Homeখবরদেশনতুন সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠান বয়কটের ডাক বিরোধীদের, আমন্ত্রণ গ্রহণ ২ দলের

নতুন সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠান বয়কটের ডাক বিরোধীদের, আমন্ত্রণ গ্রহণ ২ দলের

প্রকাশিত

নয়াদিল্লি: কংগ্রেস-সহ প্রায় সমস্ত বিরোধী দল নতুন সংসদ ভবনের উদ্বোধনকে কেন্দ্র করে জোটবদ্ধ। বেশ কয়েকটি রাজনৈতিক দল যৌথ ভাবে ওই অনুষ্ঠানবয়কট করেছে। প্রধানমন্ত্রীকে দিয়ে নতুন ভবনের উদ্বোধন করানোর সিদ্ধান্তে বিরোধীদের দাবি, এটা রাষ্ট্রপতির প্রতি অসম্মানজনক। তবে চলমান বিতর্কের মধ্যেই বুধবার বিজু জনতা দল এবং ওয়াইএসআরসিপি উভয়েই উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে।

রবিবার সংসদের নবনির্মিত ভবনের উদ্বোধন অনুষ্ঠান। তার আগে অনুষ্ঠান বয়কটের কথা জানিয়ে একসঙ্গে বিবৃতি দিয়েছে তৃণমূল-সহ ১৯ টি বিরোধী দল। তালিকায় রয়েছে, কংগ্রেস, তৃণমূল, আম আদমি পার্টি, সিপিএম, সিপিআই, আরএসপি, শিবসেনা, সমাজবাদী পার্টি, ডিএমকে, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, এনসিপি, ন্য়াশনাল কনফারেন্সের মতো দল। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাতে নতুন সংসদ ভবন উদ্বোধনের দাবিতে কংগ্রেস-সহ অনেক বিরোধী দল অনুষ্ঠান বয়কটের ঘোষণা করেছে। একই সঙ্গে উদ্বোধনের তারিখ নিয়েও প্রশ্ন তুলেছে বিরোধীরা। তাদের মতে, এই দিনটি সাভারকরের জন্মদিন।

১৯টি বিরোধী দলের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, রাষ্ট্রপতিকে ছাড়া সংসদ চলতে পারে না। তবে তাঁকে ছাড়াই নতুন সংসদ ভবন উদ্বোধনের সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী। এই অমর্যাদাকর কাজ রাষ্ট্রপতির পদের অবমাননা এবং সংবিধান লঙ্ঘনের সামিল। যেখানে দেশ প্রথম একজন আদিবাসী মহিলাকে রাষ্ট্রপতি পদে বসিয়ে সম্মান জানিয়েছে, সেখানে এ ধরনের কাজ চেতনায় আঘাত হানে।

প্রসঙ্গত, রবিবার (২৮ মে) নতুন সংসদ ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সরকারের আমলে সংসদ থেকে গণতন্ত্রের চেতনাকে সরিয়ে দেওয়া হয়েছে এবং রাষ্ট্রপতিকে অনুষ্ঠান থেকে দূরে রাখা একটি ‘অশালীন কাজ’ এবং গণতন্ত্রের ওপর সরাসরি আক্রমণ বলে দাবি করে বিরোধী দলগুলি সম্মিলিতভাবে অনুষ্ঠান বর্জন করেছে।

আরও পড়ুন: বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, দমকা ঝোড়ো হাওয়ার সম্ভাবনা কলকাতায়

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।