Homeখবরদেশসুড়ঙ্গে আটকে  থাকা শ্রমিকদের সঙ্গে তাঁদের পরিবারের ল্যান্ডলাইনে যোগাযোগ করিয়ে দিল বিএসএনএল

সুড়ঙ্গে আটকে  থাকা শ্রমিকদের সঙ্গে তাঁদের পরিবারের ল্যান্ডলাইনে যোগাযোগ করিয়ে দিল বিএসএনএল

প্রকাশিত

দেহরাদুন/ সিলকিয়ারা: উত্তরকাশীর সিলকিয়ারা টানেলে আটকে থাকা শ্রমিকদের সঙ্গে তাঁদের পরিবারের উদ্বিগ্ন সদস্যদের ল্যান্ডলাইনের মাধ্যমে যোগাযোগ করিয়ে দিল বিএসএনএল। উদ্বিগ্ন পরিবারগুলির যে সব সদস্য সুড়ঙ্গের বাইরে অপেক্ষা করছেন কিংবা যাঁরা প্রত্যন্ত গ্রামে রয়েছেন তাঁদের সঙ্গে কথা হয়েছে আটকে থাকা শ্রমিকদের।

যে ছ’ ইঞ্চি ব্যাসযুক্ত লাইফলাইন পাইপের সাহায্যে আটকে থাকা শ্রমিকদের খাবার এবং অন্যান্য প্রয়োজনীয় দ্রব্যাদি পাঠানো হচ্ছে, সেটিকে ব্যবহার করেই রবিবার দু’ প্রান্তের মধ্যে এই ‘সিমলেস’ ল্যান্ডলাইন যোগাযোগ ব্যবস্থা স্থাপন করে বিএসএনএল।

বিএসএনএল-এর ডেপুটি জেনারেল ম্যানেজার রাকেশ চৌধুরী বলেন, “টানেল থেকে ঠিক ২০০ মিটার দূরে আমরা একটা অস্থায়ী টেলিফোন এক্সচেঞ্জ স্থাপন করেছি। সরবরাহ পাইপের মাধ্যমে দু’ প্রান্তের মধ্যে যোগাযোগ হচ্ছে। ফলে আটকে থাকা ৪১ জন শ্রমিকের সঙ্গে উদ্ধারকারী দলের সদস্যদের এবং পরিবারের সদস্যদের কথাবার্তা হচ্ছে।”

নিরাপত্তাকে বিঘ্নিত না করে দু’ প্রান্তের মধ্যে যোগাযোগ স্থাপন করতে কথাবার্তা বলা যায় এমন একটা হ্যান্ডসেট এবং ২০০ মিটার দীর্ঘ কেবল লাইফলাইন পাইপের মাধ্যমে পাঠানো হয়েছে। ধ্বংসস্তূপ থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে যাতে পরিবারের সদস্যরা যাতে আটকে থাকা শ্রমিকদের সংস্পর্শে আসতে পারেন, তার জন্যই এই সমাধান বার করেছে বিএসএনএল।

সুড়ঙ্গের বাইরে ধ্বংসস্তূপ থেকে ৫০ মিটার দূরে একটা ন্যূনতম ল্যান্ডলাইন ব্যবস্থা রাখা হয়েছে। যোগাযোগে কোনো রকম বিঘ্ন ঘটলে তার চটজলদি সমাধানের জন্য বিএসএনএল-এর চব্বিশ ঘণ্টা সুড়ঙ্গের বাইরে মজুত রয়েছে, জানিয়েছেন রাকেশ চৌধুরী।

