Homeখবরদেশছত্তিশগড়ে যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে শীর্ষনেতা সহ ২৯ মাওবাদী নিহত

ছত্তিশগড়ে যৌথবাহিনীর সঙ্গে সংঘর্ষে শীর্ষনেতা সহ ২৯ মাওবাদী নিহত

প্রকাশিত

মঙ্গলবার বিকেলে ছত্তিশগড়ের কাঙ্কের জেলায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংষর্ষে ২৯ জন মাওবাদী নিহত হয়েছে। যার মধ্যে প্রবীণ নেতা শঙ্কর রাও রয়েছে বলে বাহিনী সূত্রে জানা গিয়েছে। নিহত মাও নেতার মাথার দাম ছিল ২৫ লক্ষ টাকা ছিল। এই অভিযানে একে ৪৭ ও ইনসাস রাইফেল সহ বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়েছে।

জেলা রিজার্ভ গার্ড ও বর্ডার সিকিউরিটি ফোর্সের একটি যৌথ দলের অভিযানের সময় বিনাগুন্ডা গ্রামের নিকটবর্তী বনে বন্দুকযুদ্ধে তিন নিরাপত্তা কর্মী আহত হয়েছেন। আহত তিনজনের মধ্যে দুজন বিএসএফের সদস্য। তাঁদের অবস্থা স্থিতিশীল। তবে তৃতীয় জনের অবস্থা আশঙ্কাজনক। তাঁকে ক্রিটিক্যালে কেয়ার ইউনিটে রাখা হয়েছে। তিনজনকে প্রথমে একটি স্থানীয় হাসপাতালে চিকিৎসা করা হয়। তারপর তাঁদের বড় হাসপাতালে পাঠানো হয়।
সূত্রের খবর, দুপুর ২টো নাগাদ লড়াই শুরু হয়। সেই সময় যৌথ ভাবে ডিআরজি-বিএসএফ মাওবাদী বিরোধী অভিযান পরিচালনা করছিল।

রাজ্যে মাওবাদী কার্যকলাপের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ২০০৮ সালে জেলা রিজার্ভ গার্ড (ডিআরজি) প্রতিষ্ঠিত হয়েছিল। এছাড়া মাওবাদীদের দমন করার জন্য বর্ডার সিকিউরিটি ফোর্সকেও মোতায়েন করা হয়। লোকসভা নির্বাচনের আগে যৌথ অভিযানে বড়সড় সাফল্য পেল নিরাপত্তা বাহিনী।

গত মাসে এই জেলায় আরও একটি সংঘর্ষ হয়ে, যেখানে দুজন স্থানীয় বাসিন্দা – এক মাওবাদী এবং এক পুলিশ নিহত হয়ে। এই অভিযানে নিরাপত্তা বাহিনী একটি বন্দুক, কিছু বিস্ফোরক এবং অন্যান্য অপরাধমূলক সামগ্রী উদ্ধার করে।

গত বছরের নভেম্বরে, রাজ্যে যখন বিধানসভা নির্বাচনের প্রথম পর্বে ভোট হচ্ছিল, সেই সময় একই জেলায় নিরাপত্তা বাহিনী ও মাওবাদী মধ্যে গুলির লড়াই শুরু হয়। ঘটনাস্থল থেকে একটি Ak-47 রাইফেল উদ্ধার করা হয়।

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...