Homeখবরদেশউদ্ধার অভিযানে ফের বাধা, উত্তরকাশীতে সাময়িক স্থগিত খননকাজ

উদ্ধার অভিযানে ফের বাধা, উত্তরকাশীতে সাময়িক স্থগিত খননকাজ

প্রকাশিত

উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় ধসে পড়া সুড়ঙ্গে এখনও আটকে ৪১ জন শ্রমিক। তাঁদের বাইরে বের করে আনার কাজ দীর্ঘায়িত হচ্ছে ক্রমশ। বারবার বাধার সম্মুখীন হতে হচ্ছে। শুক্রবার সন্ধ্যাতে আরেকটি বাধার সম্মুখীন হন উদ্ধারকারীরা। আরও একবার বন্ধ করা হয় খনন।

শুক্রবার সন্ধ্যায় মার্কিন ড্রিলিং মেশিনটি একটি ধাতব গার্ডারে আঘাত করে। এটাকেই উদ্ধার অভিযানে এখনও পর্যন্ত “সবচেয়ে বড়ো বাধা” বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই বাধার ফলে ড্রিলিং বন্ধ হয়ে যায় এবং তারপর থেকে অপারেশন স্থগিত রাখা হয়। বিকল্প হিসেবে এখন উল্লম্ব ড্রিলিংয়ের কথা বিবেচনা করছেন উদ্ধারকারী দলের আধিকারিকরা। শীঘ্রই এই বিষয়ে একটি সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

জানা গিয়েছে, উদ্ধারকাজে জড়িত সরকারি সংস্থাগুলো উল্লম্ব খননের প্রস্তুতি শুরু করেছে। ড্রিলিংয়ের জন্য ব্যবহৃত মেশিনটি সম্পূর্ণ ভাবে স্থাপন করা হয়েছে এবং পরবর্তী পদক্ষেপের জন্য প্রস্তুত। বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও) ইতিমধ্যে উল্লম্ব ড্রিলিং সাইটে পৌঁছানোর জন্য রাস্তা তৈরি করেছে এবং প্ল্যাটফর্মটিকে শক্তিশালী করার জন্য শীঘ্রই প্রয়োজনীয় জিনিসপত্র সেখানে নিয়ে যাওয়া হবে।

এর আগের একটি সাংবাদিক বৈঠকে শীর্ষ আধিকারিকরা ঘোষণা করেছিলেন যে আটকে পড়া নির্মাণ শ্রমিকদের কাছে পৌঁছানোর জন্য মাত্র ১০-১২ মিটার ড্রিলিং বাকি ছিল। সেসময় পর্যন্ত রেডারে পরবর্তী পাঁচ মিটারের মধ্যে কোনো উল্লেখযোগ্য ধাতব বাধার হদিশ মেলেনি। তবে, শুক্রবার সন্ধ্যায় বেশ কয়েক ঘণ্টা প্রযুক্তিগত সমস্যা থাকার পর খনন কাজ পুনরায় শুরু হওয়ার পরপরই বিপত্তি ঘটে। ধাতব গার্ডারে আঘাতের কারণে তুরপুনের মতো মেশিনটি সরিয়ে নেওয়া হয়। তারপর থেকেউ উদ্ধার কাজ আটকে রয়েছে।

প্রসঙ্গত, ড্রিলিং মেশিনটি এগিয়ে যাওয়ার পথে, স্টিলের পাইপের ৬ মিটার অংশগুলিকে একত্রে ঢালাই করে দেয়। সরু টানেলের ভিতরের দিকে সেগুলিকে ঠেলে দেওয়া হয়। এ ভাবেই এক বার ইস্পাতের ঢালু জায়গা তৈরি হয়ে গেলে, উদ্ধারকারীরা চাকাযুক্ত স্ট্রেচার ব্যবহার করে শ্রমিকদের নিরাপদে সদ্য নির্মিত টানেলের মধ্য দিয়ে সরিয়ে নিতে পারবেন। তবে, উদ্ধারকারী দল এখন মনে করছে, উদ্ধার অভিযানের জন্য মার্কিন মেশিনের ব্যবহার ততটা সহজ নয়।

বলে রাখা ভালো, ১৪ দিন হল সুড়ঙ্গে শ্রমিকরা আটকে রয়েছেন। গত ১২ নভেম্বর উত্তরকাশী থেকে জানকীচটির পথে বারকোটের কাছে সিলকিয়ারায় নির্মীয়মাণ সুড়ঙ্গ ভেঙে পড়ায় ৪১ জন শ্রমিক আটকে পড়েন। সে সময় থেকে তাঁদের উদ্ধারকাজ চলছে। আজ শনিবার তার চতুর্দশ দিন।

আরও পড়ুন: উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের সন্ধে নাগাদ উদ্ধারের আশা করেন প্রধানমন্ত্রীর অফিসের প্রাক্তন উপদেষ্টা 

সাম্প্রতিকতম

বর্ষাকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে আসার জন্য চলতি গরম খুব গুরুত্বপূর্ণ, সোমবার থেকে ফের ঝড়বৃষ্টির সম্ভাবনা

শ্রয়ণ সেন বর্ষার দামামা বেজে গিয়েছে। দক্ষিণ আন্দামান সাগরে ১৯ মে, রবিবার বর্ষা প্রবেশ করে...

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

আইপিএল ২০২৪: প্লে-অফে সানরাইজার্স হায়দরাবাদ, প্রথম চারে থাকার লড়াই এখন চেন্নাই আর বেঙ্গালুরুর মধ্যে

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার হায়দরাবাদে অবিরাম বৃষ্টি পড়ার ফলে সানরাইজার্স হায়দরাবাদ (এসআরএইচ) বনাম গুজরাত...

সন্দেশখালির মাম্পি দাসের জামিন মঞ্জুর, হাইকোর্টে ধাক্কা রাজ্য পুলিশের

কলকাতা: সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাসকে ব্যক্তিগত বন্ডে জামিন দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার এই...

আরও পড়ুন

কানহাইয়া কুমারের উপর হামলা, ভিডিও প্রকাশ করে চাঞ্চল্যকর দাবি হামলাকারীর

নয়াদিল্লি: শুক্রবার উত্তর-পূর্ব দিল্লিতে নির্বাচনী প্রচারের সময় 'ইন্ডিয়া' জোট প্রার্থী কানহাইয়া কুমারের ওপর হামলা...

বাংলাদেশি অনুপ্রবেশ: অসমের মুখ্যমন্ত্রীর দাবি নিয়ে উঠছে প্রশ্ন, এত দিন ক্ষমতায় থেকে তিনি কী করলেন

খবর অনলাইন ডেস্ক: ঝাড়খণ্ডে নির্বাচনী প্রচারে গিয়ে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, গত...

জুলাইয়ের মধ্যে প্রথম এলসিএ মার্ক-১এ যুদ্ধবিমান পাবে ভারতীয় বায়ুসেনা, আরও অর্ডার পাচ্ছে হ্যাল

নয়াদিল্লি: ভারতীয় বায়ুসেনা এই বছরের জুলাইয়ের মধ্যে দেশের প্রথম এলসিএ মার্ক ১এ যুদ্ধবিমান পাবে...