Homeখবরদেশ৭-এর মধ্যে বিরোধী ৪, বিজেপি ৩! উপনির্বাচনের ফলাফলে চাপে রইল গেরুয়া শিবির?

৭-এর মধ্যে বিরোধী ৪, বিজেপি ৩! উপনির্বাচনের ফলাফলে চাপে রইল গেরুয়া শিবির?

প্রকাশিত

পশ্চিমবঙ্গের ধূপগুড়ির-সহ ৬টি রাজ্য়ের ৭টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের ফল প্রকাশ হয় শুক্রবার। ফলাফলে দেখা গেল, হাড্ডাহাড্ডি লড়াইয়ে বিজেপিকে টেক্কা দিয়েছে বিরোধীরা। প্রাপ্ত আসন সংখ্যায় বিরোধীদের থেকে পিছনেই রইল গেরুয়া শিবির।

পশ্চিমবঙ্গে ধূপগুড়ি-সহ দেশের মোট ৪টি আসনে জিতেছে বিরোধী দলগুলি। ওই চারটি আসনের একটি করে পেয়েছে কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টি এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)। আর ৩টি আসন গিয়েছে বিজেপির ঝুলিতে। বিজেপি-কে হারিয়ে ধুপগুড়ি আসন জিতেছে তৃণমূল, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) তাদের ডুমরি আসন ধরে রেখেছে, কংগ্রেসের চান্ডি উম্মেন কেরলের পুথুপল্লীতে ঐতিহাসিক জয় পেয়েছেন, এবং সমাজবাদী পার্টি (এসপি) উত্তরপ্রদেশের ঘোসি আসন জিতেছে। অন্য দিকে, বিজেপি ত্রিপুরার বক্সানগর, ধনপুর এবং উত্তরাখণ্ডের বাগেশ্বরে আসন জিতেছে।

ফলাফল প্রকাশ্যে আসার পর তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “সাতটা সিটে ইলেকশন হয়েছে। তার মধ্যে চারটে সিটে বিজেপি হেরেছে। আর উত্তরপ্রদেশের মতো জায়গাতেও হেরেছে। জিতেছে যে তিনটে তার মধ্যে দুটো ত্রিপুরা। কাউকে লড়তেই দেয়নি। সে আবার পুরো সম্পূর্ণ ৯০ শতাংশ ভোটে।”

উল্লেখযোগ্য ভাবে, বিদায়ী বিধায়কের দলবদলের পরেও উত্তরপ্রদেশের ঘোসি আসনটি দখলে রেখেছে সমাজবাদী পার্টি। প্রাক্তন মন্ত্রী তথা বিএসপির প্রাক্তন পরিষদীয় নেতা দারা সিংহ চৌহান ২০২২ সালের বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টির প্রার্থী হিসাবে সেখানে ২২ হাজার ভোটে জিতেছিলেন। কিন্তু কয়েক মাস আগে দল বদলে বিজেপিতে যোগ দেন তিনি। উপনির্বাচনে দারাকেই প্রার্থী করেছিল বিজেপি। কিন্তু কংগ্রেস সমর্থিত সমাজবাদী প্রার্থী সুধাকর সিংহের কাছে দারা হেরেছেন ৪২ হাজারেরও বেশি ভোটে।

