Homeখবরদেশবিশ্বের সবচেয়ে দূষিত ৫০ শহরের মধ্যে ৩৯টি ভারতে, দিল্লির পরেই কলকাতা

বিশ্বের সবচেয়ে দূষিত ৫০ শহরের মধ্যে ৩৯টি ভারতে, দিল্লির পরেই কলকাতা

প্রকাশিত

মঙ্গলবার প্রকাশিত হয়েছে ২০২২ সালে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকা। উল্লেখযোগ্য ভাবে, বিশ্বের সবচেয়ে দূষিত ৫০টি শহরের মধ্যে ৩৯টিই ভারতে। তবে সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, ভারত এখন বিশ্বের সবচেয়ে দূষিত দেশের তালিকায় অষ্টম স্থানে রয়েছে। যেখানে ২০২১ সালে ছিল পঞ্চম স্থানে।

সবচেয়ে দূষিত ১০টি দেশ

সবচেয়ে দূষিত ১০টি দেশের তালিকায় রয়েছে চাদ প্রজাতন্ত্র, ইরাক, পাকিস্তান, বাহরিন, বাংলাদেশ, বুরকিনা ফাসো, কুয়েত, ভারত, মিশর এবং তাজিকিস্তান। ইতিমধ্যে, ছ’টি দেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার পিএম২.৫ নির্দেশিকা পূরণ করেছে (বার্ষিক গড় প্রতি ঘনমিটারে ৫ মাইক্রোগ্রাম বা তার কম)। দেশগুলি হল অস্ট্রেলিয়া, এস্তোনিয়া, ফিনল্যান্ড, গ্রেনাডা, আইসল্যান্ড এবং নিউজিল্যান্ড।

পিএম২.৫ মাত্রা নেমে এসেছে প্রতি ঘনমিটারে ৫৩.৫ মাইক্রোগ্রাম, যা এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিরাপদ সীমার ১০ গুণ বেশি। মঙ্গলবার প্রকাশিত ‘ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট’-এ সুইস ফার্ম আইকিউএয়ার এই র‍্যাঙ্কিং নির্ধারণ করেছে। এটি পিএম২.৫-এর স্তরের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

সমীক্ষক সংস্থাটি বিশ্বের ১৩১টি দেশের ৩০ হাজারের বেশি তথ্য সংগ্রহ করেছে। বিভিন্ন সরকারি এবং বেসরকারি সংস্থার মাধ্যমে এই পর্যবেক্ষণ চালানো হয়েছে।

ভারতের কোন শহরে কী অবস্থা

তালিকায় ছ’টি মেট্রো শহর রয়েছে। যেখানে দিল্লির পরে কলকাতা সবচেয়ে দূষিত। চেন্নাইয়ে দূষণ থাকলেও তুলনামূলকভাবে সবচেয়ে পরিষ্কার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া নিরাপদ স্তরের ‘মাত্র’ ৫ গুণ বেশি মাত্রা সেখানে। হায়দরাবাদ এবং বেঙ্গালুরু এমন মেট্রো, যেখানে ২০১৭ সাল থেকে দূষণের মাত্রা গড়ের চেয়ে বেড়েছে।

রিপোর্ট অনুযায়ী, দিল্লি এখন আর বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী নয়। তবে এ বছর রিপোর্টটি ‘বৃহত্তর’ দিল্লি এবং রাজধানী নয়াদিল্লির ভিন্ন রিপোর্ট তৈরি করেছে। উভয়ই শীর্ষ ১০-এ ঠাঁই পেয়েছে। বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী হয়েছে চাদের এন’জামেনা। নয়াদিল্লি রয়েছে দ্বিতীয় স্থানে।

এখানে ক্লিক করে সবচেয়ে দূষিত শহরের সম্পূর্ণ তালিকা দেখুন

সাম্প্রতিকতম

২১-এর ভোটে রাজ্যে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকা আইএএস-কেই বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করল কমিশন

২০২১ সালের পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে কাজ করেছেন অলোক শর্মা।

Laracon 2024 সম্মেলন: কলকাতা থেকে স্পনসর করা একমাত্র সংস্থা হিসেবে দৃষ্টান্ত গড়ল Think To Share

ফুল-স্ট্যাক ওয়েব এবং সফ্টওয়্যার বিকাশের ক্ষেত্রে Think To Share সবচেয়ে উদ্ভাবনী সংস্থাগুলির মধ্যে একটি।

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

কেজরিওয়াল-কাণ্ডে মন্তব্য নিয়ে কূটনীতিককে তলব ভারতের, ‘স্বচ্ছ’ প্রতিক্রিয়া আমেরিকার

নয়াদিল্লি: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে ওয়াশিংটনের মন্তব্যের বিরুদ্ধে ভারত বুধবার একজন সিনিয়র...

আরও পড়ুন

শিন্ডের শিবসেনা শিবিরে যোগ দিলেন গোবিন্দা, লড়বেন লোকসভা ভোটেও

উত্তর পশ্চিম মুম্বই কেন্দ্র থেকে শিবসেনার টিকিটে লোকসভা ভোটে লড়বেন তিনি। ২০০৪ সালে কংগ্রেসের টিকিটে লোকসভা ভোটে লড়ে ৫০ হাজার রেকর্ড ব্যবধানে জিতেছিলেন গোবিন্দা।

দেশে কর্মহীনদের বেশির ভাগ শিক্ষিত যুবক-যুবতী, বলছে রিপোর্ট

এই শতাদ্বীর গোড়ার দিকে শিক্ষিত যুবদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬৫.৭ শতাংশ। বর্তমানে দেশে শিক্ষিত বেকার যুবকের সংখ্যা ৭৬.৭ শতাংশ এবং ৬২.২ শতাংশ যুবতী। 

ছত্তীসগঢ়ের বিজাপুরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে মৃত ৬ মাওবাদী

নয়াদিল্লি: ছত্তীসগঢ়ের বিজাপুর জেলায় নিরাপত্তা বাহিনী ও মাওবাদী সংঘর্ষ। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, গুলির লড়াইয়ে...