Homeখবরদেশরাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ, মোদী পদবি নিয়ে আদালতের সাজা ঘোষণার পর...

রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ, মোদী পদবি নিয়ে আদালতের সাজা ঘোষণার পর বিজ্ঞপ্তি লোকসভার

প্রকাশিত

নয়াদিল্লি: মোদী পদবী নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগ। তিন বছর আগের সেই মন্তব্যের জেরে দায়ের হওয়া মামলায় বৃহস্পতিবার রাহুল গান্ধীর দু’বছরের কারাবাসের সাজা ঘোষণা। শুক্রবার কংগ্রেস নেতার সাংসদপদ খারিজ করার সিদ্ধান্ত ঘোষণা লোকসভার সচিবালয়ের। তবে এ ভাবে সংসদের কোনো সদস্যের পদ খারিজ করা যায় কি না, তা নিয়েই প্রশ্ন তুলে দিয়েছে কংগ্রেস।

গতকাল রাহুলের কারাবাসের সাজা ঘোষণার পরই দেশ জুড়ে বিক্ষোভে নেমেছে কংগ্রেস। তার পরে এ দিন লোকসভার সচিবালয় রাহুলের সদস্যপদ খারিজ করে বিজ্ঞপ্তি জারি করল।

এ বিষয়ে শুক্রবার একটি বিজ্ঞপ্তি জারি করেছে লোকসভা সচিবালয়। যাতে বলা হয়েছে, মোদী পদবি তুলে আপত্তিকর মন্তব্যের দায়ে বৃহস্পতিবার গুজরাতে সুরাত জেলা আদালত রাহুলকে ২ বছর জেলের সাজা দিয়েছিল। তারই ভিত্তিতে ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী রাহুলের সাংসদ পদ খারিজ করা হল।

not

বিজ্ঞপ্তির প্রতিক্রিয়ায়, এই সিদ্ধান্তকে ভুল বলে অভিহিত করেছেন প্রবীণ কংগ্রেস নেতা মনীশ তেওয়ারি। তাঁর কথায়, “লোকসভা সচিবালয় কোনো সাংসদকে অযোগ্য ঘোষণা করতে পারে না। রাষ্ট্রপতিকে নির্বাচন কমিশনের সঙ্গে পরামর্শ করে এটি করতে হবে।”

কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, “বিজেপি বরাবরই ওঁর (রাহুল গান্ধী) সাংসদপদ বাতিল করার চেষ্টা চালাচ্ছে। সত্যি কথা যাঁরা বলেন তাঁদের সংসদে রাখতে চায় না ওরা। তবে আমরা সংসদের বাইরেও সরব হব।  আমরা জেপিসি-র দাবি চালিয়ে যাব। দরকারে গণতন্ত্র বাঁচাতে জেলে যাব। দলীয় নেতাদের নিয়ে বৈঠকে আগামী দিনের রণনীতি তৈরি হবে”।

কংগ্রেসের মুখপাত্র জয়রাম রমেশ বলেন, “আমরা এই লড়াই আইনি এবং রাজনৈতিক, উভয় ভাবেই লড়ব। আমরা ভয় পাচ্ছি না বা মুখ বন্ধ করেও থাকব না। আদানি কেলেঙ্কারিতে জেপিসি চেয়েছিলাম, পরিবর্তে রাহুল গান্ধীকে সংসদে অযোগ্য ঘোষণা করা হয়েছে”।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পদবি নিয়ে আপত্তিকর মন্তব্য করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ২০১৯ সালের সেই ফৌজদারি মানহানির মামলায় বৃহস্পতিবার রায় শুনিয়েছে গুজরাতের সুরাতের একটি আদালত। দু’বছরের কারাদণ্ড এবং ১৫ হাজার টাকার জরিমানার সাজা শুনিয়েছে আদালত। তবে আপাতত এক মাসের জন্য রাহুলকে জামিন দেওয়া হয়েছে যাতে তিনি উচ্চ আদালতে এই নির্দেশের বিরুদ্ধে আবেদন জানাতে পারেন। আর এরই মধ্যে তাঁর সাংসদপদ খারিজের বিজ্ঞপ্তি নিয়ে নতুন করে শোরগোল।

আরও পড়ুন: কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহারের অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে ১৪টি বিরোধী দল, শুনানি ৫ এপ্রিল

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।