী নাট্যসৃজন। নাট্যসংস্থার ২৪তম জন্মদিন উপলক্ষ্যে সম্প্রতি...