অন্যদিকে, কেরলের কোট্টায়াম জেলার পুথুপল্লি বিধানসভা কেন্দ্রটি বিপুল মার্জিনে জিতে হাতে রেখেছে কংগ্রেস। গতবার সিপিএম প্রার্থীকে ৯ হাজার ৪৪ ভোটে হারিয়েছিলেন কংগ্রেসের উম্মেন চান্ডি। তাঁর মৃত্য়ুর পর এবার উপনির্বাচনে তাঁর ছেলে চান্ডি উম্মেনকে প্রার্থী করে কংগ্রেস। রেকর্ড ৩৭ হাজার ৭১৯ ভোটে সিপিএম প্রার্থীকে পরাজিত করেন কংগ্রেস প্রার্থী। কেরলে এখনও অবধি কোনোদিন দাগ কাটতে পারেনি বিজেপি। এবারের উপ নির্বাচনেও বিজেপি প্রার্থী পান মাত্র ৬ হাজার ৫৫৮টি ভোট।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ২০২৪-এ রয়েছে লোকসভা নির্বাচন। তার আগে, আগামী নভেম্বর-ডিসেম্বরে হিন্দি বলয়ের তিন গুরুত্বপূর্ণ রাজ্য, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থানের পাশাপাশি দাক্ষিণাত্যের তেলঙ্গানা এবং উত্তর-পূর্বের মিজোরামে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে উপনির্বাচনের এই ফল বিজেপিকে কিছুটা চাপে রাখবে বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

বছরের শেষের দিকে নির্ধারিত পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচন এবং ২০২৪ সালের গুরুত্বপূর্ণ লোকসভা নির্বাচনের আগে এই উপনির্বাচনকে বিরোধীদের ‘ইন্ডিয়া’ জোটের সামনেও বড়ো পরীক্ষা বলে ধরা হচ্ছিল। সেই পরীক্ষায় আপাতত তারা কিছুটা এগিয়েই রইল।

আরও পড়ুন: ধূপগুড়িতে ফের সবুজ আবির! বিজেপি-কে হারিয়ে জয়জয়কার তৃণমূলের

সাম্প্রতিকতম

ইউরো কাপ ২০২৪: সমানে সমানে লড়ল দুই দেশ, ৩-১ গোলে জর্জিয়াকে হারাল তুরস্ক

তুরস্ক: ৩ (মার্ত ম্যুলদ্যুর, আর্দা গ্যুলার, কেরেম আকত্যুরকোগলু) ...

স্বামীর ‘বংশরক্ষা’র দাবি, স্ত্রীকে একাধিক পুরুষ দিয়ে ধর্ষণ, হাই কোর্টের দ্বারস্থ নির্যাতিতা

দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থানা এলাকার এক মহিলার চাঞ্চল্যকর অভিযোগে আলোড়ন সৃষ্টি হয়েছে। থ্যালাসেমিয়ার...

বিধ্বংসী আগুনে ভস্মীভুত হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো

খবর অনলাইন ডেস্ক: ভয়াবহ আগুনে ভস্মীভুত হয়ে গেল উত্তরবঙ্গের বিখ্যাত হলং বনবাংলো। মঙ্গলবার রাত...

বিমান যাত্রার পর কানে শুনতে পাচ্ছেন না গায়িকা অলকা ইয়াগনিক, কী এই অসুখ? লক্ষণই বা কী?

বিরল স্নায়ুর রোগে আক্রান্ত গায়িকা অলকা ইয়াগনিক। সামজমাধ্যমে নিজেই জানিয়ে সে কথা। ধীরে ধীরে...

আরও পড়ুন

দেখুন ভিডিয়ো: উদ্বোধনের আগেই বিহারে ভেঙে গেল ১২ কোটি টাকার নির্মীয়মাণ সেতু

এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। সেতুটি নির্মাণ করা হয়েছিল আরারিয়া জেলার কুরসাকান্তা এবং সিকটি এলাকার মধ্যে যাতায়াতের সুবিধার জন্য।

কেমন করে করবেন উষ্ট্রাসন? শেখালেন প্রধানমন্ত্রী মোদী

আগামী ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। এই উপলক্ষে দেশবাসীকে বিশেষ বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র...

‘০.০০০১ শতাংশ গাফিলতি থাকলেও…’ নিট নিয়ে এনটিএ, কেন্দ্রকে নোটিস সুপ্রিম কোর্টের

নিট-এ অনিয়ম নিয়ে একাধিক মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতে। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এবং একাধিক অনিয়মের অভিযোগ তুলে একটি মামলা দায়ের হয় আদালতে। মঙ্গলবার তারই শুনানি ছিল সুপ্রিম কোর্টে।