Homeখবরদেশ৭-এর মধ্যে বিরোধী ৪, বিজেপি ৩! উপনির্বাচনের ফলাফলে চাপে রইল গেরুয়া শিবির?

৭-এর মধ্যে বিরোধী ৪, বিজেপি ৩! উপনির্বাচনের ফলাফলে চাপে রইল গেরুয়া শিবির?

প্রকাশিত

পশ্চিমবঙ্গের ধূপগুড়ির-সহ ৬টি রাজ্য়ের ৭টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের ফল প্রকাশ হয় শুক্রবার। ফলাফলে দেখা গেল, হাড্ডাহাড্ডি লড়াইয়ে বিজেপিকে টেক্কা দিয়েছে বিরোধীরা। প্রাপ্ত আসন সংখ্যায় বিরোধীদের থেকে পিছনেই রইল গেরুয়া শিবির।

পশ্চিমবঙ্গে ধূপগুড়ি-সহ দেশের মোট ৪টি আসনে জিতেছে বিরোধী দলগুলি। ওই চারটি আসনের একটি করে পেয়েছে কংগ্রেস, তৃণমূল, সমাজবাদী পার্টি এবং ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম)। আর ৩টি আসন গিয়েছে বিজেপির ঝুলিতে। বিজেপি-কে হারিয়ে ধুপগুড়ি আসন জিতেছে তৃণমূল, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) তাদের ডুমরি আসন ধরে রেখেছে, কংগ্রেসের চান্ডি উম্মেন কেরলের পুথুপল্লীতে ঐতিহাসিক জয় পেয়েছেন, এবং সমাজবাদী পার্টি (এসপি) উত্তরপ্রদেশের ঘোসি আসন জিতেছে। অন্য দিকে, বিজেপি ত্রিপুরার বক্সানগর, ধনপুর এবং উত্তরাখণ্ডের বাগেশ্বরে আসন জিতেছে।

ফলাফল প্রকাশ্যে আসার পর তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “সাতটা সিটে ইলেকশন হয়েছে। তার মধ্যে চারটে সিটে বিজেপি হেরেছে। আর উত্তরপ্রদেশের মতো জায়গাতেও হেরেছে। জিতেছে যে তিনটে তার মধ্যে দুটো ত্রিপুরা। কাউকে লড়তেই দেয়নি। সে আবার পুরো সম্পূর্ণ ৯০ শতাংশ ভোটে।”

উল্লেখযোগ্য ভাবে, বিদায়ী বিধায়কের দলবদলের পরেও উত্তরপ্রদেশের ঘোসি আসনটি দখলে রেখেছে সমাজবাদী পার্টি। প্রাক্তন মন্ত্রী তথা বিএসপির প্রাক্তন পরিষদীয় নেতা দারা সিংহ চৌহান ২০২২ সালের বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টির প্রার্থী হিসাবে সেখানে ২২ হাজার ভোটে জিতেছিলেন। কিন্তু কয়েক মাস আগে দল বদলে বিজেপিতে যোগ দেন তিনি। উপনির্বাচনে দারাকেই প্রার্থী করেছিল বিজেপি। কিন্তু কংগ্রেস সমর্থিত সমাজবাদী প্রার্থী সুধাকর সিংহের কাছে দারা হেরেছেন ৪২ হাজারেরও বেশি ভোটে।

