Homeখবরদেশপ্রাক্তন 'অগ্নিবীর'দের জন্য বিএসএফে ১০ শতাংশ সংরক্ষণ, বয়সে ছাড় ঘোষণা কেন্দ্রের

প্রাক্তন ‘অগ্নিবীর’দের জন্য বিএসএফে ১০ শতাংশ সংরক্ষণ, বয়সে ছাড় ঘোষণা কেন্দ্রের

প্রকাশিত

নয়াদিল্লি: সশস্ত্র বাহিনীতে নিয়োগের জন্য কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পে (Agnipath Scheme) সুযোগ-সুবিধা আরও বাড়ল। প্রাক্তন অগ্নিবীরদের (Agniveer) জন্য বিএসএফে শূন্যপদ সংরক্ষণ, বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় সংক্রান্ত একাধিক সংশোধনী ঘোষণা করল স্বরাষ্ট্র মন্ত্রক।

বিএসএফে ১০ শতাংশ সংরক্ষণ

গত বছরের ১৪ জুন ঘোষণার পর থেকেই ‘অগ্নিপথ’ প্রকল্প নিয়ে বিক্ষোভ দেখা দিয়েছিল দেশের বিভিন্ন প্রান্তে। ঘোষণার পর থেকে উদ্ভুত পরিস্থিতি বিবেচনা করে পরিকল্পনায় একাধিক বদল এনেছে কেন্দ্র। ইতিমধ্যে অগ্নিপথ প্রকল্পে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, বর্ডার সিকিউরিটি ফোর্সে (BSF) প্রাক্তন অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ চালু হয়েছে। পাশাপাশি বয়সসীমাতেও শিথিলতা আনা হয়েছে। প্রকল্পের প্রথম ব্যচ এবং অন্য ব্যাচের জন্য এই বয়সসীমা পৃথক।

বয়সের ঊর্ধ্বসীমা শিথিল

স্বরাষ্ট্র মন্ত্রকের বিবৃতি অনুসারে, বর্ডার সিকিউরিটি ফোর্স, জেনারেল ডিউটি ক্যাডার (নন-গেজেটেড) নিয়োগ বিধি ২০১৫-য় সংশোধনী আনা হয়েছে। কনস্টেবল পদের সঙ্গে সম্পর্কিত অংশে সংশোধনী অনুযায়ী, প্রাক্তন অগ্নিবীরদের জন্য বয়সের ঊর্ধ্বসীমা শিথিল করা হয়েছে। প্রকল্পের প্রথম ব্যাচের প্রাক্তন অগ্নিবীরদের জন্য পাঁচ বছর এবং পরবর্তী সমস্ত ব্যাচের জন্য তিন বছর পর্যন্ত বয়সের ছাড় মিলবে।

শারীরিক দক্ষতার পরীক্ষায় অব্যাহতি

এ ছাড়াও, বর্ডার সিকিউরিটি ফোর্স, জেনারেল ডিউটি ক্যাডার (নন-গেজেটেড) নিয়োগ বিধি ২০২৩ সংশোধনী অনুযায়ী, প্রাক্তন অগ্নিবীরদের নিয়োগের ক্ষেত্রে শারীরিক দক্ষতার পরীক্ষা নেওয়া থেকেও অব্যাহতি দেওয়া হয়েছে।

৭৫ শতাংশ অগ্নিবীরের কী হবে

প্রসঙ্গত, অগ্নিবীর প্রকল্পের প্রারম্ভিক ঘোষণায় বলা হয়েছিল, চার বছরের মেয়াদ শেষে শুধুমাত্র ২৫ শতাংশকে প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগ করা হবে। বাকি ৭৫ শতাংশের ভবিষ্যৎ অনিশ্চিত। চার বছর পর অবসরের সময় এককালীন একটা টাকা মিললেও পেনশন এবং অন্য সুবিধা পাবেন না তাঁরা। প্রশ্ন ওঠে, দেশের যুবকদের চাকরির বড়ো ভরসা হল ভারতীয় সেনা। কিন্তু চাকরির স্থায়িত্ব নিয়ে সংশয় থাকছে। চার বছর পর ঘরে ফেরত পাঠানো ৭৫ শতাংশ অগ্নিবীরের কী হবে? এর পর বিক্ষোভের জেরে কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনী এবং অসম রাইফেলসে প্রাক্তন অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ শূন্যপদ সংরক্ষণ করা হয়।

আরও পড়ুন: জেলায় জেলায় বৃষ্টির সম্ভাবনা, আংশিক মেঘলা আকাশ কলকাতায়

সাম্প্রতিকতম

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।