Homeখবরদেশদূরত্ব মাত্র ১২০ কিলোমিটার, মুম্বই-পুনে উড়ান শুরু করছে এয়ার ইন্ডিয়া! কেন?

দূরত্ব মাত্র ১২০ কিলোমিটার, মুম্বই-পুনে উড়ান শুরু করছে এয়ার ইন্ডিয়া! কেন?

প্রকাশিত

২৬ মার্চ থেকে মুম্বই-পুনে উড়ান শুরু করবে টাটা গ্রুপের মালিকানাধীন এয়ার ইন্ডিয়া। তাৎপর্যপূর্ণ ভাবে, এই এয়ার রুটের মাধ্যমে প্রায় ১২০ কিলোমিটার দূরে এবং সড়ক পথে ১৫০ কিলোমিটার দূরে অবস্থিত মহারাষ্ট্রের দুই ব্যস্ততম বিমানবন্দর।

এখনও পর্যন্ত এই দুই শহরে বিমান সফরের ক্ষেত্রে সরাসরি সংযোগ নেই। এ বার এয়ার ইন্ডিয়াই এ ক্ষেত্রে প্রথম দুটি শহরের মধ্যে সরাসরি উড়ান পরিষেবা শুরু করবে। দুই শহরের মধ্যে উড়ান পরিষেবা দিতে এয়ার ইন্ডিয়া নিজের সবচেয়ে ছোটো বিমান, এয়ারবাস এ৩১৯ ব্যবহার করবে। শনিবার ছাড়া প্রতিদিন দুই শহরের মধ্যে যাতায়াত করবে ওই বিমান।

লোহেগাঁওয়ে অবস্থিত পুনে বিমানবন্দরটি ভারতীয় বিমান বাহিনীর সহযোগিতায় পরিচালিত হয়। এখানে দুটি সুখোই এসইউ৩০ এমকেআই স্কোয়াড্রন রয়েছে। বিমানবন্দরটি দেশের অন্যতম ব্যস্ত অভ্যন্তরীণ বিমানবন্দর, কারণ পুনে একটি তথ্যপ্রযুক্তি, শিল্প এবং শিক্ষা কেন্দ্র। তবে রানওয়ের আকার ছোটো হওয়ার কারণে, বিমানবন্দরে ওয়াইড-বডি প্লেন ওঠা-নামা করা সম্ভব নয়। যা আন্তর্জাতিক অপারেশনের জন্য প্রয়োজনীয়। এ ছাড়াও, প্রতিরক্ষামূলক কাজকর্মের সঙ্গে জড়িত হওয়ায় কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নেওয়াও সহজ নয়।

অন্যদিকে, মুম্বই বিমানবন্দর আন্তর্জাতিক উড়ানগুলির জন্য একটি মূল কেন্দ্র হিসাবে কাজ করে। যা পুনে থেকে মাত্র ১২০ কিমি দূরে অবস্থিত। কোনো এয়ারলাইন্সের পক্ষে পুনের পরিবর্তে মুম্বই থেকে উড়ান পরিচালনা করা সহজ। তার উপরে, দুটি শহরের মধ্যে দূরত্ব এত কম, বিমান সংস্থাগুলি এটাকে লাভজনক মনে করে না। বর্তমানে, যেসব যাত্রীদের আন্তর্জাতিক উড়ান ধরতে হয়, তাঁরা পুনে থেকে মুম্বই পর্যন্ত সড়ক বা ট্রেনেই চলে যান।

এ বার মুম্বই এবং পুনের মধ্যে সরাসরি উড়ান পরিষেবা দেওয়ার কৃতিত্ব অর্জন করতে চলেছে এয়ার ইন্ডিয়া। অনেক বছর আগে জেট এয়ারওয়েজ পরিচালিত সরাসরি উড়ান পরিষেবা ছিল। কিন্তু জেট এয়ারওয়েজ বন্ধ হয়ে যাওয়ার পর দুটি শহরের মধ্যে সরাসরি বিমান চলাচলও বন্ধ হয়ে যায়।

এখন এয়ার ইন্ডিয়া একটি সরাসরি উড়ান পরিষেবা শুরু করার সঙ্গেই মুম্বই বিমানবন্দর থেকে আন্তর্জাতিক উড়ানের যাত্রীরা পুনে থেকে মুম্বইয়ের জন্য ফ্লাইট ধরতে পারবেন। তারপরে আন্তর্জাতিক উড়ানে সফর করতে পারবেন। এ ছাড়াও, আগাম বুক করা থাকলে মুম্বই-পুনে রুটের জন্য ৫ হাজার টাকার ‘রিটার্ন এয়ারফেয়ার অফার’ দিচ্ছে এয়ার ইন্ডিয়া। এ ছাড়াও পুনে থেকে সড়ক পথে বা ট্রেনে মুম্বই যাওয়ার ঝামেলাও কমবে যাত্রীদের।

আরও পড়ুন: ১ এপ্রিল শুরু ‘দুয়ারে সরকার’, এ বার শিবির বুথ স্তরে

সাম্প্রতিকতম

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।