অন্যদিকে, কেরলের কোট্টায়াম জেলার পুথুপল্লি বিধানসভা কেন্দ্রটি বিপুল মার্জিনে জিতে হাতে রেখেছে কংগ্রেস। গতবার সিপিএম প্রার্থীকে ৯ হাজার ৪৪ ভোটে হারিয়েছিলেন কংগ্রেসের উম্মেন চান্ডি। তাঁর মৃত্য়ুর পর এবার উপনির্বাচনে তাঁর ছেলে চান্ডি উম্মেনকে প্রার্থী করে কংগ্রেস। রেকর্ড ৩৭ হাজার ৭১৯ ভোটে সিপিএম প্রার্থীকে পরাজিত করেন কংগ্রেস প্রার্থী। কেরলে এখনও অবধি কোনোদিন দাগ কাটতে পারেনি বিজেপি। এবারের উপ নির্বাচনেও বিজেপি প্রার্থী পান মাত্র ৬ হাজার ৫৫৮টি ভোট।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, ২০২৪-এ রয়েছে লোকসভা নির্বাচন। তার আগে, আগামী নভেম্বর-ডিসেম্বরে হিন্দি বলয়ের তিন গুরুত্বপূর্ণ রাজ্য, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থানের পাশাপাশি দাক্ষিণাত্যের তেলঙ্গানা এবং উত্তর-পূর্বের মিজোরামে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে উপনির্বাচনের এই ফল বিজেপিকে কিছুটা চাপে রাখবে বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

বছরের শেষের দিকে নির্ধারিত পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচন এবং ২০২৪ সালের গুরুত্বপূর্ণ লোকসভা নির্বাচনের আগে এই উপনির্বাচনকে বিরোধীদের ‘ইন্ডিয়া’ জোটের সামনেও বড়ো পরীক্ষা বলে ধরা হচ্ছিল। সেই পরীক্ষায় আপাতত তারা কিছুটা এগিয়েই রইল।

আরও পড়ুন: ধূপগুড়িতে ফের সবুজ আবির! বিজেপি-কে হারিয়ে জয়জয়কার তৃণমূলের

সাম্প্রতিকতম

এবার তারকা প্রচার তালিকা থেকেও বাদ, অনুগামীদের দেখে কেঁদে ফেললেন কুণাল

বৃহস্পতিবার যে ৪০ জনের তারকা প্রকাশিত হয়েছে সেই তালিকায় নাম রয়েছে দলের শীর্ষ নেতৃত্ব ছাড়াও দেব, সায়ন্তিকা, সোহম থেকে অদিতি মুন্সির। কিন্তু নাম নেই কুণালের।

সোনার দাম আবারও বাড়ল, জানুন কোথায় কত

গত সপ্তাহে সোনার দাম ক্রমাগত কমার পর এ সপ্তাহে সোনার দাম বাড়তে দেখা যাচ্ছে।...

২০২৫-এর মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু, ২৪-এর ফল প্রকাশ করে জানিয়ে দিল পর্ষদ

এ বছর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ৭,৬৫,২৫২ জন। পাশের হার বৃদ্ধি পেয়ে হয়েছে ৮৬.৩১ শতাংশ।

এ বার সমুদ্র তোলপাড় করবে চিন! বিমানবাহী রণতরী ‘ফুজিয়ান’ নিয়ে আমেরিকাকে সরাসরি চ্যালেঞ্জ বেজিংয়ের

সমুদ্রের বুক চিরে ভয়ঙ্কর যুদ্ধ! বুধবার নিজেদের তৃতীয় বিমানবাহী রণতরী 'ফুজিয়ান'-এর প্রথম পরীক্ষামূলক প্রয়োগ...

আরও পড়ুন

ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে প্রথম মুখোমুখি হতে পারেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নয়াদিল্লি: জুলাইয়ের প্রথম দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন বলে আশা করা...

‘বেসরকারি সংস্থাগুলি মহাকাশকে আরও সহজলভ্য করে তুলবে’, দাবি ইসরো প্রধানের

বেঙ্গালুরু: ইনস্টাগ্রাম পেজের মাধ্যমে মহাকাশপ্রেমীদের সঙ্গে আড্ডা জমালেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)-র চেয়ারম্যান...

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেই সোমবার চাকরি বাতিল মামলার শুনানি

রাজ্যের পাশাপাশি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মামলা করেছে এসএসসি এবং মধ্যশিক্ষা পর্ষদ। সেই সব মামলার শুনানি হবে সোমবার।