Homeখবরদেশউদ্ধার অভিযানে ফের বাধা, উত্তরকাশীতে সাময়িক স্থগিত খননকাজ

উদ্ধার অভিযানে ফের বাধা, উত্তরকাশীতে সাময়িক স্থগিত খননকাজ

প্রকাশিত

উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলায় ধসে পড়া সুড়ঙ্গে এখনও আটকে ৪১ জন শ্রমিক। তাঁদের বাইরে বের করে আনার কাজ দীর্ঘায়িত হচ্ছে ক্রমশ। বারবার বাধার সম্মুখীন হতে হচ্ছে। শুক্রবার সন্ধ্যাতে আরেকটি বাধার সম্মুখীন হন উদ্ধারকারীরা। আরও একবার বন্ধ করা হয় খনন।

শুক্রবার সন্ধ্যায় মার্কিন ড্রিলিং মেশিনটি একটি ধাতব গার্ডারে আঘাত করে। এটাকেই উদ্ধার অভিযানে এখনও পর্যন্ত “সবচেয়ে বড়ো বাধা” বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই বাধার ফলে ড্রিলিং বন্ধ হয়ে যায় এবং তারপর থেকে অপারেশন স্থগিত রাখা হয়। বিকল্প হিসেবে এখন উল্লম্ব ড্রিলিংয়ের কথা বিবেচনা করছেন উদ্ধারকারী দলের আধিকারিকরা। শীঘ্রই এই বিষয়ে একটি সিদ্ধান্ত নেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

জানা গিয়েছে, উদ্ধারকাজে জড়িত সরকারি সংস্থাগুলো উল্লম্ব খননের প্রস্তুতি শুরু করেছে। ড্রিলিংয়ের জন্য ব্যবহৃত মেশিনটি সম্পূর্ণ ভাবে স্থাপন করা হয়েছে এবং পরবর্তী পদক্ষেপের জন্য প্রস্তুত। বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও) ইতিমধ্যে উল্লম্ব ড্রিলিং সাইটে পৌঁছানোর জন্য রাস্তা তৈরি করেছে এবং প্ল্যাটফর্মটিকে শক্তিশালী করার জন্য শীঘ্রই প্রয়োজনীয় জিনিসপত্র সেখানে নিয়ে যাওয়া হবে।

- বিজ্ঞাপন -

এর আগের একটি সাংবাদিক বৈঠকে শীর্ষ আধিকারিকরা ঘোষণা করেছিলেন যে আটকে পড়া নির্মাণ শ্রমিকদের কাছে পৌঁছানোর জন্য মাত্র ১০-১২ মিটার ড্রিলিং বাকি ছিল। সেসময় পর্যন্ত রেডারে পরবর্তী পাঁচ মিটারের মধ্যে কোনো উল্লেখযোগ্য ধাতব বাধার হদিশ মেলেনি। তবে, শুক্রবার সন্ধ্যায় বেশ কয়েক ঘণ্টা প্রযুক্তিগত সমস্যা থাকার পর খনন কাজ পুনরায় শুরু হওয়ার পরপরই বিপত্তি ঘটে। ধাতব গার্ডারে আঘাতের কারণে তুরপুনের মতো মেশিনটি সরিয়ে নেওয়া হয়। তারপর থেকেউ উদ্ধার কাজ আটকে রয়েছে।

প্রসঙ্গত, ড্রিলিং মেশিনটি এগিয়ে যাওয়ার পথে, স্টিলের পাইপের ৬ মিটার অংশগুলিকে একত্রে ঢালাই করে দেয়। সরু টানেলের ভিতরের দিকে সেগুলিকে ঠেলে দেওয়া হয়। এ ভাবেই এক বার ইস্পাতের ঢালু জায়গা তৈরি হয়ে গেলে, উদ্ধারকারীরা চাকাযুক্ত স্ট্রেচার ব্যবহার করে শ্রমিকদের নিরাপদে সদ্য নির্মিত টানেলের মধ্য দিয়ে সরিয়ে নিতে পারবেন। তবে, উদ্ধারকারী দল এখন মনে করছে, উদ্ধার অভিযানের জন্য মার্কিন মেশিনের ব্যবহার ততটা সহজ নয়।

বলে রাখা ভালো, ১৪ দিন হল সুড়ঙ্গে শ্রমিকরা আটকে রয়েছেন। গত ১২ নভেম্বর উত্তরকাশী থেকে জানকীচটির পথে বারকোটের কাছে সিলকিয়ারায় নির্মীয়মাণ সুড়ঙ্গ ভেঙে পড়ায় ৪১ জন শ্রমিক আটকে পড়েন। সে সময় থেকে তাঁদের উদ্ধারকাজ চলছে। আজ শনিবার তার চতুর্দশ দিন।

আরও পড়ুন: উত্তরকাশীর সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের সন্ধে নাগাদ উদ্ধারের আশা করেন প্রধানমন্ত্রীর অফিসের প্রাক্তন উপদেষ্টা 

সাম্প্রতিকতম

আইপিএল ২০২৩-২৪: বেঙ্কটেশের ব্যাটিং আর স্টার্কের বোলিংয়ের সুবাদে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে জয় পেল কেকেআর

কলকাতা নাইট রাইডার্স (কেকেআর): ১৬৯ (বেঙ্কটেশ আইয়ার ৭০, মনীশ পাণ্ডে ৪২, জসপ্রীত বুমরাহ ৩-১৮,...

আইএসএল ফাইনাল: মোহনবাগানের কোচ চান ‘বৃত্ত সম্পূর্ণ’ করতে, মুম্বইয়ের কোচ চান যুবভারতীকে নিস্তব্ধ করতে    

খবর অনলাইন প্রতিনিধি: আজ শনিবার দেশীয় ফুটবলে মহারণ। আইএসএল ফাইনালে মুখোমুখি হচ্ছে মোহনবাগান সুপার...

সৌরভ গঙ্গোপাধ্যায় ও ঝুলন গোস্বামীর উপস্থিতিতে বেঙ্গল প্রো টি২০ লিগের চ্যাম্পিয়ন্স ট্রফি উন্মোচন

খবর অনলাইন প্রতিনিধি: বেঙ্গল প্রো টি২০ লিগের চ্যাম্পিয়ন্স ট্রফি উন্মোচিত হল। দেশের দুই প্রাক্তন...

‘সেরা বাবা-মা’ ধমেন্দ্র-হেমার বিবাহবার্ষিকীতে মেয়ে এশার শুভেচ্ছা

ধর্মেন্দ্র ও হেমা মালিনীর ৪৪ তম বিবাহবার্ষিকী আজ । বাবা-মাকে শুভেচ্ছা জানিয়ে কয়েকটি ছবি...

আরও পড়ুন

কেন আমেঠীর বদলে রায়বরেলিতে রাহুলকে প্রার্থী করছে কংগ্রেস?

আগামী ২০ মে আমেঠী এবং রায়বরেলিতে নির্বাচন। অমেঠী থেকে বিজেপির প্রার্থী বিদায়ী সাংসদ স্মৃতি ইরানি। ইতিমধ্যেই তিনি মনোনয়ন জমা দিয়েছেন। রায়বরেলীতে গেরুয়া শিবিরের প্রার্থী উত্তরপ্রদেশের মন্ত্রী দিনেশ প্রতাপ সিং।

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...