Homeখবরদেশফ্ল্যাটের চাবি নেওয়ার পর খুঁত ধরা পড়লে কী হবে? বড়ো সিদ্ধান্ত সুপ্রিম...

ফ্ল্যাটের চাবি নেওয়ার পর খুঁত ধরা পড়লে কী হবে? বড়ো সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের

প্রকাশিত

নয়াদিল্লি: ফ্ল্যাটের কাজ ‘সম্পূর্ণ’ হওয়ার পর চুক্তিমতো ক্রেতার হাতে চাবি তুলে দেন নির্মাতা। তবে তার পর যদি কোনো খুঁত ধরা পড়ে? প্রতিশ্রুতি মতো যদি যাবতীয় সুযোগ-সুবিধাগুলি না পান? সে ক্ষেত্রে কি নতুন করে ডেভেলপার বা প্রমোটারের কাছে দাবি জানাতে পারবেন না ফ্ল্যাটের ক্রেতা? এই সব প্রশ্নের তাৎপর্যপূর্ণ জবাব দিল সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে বলা হয়েছে, অনেক সময় পরিস্থিতির কারণে অ্যাপার্টমেন্টের দখল করে নেওয়ার সময় ফ্ল্যাট মালিকদের এড়িয়ে যেতে হয় বেশ কিছু বিষয়। সে সময় হয়তো বা নির্মাতার দেওয়া প্রতিশ্রুতিগুলি ঠিকঠাক পূরণ হয় না। তাই বলে ফ্ল্যাটের চাবি হস্তান্তর করে দেওয়া মানেই নির্মাতার দায় শেষ হয়ে যায় না।

সুপ্রিম কোর্টের বিচারপতি এস রবীন্দ্র ভট্টের নেতৃত্বে একটি বেঞ্চ এই বিষয়ে জাতীয় উপভোক্তা ফোরামের সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আবেদনের শুনানির সময় এই পর্যবেক্ষণ করে। উল্লেখযোগ্য ভাবে, এই সংক্রান্ত একটি আবেদন শুনানির জন্য ফের ফোরামের কাছে ফেরত পাঠান বিচারপতি। বলে রাখা ভালো, ক্রেতা এক্ষেত্রে নির্মাতার কাছ থেকে ফ্ল্যাটের দখল নিয়ে নেওয়ার পর খুঁত লক্ষ্য করেন। তিনি ক্ষতিপূরণ চেয়ে ফোরামের দ্বারস্থ হন। কিন্তু ফোরাম তা খারিজ করে দেয়।

শুধু তাই নয়, ফোরামের এ ধরনের সিদ্ধান্তের জন্য সমালোচনাও করেন সুপ্রিম কোর্টের বিচারপতি। সুপ্রিম কোর্ট বলেছে, ফোরাম কীসের ভিত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছে,তা আদালতের বোধগম্য নয়।

এই মামলায় ফ্ল্যাট মালিকের তরফে সুপ্রিম কোর্টে একটি অভিযোগ দায়ের করা হয়েছিল। তাঁর অভিযোগ, নির্মাতা ‘সমাপ্তির শংসাপত্র’ এবং খেলার জায়গা দেননি। পাশাপাশি কমিউনিটি হল কাম অফিস, জল সরবরাহ, বাগান, জেনারেটর সেট, জিম ইত্যাদির মতো অন্যান্য প্রতিশ্রুতিও সময়মতো রক্ষা করেননি নির্মাতা।

সর্বোচ্চ আদালতের মতে, “বর্তমান যুগের বাস্তবতা বোঝা উচিত। আমরা মনে করি, ফোরাম বর্তমান বাস্তবতা বুঝতে ব্যর্থ হয়েছে। বেশির ভাগ ক্রেতা ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের কাছ থেকে ঋণ নিয়ে ফ্ল্যাট কিনে থাকেন। ফ্ল্যাট মালিকরা এর জন্য ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেন। সেই চুক্তি মতোই তাঁদের ঋণের কিস্তি যথাসময়ে শুরু হয়। এমন পরিস্থিতিতে যদি, নির্মাণ কাজ সম্পূর্ণ না হয়, তা হলেও বাধ্য হয়ে ফ্ল্যাটের দখল নিতে হয় ক্রেতাকে”।

উল্লেখ্য, কলকাতার এক ডেভেলপারের বিরুদ্ধে অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন মামলাকারী।

আরও পড়ুন: পাইলট প্রশিক্ষণে বেনিয়ম, টাটা গ্রুপের এয়ার এশিয়াকে আর্থিক জরিমানা

সাম্প্রতিকতম

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।