Homeখবরদেশজেএনইউ ক্যাম্পাসে প্রতিবাদে নিষেধাজ্ঞা, নির্দেশ অমান্য করলে জরিমানা, বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের ফতোয়া

জেএনইউ ক্যাম্পাসে প্রতিবাদে নিষেধাজ্ঞা, নির্দেশ অমান্য করলে জরিমানা, বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের ফতোয়া

প্রকাশিত

নয়াদিল্লি: পড়ুয়া-বিক্ষোভ নিয়ে কঠোর পদক্ষেপ জওহরলাল নেহরু বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষের। জানা গিয়েছে, জেএনইউ ক্যাম্পাসে প্রতিবাদে নিষেধাজ্ঞা, নির্দেশ অমান্য করলে জরিমানা, বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের ফতোয়া জারি করেছেন কর্তৃপক্ষ।

দেশ-বিদেশে বিখ্যাত জওহর লাল নেহরু বিশ্ববিদ্যালয়। বিভিন্ন ইস্যুতে প্রতিবাদ-বিক্ষোভকে কেন্দ্র করেও বিশ্ববিদ্যালয়ের যথেষ্ট পরিচিতি রয়েছে। সম্প্রতি জেএনইউ প্রশাসন সিদ্ধান্ত নিয়েছেন একাডেমিক ভবনের ১০০ মিটারের মধ্যে প্রতিবাদ করার জন্য এবং দেওয়ালে পোস্টার লাগানোর জন্য ২০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে।

এখানেই শেষ নয়, যদি বিষয়টি গুরুতর হয় তবে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের শাস্তিও দেওয়া যেতে পারে সংশ্লিষ্ট পড়ুয়াকে। এর পাশাপাশি, জেএনইউ-র নতুন নির্দেশিকায় বলা হয়েছে, কোনও দেশবিরোধী কার্যকলাপের জন্য পড়ুয়াদের ১০ হাজার টাকা জরিমানা দিতে হতে পারে।

জানা গিয়েছে, ক্লাস রুম এবং ল্যাবরেটরি ছাড়াও, নতুন নিয়মে চেয়ারপারসন, ডিন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ আধিকারিকদের অফিসও অন্তর্ভুক্ত রয়েছে। হিংসা ও সংঘর্ষ থামাতে এই সিদ্ধান্ত নিয়েছে জেএনইউ প্রশাসন।

আগে জেএনইউ প্রশাসনিক ব্লকের ১০০ মিটারের মধ্যে বিক্ষোভ হতো, কিন্তু দিল্লি হাইকোর্টের নির্দেশের পরে, এই এলাকায় বিক্ষোভ নিষিদ্ধ করা হয়েছিল। নতুন নিয়ম অনুযায়ী, শারীরিক নির্যাতন, অন্য পড়ুয়া, কর্মচারী বা অনুষদ সদস্যকে গালিগালাজ বা মারধরের জন্য একজন পড়ুয়াকে ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে।

চিফ প্রক্টর অফিসের জারি করা নির্দেশিকা অনুসারে, যে কোনও ধর্ম, বর্ণ বা সম্প্রদায় বা অসহিষ্ণুতা বা দেশবিরোধী কার্যকলাপের জন্য ১০ হাজার টাকা জরিমানা করা হবে। অপমানজনক ধর্মীয়, সাম্প্রদায়িক, বর্ণবাদী বা দেশবিরোধী মন্তব্য সম্বলিত পোস্টার বা পুস্তিকা মুদ্রণ, প্রকাশ এবং প্রচার বা সাঁটানোর অপরাধে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ নিষিদ্ধ করা হবে।

জেএনইউ প্রশাসনের এই নির্দেশের বিরোধিতা করেছে ছাত্র ইউনিয়ন। ছাত্র ইউনিয়নের নেতারা বলছেন, এটা ক্যাম্পাসে ভিন্নমত দমনের চেষ্টা। জেএনইউএসইউ এই নতুন নিয়ম প্রত্যাহারের দাবি জানিয়েছে। তাদের দাবি, বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত অবিলম্বে চিফ প্রক্টর কার্যালয় থেকে জারি করা নতুন নির্দেশিকা বাতিল করতে হবে। এর প্রতিবাদে বৃহস্পতিবার জেএনইউ ছাত্র সংসদও বৈঠক ডেকেছে।

আরও পড়ুন: শিবরাজ সিং চৌহানের জমানা শেষ, মধ্যপ্রদেশে নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব

সাম্প্রতিকতম

নিখোঁজ ‘তারক মেহতা’ খ্যাত গুরুচরণ সিং শীঘ্রই বিয়ে করতেন, অভিনেতা আর্থিক সংকটেও পড়েছিলেন

সূত্রের খবর, প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, খুব শীঘ্রই বিয়ে করতে যাচ্ছিলেন অভিনেতা।

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

আরও পড়ুন

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...