Homeখবরদেশলোকসভা ভোট ঘোষণার আগেই ১০০ প্রার্থীর নাম প্রকাশ করতে চলেছে বিজেপি! তালিকায়...

লোকসভা ভোট ঘোষণার আগেই ১০০ প্রার্থীর নাম প্রকাশ করতে চলেছে বিজেপি! তালিকায় অনেক হেভিওয়েট

প্রকাশিত

নয়াদিল্লি: শীঘ্রই লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করবে জাতীয় নির্বাচন কমিশন। তার আগেই, বিজেপি প্রার্থীদের একটি প্রথম তালিকা প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।

২০২৪ সালের লোকসভা ভোটকে সামনে রেখে বৃহস্পতিবার রাত ১১টা নাগাদ একটি বৈঠকে বসেছিলেন বিজেপির হেভিওয়েট নেতারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে ওই বৈঠক চলে শুক্রবার ভোররাত পর্যন্ত। সেই বৈঠকেই প্রার্থীতালিকায় থাকা ১০০ জনের নাম নিয়ে একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মতো হেভিওয়েটদের নাম রয়েছে ওই তালিকায়। সেই তালিকাটিই এ দিন প্রকাশ করা হতে পারে।

সূত্র উদ্ধৃত করে এনডিটিভি-র রিপোর্টে বলা হয়েছে, তৃতীয় মেয়াদে প্রত্যাবর্তনের প্রত্যাশা নিয়ে প্রার্থীতালিকায় কিছু কৌশলগত রদবদলও করা হয়েছে। কংগ্রেস নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোটের উপর চাপ বাড়াতে ভোট ঘোষণার আগেই প্রার্থীতালিকা প্রকাশ করে চমক দিতে পারে কেন্দ্রের শাসকদল। একদিকে যখন বিরোধী জোট এখনও পর্যন্ত আসন ভাগাভাগি নিয়েই ঐকমত্যে পৌঁছাতে পারেনি, সেখানে বিজেপি প্রার্থীতালিকা প্রকাশ করলে বাড়তি চাপের সৃষ্টি হতে পারে বলেই ধারণা করা হচ্ছে।

সূত্রের খবর, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড, ছত্তীসগঢ় এবং রাজস্থানের পাশাপাশি মোদীর নিজের রাজ্য গুজরাতেরও বেশ কয়েকজন প্রার্থীর নাম প্রকাশ করা হতে পারে প্রথম ধাপে। এ ছাড়া কেরল, তেলঙ্গনার মতো যে রাজ্যগুলিতে বিজেপি ততটা শক্তিশালী নয়, সেখানকার কয়েকটি আসনও অন্তর্ভুক্ত থাকতে পারে।

প্রথমতালিকায় হেভিওয়েট নামগুলির মধ্যে থাকতে পারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (বারাণসী, উত্তরপ্রদেশ), কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (গান্ধীনগর), প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (লখনউ, উত্তরপ্রদেশ), বিমানমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (গুনা-শিবপুরী, মধ্যপ্রদেশ), সর্বানন্দ সোনওয়াল (ডিব্রুগড়, অসম) প্রমুখ।

আরও পড়ুন: ১০ দিনের পুলিশি হেফাজতে সন্দেশখালির শাহজাহান

সাম্প্রতিকতম

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

তাপপ্রবাহের শেষে কালবৈশাখী, কিন্তু কলকাতা, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা আদৌ বৃষ্টি পাবে তো?

শ্রয়ণ সেন পূর্ব ভারতের ইতিহাস বিশেষ করে পশ্চিমবঙ্গের ইতিহাস বলে টানা কুড়ি দিন কখনো তাপপ্রবাহ...

২০২২ সালে আমেরিকার নাগরিকত্ব পেলেন ৬৬ হাজারেরও বেশি ভারতীয়, বিশ্বের মধ্যে দ্বিতীয়

মার্কিন জনগণনা ব্যুরোর আমেরিকান কমিউনিটি সার্ভের তথ্য অনুযায়ী, ২০২২ সালে আনুমানিক ৪ কোটি ৬০ লক্ষ বিদেশী বংশোদ্ভূত ব্যক্তি সে দেশে বসবাস করেছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৩৩ কোটি ৩০ লক্ষ জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ।

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।