আটকে থাকা শ্রমিকদের একজন ইন্দ্রজিৎ কুমারের ভাই এ ব্যাপারে কৃতজ্ঞতা প্রকাশ করে বলেছেন, “রবিবার ল্যান্ডলাইনের মাধ্যমে আমি আমার ভাইয়ের সঙ্গে কথা বলেছি।” রবিবারের আগে পর্যন্ত একটি তারের মধ্য দিয়ে দু’ প্রান্তে কথাবার্তা চলছিল। এনডিআরএফ (ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স) এবং এসডিআরএফ (স্টেটডিজাস্টার রেসপন্স ফোর্স) যে ছ’ ইঞ্চি ব্যাসযুক্ত সরবরাহ পাইপ সুড়ঙ্গে ঢুকিয়েছে তার মধ্য দিয়ে তার পাঠিয়ে যোগাযোগ চলছিল।

আটকে থাকার ১৬তম দিন

আজ সোমবার, উত্তরকাশী সুড়ঙ্গ দুর্ঘটনার ১৬তম দিন। মার্কিন অগার মেশিন ধাতব বাধায় ধাক্কা খেয়ে ভেঙে যাওয়ার পর উদ্ধারকাজ আর এগোয়নি। অন্য দিকে টানেলের উপর দিক থেকে মাটি কাটা হচ্ছে।

আটকে থাকা শ্রমিকদের বাইরে বের করে আনার জন্য অগার মেশিনের ৯০০ মিমি ব্যাসযুক্ত পাইপ ঢোকানো হচ্ছিল। অগার মেশিন ভেঙে সেই পাইপে আটকে গিয়েছিল। সেই পাইপ পরিষ্কার করা হয়েছে। এখন যান্ত্রিক ভাবে মাটি কাটার বদলে মানুষই ধ্বংসস্তূপ সরিয়ে পাইপের পথ তৈরি করবে। এই কাজ শীঘ্রই শুরু হবে বলে আশা করা যায়।

আরও পড়ুন

উদ্ধার অভিযানে ফের বাধা, উত্তরকাশীতে সাময়িক স্থগিত খননকাজ

সাম্প্রতিকতম

সুচিত্রা-কণিকার জন্মশতবর্ষে ‘বৈতালিক’-এর শ্রদ্ধাঞ্জলি, মন ছুঁয়ে যাওয়া পরিবেশনা ‘দুই কন্যা’  

শম্ভু সেন পিঠোপিঠি দুই কন্যা। বয়সের তফাত এক মাসও নয়। একজনের জন্ম ১৯২৪-এর সেপ্টেম্বরে, অন্যজনের...

বাংলার ইতিহাসের দীর্ঘতম তাপপ্রবাহ শেষ কবে? বৃষ্টি কবে থেকে?

শ্রয়ণ সেন অতীতে কলকাতা তথা দক্ষিণবঙ্গে গরমের পারদ যে যে রেকর্ড তৈরি করেছে, এখনও পর্যন্ত...

৬০ বছর বয়সে মাথায় উঠল মিস ইউনিভার্স বুয়েনস আইরেসের মুকুট, জেনে নিন আলেজান্দ্রা মারিসা রদ্রিগেজের সম্পর্কে

এর আগে থেকে ১৮ থেকে ২৮ বছর বয়সি কোনও মহিলা এই প্রতিযোগিতার অংশ নিতে পারতেন। কিন্তু আয়োজক সংস্থার পক্ষ থেকে বয়স সীমা তুলে নেওয়া হয়। তার পরই তাঁর এই জয় আসে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

আরও পড়ুন

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।

তীব্র জল সংকটের দিকে এগোচ্ছে দক্ষিণ ভারত! জলধারণ ক্ষমতা নেমে ১৭ শতাংশ, কী পরিস্থিতি পশ্চিমবঙ্গে

নয়াদিল্লি: গরমে তীব্র জলসংকট। দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিকে জলসঞ্চয়ের বিষয়টিও। অন্ধ্রপ্রদেশ,...

ভোট দিন আর ডিসকাউন্ট পান! নির্বাচনী মরশুমে অফারের ছড়াছড়ি

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। প্রথম দফার ভোট ইতিমধ্যেই হয়ে গেছে। আজ, শুক্রবার দ্বিতীয়...