Homeখবরদেশ'২৪-এর রণকৌশল! পটনায় বসছে বিরোধীদের প্রথম বৈঠক

‘২৪-এর রণকৌশল! পটনায় বসছে বিরোধীদের প্রথম বৈঠক

প্রকাশিত

নয়াদিল্লি: বছর ঘুরলেই লোকসভা ভোট। তার আগে বিভিন্ন ইস্যুতে কাছাকাছি বড়ো বিরোধী দলগুলি। সূত্রের খবর, ২০২৪-এর লোকসভা নির্বাচনের জন্য একটি যৌথ কৌশল নিয়ে আলোচনা করতে বিরোধী দলগুলি আগামী ১২ জুন বৈঠক করবে বিহারের পটনায়।

জানা গিয়েছে, ১৮টিরও বেশি সমমনা বিরোধী দল পটনার ওই বৈঠকে অংশ নেবে। বিরোধী দলের একজন প্রবীণ নেতা অবশ্য সংবাদ মাধ্যমেক কাছে বলেছেন, এটি একটি “প্রস্তুতিমূলক বৈঠক”। তিনি আরও বলেন, বিরোধী দলগুলোর মূল বৈঠক পরে অনুষ্ঠিত হবে।

রবিবার (২৮ মে) সকালে নতুন সংসদ ভবন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন ২০টি বিরোধী দল ঐক্যবদ্ধ ভাবে প্রধানমন্ত্রীর হাতে নতুন সংসদের উদ্বোধনকে বয়কট করেছে। একই দিনে প্রকাশ্যে এল বিরোধীদের পটনা-বৈঠকের খবর।

আগের দিন, শনিবার নীতি আয়োগের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়-সহ ১০ জন মুখ্যমন্ত্রী গরহাজির রইলেন। প্রথম বয়কট করেছিলেন মমতা। এর পর একে একে সেই পথে হাঁটলেন অরবিন্দ কেজরিওয়াল, ভগবন্ত মান-সহ অবিজেপি শাসিত রাজ্যের ১০ জন মুখ্যমন্ত্রী। এমনকী মোদির বন্ধু এবং গত ৯ বছর ধরেই বিজেপির ‘পরম মিত্র’ হিসেবে পরিচিত ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক পর্যন্ত আসেননি।

জানা গিয়েছে, পটনায় এই বৈঠক ডাকতে নীতীশ কুমার এবং তেজস্বী যাদবকে আগেই অনুরোধ জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুরোধ মেনেই বৈঠক ডাকলেন নীতীশ। দিল্লিতে গিয়ে কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়্গে এবং রাহুল গান্ধীর সঙ্গে দেখা করার কয়েকদিন পর তারিখটি নির্ধারণ করেন তিনি।

কংগ্রেস তো থাকছেই, ওই বৈঠকে হাজির থাকবে আরজেডি, জেডিইউ, ডিএমকে, এনসিপি-সহ অধিকাংশ বিরোধী দল। এ ছাড়া দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরিওয়ালকেও বৈঠকে হাজির করানোর পরিকল্পনায় সফল হয়েছেন নীতীশ।

গত ২৪ এপ্রিল বিহারের মুখ্যমন্ত্রী নেতা নীতীশ কুমার, উপমুখ্যমন্ত্রী নেতা তেজস্বী যাদবের সঙ্গে নবান্নে বৈঠক করেছিলেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়। এর পর, ২৩ মে দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল ও পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত সিং মানকে পাশে বসিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেন মমতা। তিনি বলেন, “আর তো ৬ মাস, তার আগেও হতে পারে, কোনও মিরাক্যাল হতে পারে”।

আরও পড়ুন: এ বার সিলেবাস থেকে বাদ পড়ছেন ‘সারে জঁহা সে আচ্ছা’র রচয়িতা কবি ইকবাল

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।