Homeখবরদেশকোটায় আত্মঘাতী পশ্চিমবঙ্গের ছাত্র, এ বছরে এই শহরে ২৮তম ছাত্র-আত্মহত্যা    

কোটায় আত্মঘাতী পশ্চিমবঙ্গের ছাত্র, এ বছরে এই শহরে ২৮তম ছাত্র-আত্মহত্যা    

প্রকাশিত

খবর অনলাইন ডেস্ক: ভারতের বিখ্যাত ‘কোচিং হাব’ কোটায় ফের আত্মহত্যার ঘটনা ঘটল। এ বার আত্মঘাতী পশ্চিমবঙ্গের একটি ছাত্র। এই নিয়ে এই বছরে রাজস্থানের কোটা শহরে ২৮টি আত্মহত্যার ঘটনা ঘটল।

আত্মঘাতী ছাত্রের নাম ফরিদ। সে কোটা শহরের ওয়াকফ নগর এলাকায় থাকত। এবং নেফট্‌ (NEFT) পরীক্ষার জন্য তৈরি হচ্ছিল। নেফট্‌ হল চিকিৎসাবিদ্যা নিয়ে পড়ার জন্য সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা। উল্লেখ্য, বিভিন্ন সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য ছাত্রদের প্রস্তুত করতে কোটায় চলছে বহু নামকরা কোচিং প্রতিষ্ঠান। দেশের বিভিন্ন প্রান্তের ছেলেমেয়েরা এই সব কোচিং সেন্টারে এসে ভরতি হয়।

পুলিশ জানিয়েছে, ফরিদকে গত সন্ধ্যায় তার ঘরে সিলিং থেকে ঝুলতে দেখা যায়। তাকে দ্রুত হাসপাতালে পাঠানো হয়। কিন্তু সেখানকার ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করে।

ফরিদ যে বাড়িতে ভাড়া থাকত, সেখানে আরও কিছু ছাত্র ঘর ভাড়া নিয়ে থাকে। তারা জানায়, ফরিদকে তারা বিকেল ৪টের সময় ঘরে শেষ দেখে। সন্ধে ৭টা পর্যন্ত তাকে ঘর থেকে বেরোতে না দেখে তারা ডাকাডাকি শুরু করে। ফরিদের কাছ থেকে কোনো রকম সাড়া না পেয়ে তারা চিৎকার জুড়ে দেয়। তাদের চিৎকার শুনতে পেয়ে বাড়িওয়ালা পুলিশে খবর দেন।

পুলিশ জানিয়েছে, ফরিদ এক বছর কোটায় রয়েছে। সে কোনো সুইসাইড নোট রেখে যায়নি। ফরিদের পরিবারের সদস্যদের জানানো হয়েছে বলে পুলিশ জানায়।

‘কোচিং হাব’ কোটায় একের পর এক ছাত্র-আত্মহত্যার ঘটনায় ছাত্রদের মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশ্ন উঠছে। বিশেষজ্ঞরা বলছেন, বহু ছাত্রই প্রতিযোগিতার চাপ নিতে পারছে না। ছাত্ররা যাতে চাপ-মুক্ত থাকে তার জন্য রাজ্য সরকার গত বছরের কোচিং সেন্টারগুলির জন্য গাইডলাইন প্রকাশ করেছিল। কিন্তু কোচিং সেন্টারগুলি আদৌ কি সেই গাইডলাইন মেনে চলছে, প্রশ্ন সেটাই।

আরও পড়ুন

ডুয়ার্সের জঙ্গলে হাতির মৃত্যু, মালগাড়ির ধাক্কায় প্রাণ গেল মা ও দুই শাবকের

সাম্প্রতিকতম

তপ্ত এই শহরের বুকে আজও জল বয়ে চলে গুটি কয়েক ভিস্তিওয়ালা

চারিদিক জনশূন্য, দুপুরের রোদে খালি মাথায় 'ভিস্তিওয়ালা' চলেছে। এই রোদে মাথা ফেটে যাচ্ছে। তৃষ্ণায় ছাতি ফাটছে। আহার এখনো তার বাকি, তবু এখন জল নিয়ে পৌঁছাবার সময় গন্তব্যে।

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সামগ্রিক ফলে ওড়িশা এফসিকে ৩-২ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান সুপার জায়েন্ট

মোহনবাগান সুপার জায়েন্ট ২ (কামিংস, সামাদ) (৩) ওড়িশা ০ (২) কলকাতা: কথা রাখলেন আন্তোনিও লোপেজ...

দুর্গাপুর এনআইটি পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার, বিক্ষোভ, দায় নিয়ে ডিরেক্টরের পদত্যাগ

পুলিশ সূত্রে জানা গিয়েছে মৃত পড়ুয়ার নাম অর্পণ ঘোষ। তিনি মেকানিক্যালের দ্বিতীয় বর্ষের ছাত্র।

আরও পড়ুন

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...