Homeখবরদেশসংসদে আদানি-বিতর্কের ঝড়! যৌথ সংসদীয় কমিটি, সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্তের দাবি বিরোধীদের

সংসদে আদানি-বিতর্কের ঝড়! যৌথ সংসদীয় কমিটি, সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্তের দাবি বিরোধীদের

প্রকাশিত

নয়াদিল্লি: মার্কিন শর্ট-সেলার ফার্ম হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টের জেরে বিতর্ক পিছু ছাড়ছে না আদানি গ্রুপের। বৃহস্পতিবার সংসদে, আদানি গ্রুপের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের তদন্তের দাবিতে সরব বিরোধীরা। সুপ্রিম কোর্টের নজরদারিতে উচ্চ পর্যায়ের তদন্তের পাশাপাশি এ বার যৌথ সংসদীয় কমিটি গড়ার দাবি তুললেন কংগ্রেস, তৃণমূল, বাম এবং শিবসেনা-সহ বেশির ভাগ বিরোধী দলের সাংসদেরা।

সংকটে গরিবের সঞ্চয়!

বিরোধীদের দাবি, “কোটি কোটি ভারতীয়র সঙ্গে ‘প্রতারণা’ করেছে আদানি গোষ্ঠী। কষ্টার্জিত অর্থ নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে। ওই সংস্থার মাধ্যমে এলআইসি বা স্টেট ব্যাঙ্কের তহবিলে বিনিয়োগ হয়েছে, ঋণ দেওয়া হয়েছে, যেখানে সাধারণ মানুষের জীবনভর উপার্জনের সঞ্চয় রয়েছে”।

হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসার পরই শেয়ার বাজারে নজিরবিহীন ধাক্কা খেয়েছে আদানি। প্রত্যাহার করে নেওয়া হয়েছে বন্ড। বুধবার আদানি এন্টারপ্রাইজেসের ২০ হাজার কোটি টাকার নতুন শেয়ার ছাড়ার (এফপিও) প্রক্রিয়া স্থগিত হয়ে গিয়েছে। পর দিনই আদানি গোষ্ঠীর সংকটের জন্য একটি যৌথ সংসদীয় কমিটি বা সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্তের দাবি জানাল কংগ্রেস এবং অন্য বিরোধী দলগুলি।

এ ব্যাপারে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে বলেন, বিধি ২৬৭-র অধীনে সংসদে নোটিশ দিয়েছিল বিরোধীরা। এলআইসি, পাবলিক সেক্টর ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলির আদানি গ্রুপের বিভিন্ন সংস্থায় বিনিয়োগ এবং সেগুলির বাজার মূল্য হারানোর বিষয়ে আলোচনার দাবি জানানো হয়েছিল। কিন্তু আমাদের নোটিশগুলি প্রত্যাখ্যান করা হয়। যখন আমরা গুরুত্বপূর্ণ বিষয়গুলি উত্থাপন করি, তখন আলোচনার জন্য সময় দেওয়া হয় না। এলআইসি, এসবিআই এবং অন্যান্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে গরিব মানুষের টাকা রয়েছে। সেই টাকা নির্বাচিত সংস্থাগুলিতে ঢেলে দেওয়া হচ্ছে”।

কংগ্রেস সভাপতির সংযোজন, “হয় একটি যৌথ সংসদীয় কমিটি গঠন করতে হবে অথবা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির তত্ত্বাবধানে এই তদন্ত করা উচিত”।

হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টের জের

সম্প্রতি গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে ওঠা কারচুপির অভিযোগকে কেন্দ্র করে দেখা দিয়েছে চরম সংকট। প্রভাব পড়েছে সংস্থার শেয়ারে। আদানির সংস্থার বিরুদ্ধে শেয়ার ‘স্টক ম্যানিপুলেশন’ এবং ‘অ্যাকাউন্টিং জালিয়াতির’ অভিযোগ তুলেছে হিন্ডেনবার্গ রিসার্চ। তারা জানিয়েছে, বিপুল পরিমাণ ঋণের বোঝা রয়েছে আদানি গোষ্ঠীর ঘাড়ে। তাছাড়া তাদের শেয়ারের ভ্যালুয়েশনও মাত্রাতিরিক্ত। ফলে যে কোনো সময়ে ভেঙে পড়তে পারে তাসের ঘর। মার্কিন সংস্থার ভয়ানক রিপোর্টের পরেই টলে গিয়েছে আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার শেয়ার।

আরও পড়ুন: হঠাৎ পারদ পতন, ফিরল শীতের আমেজ

সাম্প্রতিকতম

৬০০ টাকার মধ্যে এই ১০ টি ব্র্যান্ড থেকে নিতে পারেন পছন্দের কো-অর্ড সেট

কো-অর্ড ড্রেস টু-পিস সেট নামেও পরিচিত। এটি এমন একটি পোশাক, যা একই রং এবং প্রিন্টের কাপড় দিয়ে তৈরি। ম্যাচিং আপার ও বটমের সমন্বয়।  কো-অর্ডের সেট একসঙ্গে পরার জন্যই ডিজাইন করা হয়। সবচেয়ে দারুণ বিষয় হল, এর স্টাইল নিয়ে আলাদা করে চিন্তার প্রয়োজন হয় না।

লোকসভা ভোট ঘোষণা হওয়ার আগেই রাজ্যে আসতে পারে কেন্দ্রীয় বাহিনী

কলকাতা: লোকসভা ভোট আসন্ন। চলছে যাবতীয় প্রস্তুতি। তবে এখনও কমিশনের তরফে ভোটের নির্ঘণ্ট প্রকাশ...

কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত বহু অ্যাকাউন্ট সাসপেন্ড! তা হলে কি সরকারি নির্দেশ পুরোপুরি মেনে নিল ‘এক্স’?

নয়াদিল্লি: আবারও কৃষক আন্দোলনে উত্তাল রাজধানী দিল্লি। এমন আবহে মাইক্রো ব্লগিং সাইট এক্স (আগের...

আধার সমস্যা মেটাতে পোর্টাল, হোয়াটসঅ্যাপ নম্বর চালু রাজ্যের, জানুন কী ভাবে আবেদন জানাবেন

কলকাতা: রাজ্যের বিভিন্ন জায়গায় আধার কার্ড নিষ্ক্রিয় হওয়ার ঘটনায় ইতিমধ্য়েই তৈরি হয়েছে বিভ্রান্তি। সেই...

আরও পড়ুন

লোকসভা ভোট ঘোষণা হওয়ার আগেই রাজ্যে আসতে পারে কেন্দ্রীয় বাহিনী

কলকাতা: লোকসভা ভোট আসন্ন। চলছে যাবতীয় প্রস্তুতি। তবে এখনও কমিশনের তরফে ভোটের নির্ঘণ্ট প্রকাশ...

কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত বহু অ্যাকাউন্ট সাসপেন্ড! তা হলে কি সরকারি নির্দেশ পুরোপুরি মেনে নিল ‘এক্স’?

নয়াদিল্লি: আবারও কৃষক আন্দোলনে উত্তাল রাজধানী দিল্লি। এমন আবহে মাইক্রো ব্লগিং সাইট এক্স (আগের...

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট কবে প্রকাশ করবে কমিশন, ক’দফায় ভোট

লোকসভা ভোটের ঢাকে কাঠি পড়ল বলে! খুব শীঘ্রই ভোটের নির্ঘণ্ট প্রকাশ করতে চলেছে জাতীয়...